বাংলাদেশ ভূগোল পরিষদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলাদেশ ভূগোল পরিষদ (Bangladesh Geographical Society-BGS) হ‌লো ভৌগোলিকদের জন‌্য এক‌টি আনুষ্ঠা‌নিক সংগঠন।[১][২][৩][৪] এ‌টি এক‌টি জাতীয় প্রতিষ্ঠান। বাংলাদেশ ভূগোল পরিষদ "পূর্ব পাকিস্তান ভূগোল পরিষদ" (East Pakistan Geographical Society) না‌মে ১৯৫৫ সা‌লে ফেব্রুয়া‌রি মা‌সে প্রতি‌ষ্ঠিত হয়।[৫][৬] প্রখ্যাত ইংরেজ ভূগোলবিদ স্যার ডাডলী স্ট্যাম্প এই প‌রিষ‌দের উদ্বোধন করেন।

বিবরণ ও কার্যক্রম[সম্পাদনা]

প্রথম থে‌কেই ভূগোল বিজ্ঞানের অগ্রগতি ও জাতীয় অর্থনৈতিক উন্নয়নে ভৌগোলিক জ্ঞানভান্ডার বৃদ্ধিতে এই প‌রিষদ গুরুত্বপূর্ণ অবদান রে‌খে আস‌ছে। এই প‌রিষ‌দের প্রধান উ‌দ্দেশ‌্য ভূগোল বিজ্ঞানের প্রসার ও সমৃদ্ধি সাধন করা। ষান্মাসিক গবেষণা পত্রিকা Oriental Geographer-এর প্রকাশনা, একটি রেফারেন্স গ্রন্থাগার পরিচালনা এবং নিয়মিত জাতীয় ভৌগোলিক সম্মেলন অনুষ্ঠান করা এই প‌রিষ‌দের গুরুত্বপূর্ণ কাজ। এছাড়াও এই প‌রিষদ গবেষণা, আলোচনা সভা, বক্তৃতা, সম্মেলন, প্রদর্শনী, পর্যবেক্ষণ, প্রকাশনা ইত‌্যা‌দির পদ‌ক্ষেপ গ্রহণ ক‌রে। বাংলাদেশ ভূগোল পরিষদের সদর দপ্তর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগে অব‌স্থিত। বর্তমানে এই পরিষদের চার ধরনের সদস‌্যপদ র‌য়ে‌ছে। সেগু‌লো হ‌লো: দাতা সদস্য, সাম্মানিক আজীবন সদস্য, আজীবন সদস্য এবং সাধারণ সদস্য। এছাড়াও দে‌শে-বি‌দে‌শে এই প‌রিষ‌দের গবেষণা পত্রিকা "অ‌রি‌য়েন্টাল জিওগ্রাফার"(Oriental Geographer) কে কেন্দ্র ক‌রে আরও প্রাতিষ্ঠানিক সদস্য র‌য়ে‌ছে। প‌ত্রিকা‌টি এই প‌রিষদ কর্তৃক ১৯৫৭ সাল থেকে প্রতি জানুয়ারি ও জুলাই মাসে প্রকাশ করে প্রকাশ করা হয়।

এই প‌রিষদ "ভূ‌গোল ও প‌রি‌বেশ" (ইংরেজ‌িতে: Geography and Environment) না‌মে আর এক‌টি বাংলা ভাষার প‌ত্রিকাও প্রকাশ করা শুর‌ু করে‌ছে। এই প‌ত্রিকা‌টি বছ‌রে দুই বার প্রকা‌শিত হয়।

বাংলাদেশ ভূগোল পরিষদের প্রতিষ্ঠাতা প্রফেসর নাফিস আহমদের স্মর‌ণে প্রতি বছর নিয়মিতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের স্নাতকোত্তর চূড়ান্ত পর্বের (এম.এসসি) শ্রেষ্ঠ মেধাবী শিক্ষার্থী‌কে পরিষদ নাফিস আহমদ মেমোরিয়াল এওয়ার্ড প্রদানের সিদ্ধান্ত নেনওয়া হ‌য়ে‌ছে এবং ড. এএইচ রিজভীর স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মান শ্রেণির শ্রেষ্ঠ শিক্ষার্থী‌কে রিজভী মেমোরিয়াল এওয়ার্ড প্রদান করা হয়। এখা‌নে কো‌নো বেতনভুক্ত গবেষক না থাক‌লেও পরিষদের সদস্য ও শিক্ষার্থী গবেষকদের আর্থিক সহযোগিতা এবং লাইব্রেরি সুবিধাও দেওয়া হয়ে থা‌কে। এ পরিষদের নিজস্ব একটি লাইব্রেরি আছে এবং সেখা‌নে গবেষণামূলক গ্রন্থ এবং দেশ বিদেশের ভূগোল ও সংশ্লিষ্ট বিষয়ের জার্নাল সংরক্ষণ করা হয়ে থা‌কে। এই লাইব্রেরি পরিষদের সদস্যরা যা‌তে ব‌্যবহার কর‌তে পা‌রেন তাই কর্মদিবসগুলোতে খোলা থাকে। অনুমতি সা‌পে‌ক্ষে অন্যরাও লাইব্রেরিটি ব্যবহার করতে পারে।

অর্থ সংস্থান[সম্পাদনা]

প্রধানত সদস্যদের চাঁদা এবং অ‌রি‌য়েন্টাল জিওগ্রাফার প‌ত্রিকা‌টি বিক্রয়ের মাধ্যমেই এই প‌রিষ‌দের তহ‌বিল গঠিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু নিয়মিত বার্ষিক অনুদান, সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অনিয়মিত অনুদান সহ অন্যান্য উৎস থেকেও এই পরিষদ অর্থ সংস্থান করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ‌্যসূত্র[সম্পাদনা]

  1. Kinnaird, Vivian; Momsen, Janet (২০০২)। Different Places, Different Voices: Gender and Development in Africa, Asia and Latin America (ইংরেজি ভাষায়)। Routledge। পৃষ্ঠা 79। আইএসবিএন 978-1-134-90402-0 
  2. Geographical Review of India (ইংরেজি ভাষায়)। Geographical Society of India। ১৯৭২। পৃষ্ঠা 192। 
  3. "River-linking to spell disaster for both Bangladesh, India"archive.thedailystar.net। The Daily Star। সংগ্রহের তারিখ ২৫ জানুয়ারি ২০২০ 
  4. "'Develop human resources to resolve migrant workers' issue'"The Daily Star (ইংরেজি ভাষায়)। ১ জুলাই ২০০৮। সংগ্রহের তারিখ ২৫ জানুয়ারি ২০২০ 
  5. Overview - Department of Geography and Environment, University of Dhaka[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  6. [১][স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]