বাইতুর রহিম মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাইতুর রহিম মসজিদ
Meuseujid Bayturrahim Ulèë Lheuë.JPG
বাহিরের দৃশ্য
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানউলি লেউ, বান্দা আচেহ,আচেহ, ইন্দোনেশিয়া
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীমসজিদ
সম্পূর্ণ হয়১৯২২

বাইতুর রহিম মসজিদ (আরবী: مسجد بيت الرحيم)ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশ, মুরাকসা উপজেলা, উলি লেউতে অবস্থিত একটি মসজিদ। ১৭ শতকে আচেহের সুলতানের উত্তরাধিকার হিসাবে পাওয়া এটি ইন্দোনেশিয়ার অন্যতম ঐতিহাসিক মসজিদ ।

ইতিহাস[সম্পাদনা]

মসজিদটির পূর্বনাম ছিল জামে উলি লেউ মসজিদ। ১৮৭৩ সালে যখন বাইতুররহমান গ্র্যান্ড মসজিদটি ডাচরা পুড়িয়ে দিয়ে ছিল, তখন সকল মুসুল্লিরা উলি লেউতে জুমার নামাজ আদায় করেছিলেন। সেই থেকে মসজিদটির নাম হয়ে যায় বাইতুর রহিম মসজিদ।

নির্মান[সম্পাদনা]

প্রতিষ্ঠার পর থেকে মসজিদটি বেশ কয়েকবার সংস্কার করা হয়েছে। প্রাথমিকভাবে বিল্ডিংটি সম্পূর্ণ কাঠ দিয়ে তৈরী করা হয়ে ছিল এবং একটি সাধারণ আকৃতিতে ছিল। এটি এখন বর্তমান মসজিদের পাশে অবস্থিত। কাঠ দিয়ে তৈরি করা হয়ে ছিল বিধায় বিল্ডিংটি বেশিদিন দীর্ঘস্থায়ী হয়নি, বিরুপ আবহাওয়ার কারনে ভবনটি ভেঙে গিয়ে ছিল। ১৯২২ সালে ডাচ ইস্ট ইন্ডিজ সরকার ইউরোপীয় স্থাপত্যশৈলীর সাহায্যে মসজিদটি দীর্ঘস্থায়ী উপাদান দিয়ে পুনরায় নির্মান করা হয়েছিল। তবে এই নির্মাণে লোহা বা হাড়ের ধনুর্বন্ধনী ব্যবহার করা হয়নি, কেবল ইট এবং সিমেন্ট দিয়ে নির্মিত।

ভূমিকম্প[সম্পাদনা]

১৯৮৩ সালে বান্দা আচেহতে একটি ভয়াবহ ভূমিকম্প হয়েছিল যার কারণে মসজিদের গম্বুজটি ক্ষতিগ্রস্ত হয়। এর পরে লোকেরা মসজিদটি পুনর্নির্মাণ করলেও তারা আর গম্বুজটি ঠিক করতে পারেননি। এটিকে একটি সাধারণ ছাদ দিয়ে প্রতিস্থাপন করে। দশ বছর পরে মসজিদের বিশাল সংস্কার করা হয়। মসজিদের সামনের অংশ ও ভবনের মূল অংশ রেখে, বাকি অংশগুলির ৬০ শতাংশ মেরামত করা হয়েছিল। আজ অবধি মসজিদের সামনের মূল অংশটি শক্ত দেখায়। [১]

সুনামি[সম্পাদনা]

২ ডিসেম্বর ২০০৪ সালে ভূমিকম্প এবং সুনামিতে মসজিদের চারপাশের পুরো এলাকা ধ্বংস হয়ে সমতল হয়ে যায়। শুধুমাত্র বাইতুর রহিম মসজিদটি এই অঞ্চলের একমাত্র টিকে থাকা কাঠামো ছিল যা ভূমিকম্প ও সুনামি ক্ষতি করতে পারেনি। [২] ইট দিয়ে তৈরি মসজিদের কেবল বিশ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়ে ছিল। আচেহর বাসিন্দারা আল্লাহর মাহাত্ম্যের প্রতীক হিসাবে এই মসজিদটিকে অত্যন্ত সম্মান করে। [১]

আরো দেখুন[সম্পাদনা]

  • ইন্দোনেশিয়ায় ইসলাম
  • ইন্দোনেশিয়ার মসজিদগুলির তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

'