বশোলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বশোলী
শহর
বশোলী জম্মু ও কাশ্মীর-এ অবস্থিত
বশোলী
বশোলী
বশোলী ভারত-এ অবস্থিত
বশোলী
বশোলী
ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের মানচিত্রে বশোলীর অবস্থান
স্থানাঙ্ক: ৩২°৩০′ উত্তর ৭৫°৪৯′ পূর্ব / ৩২.৫০° উত্তর ৭৫.৮২° পূর্ব / 32.50; 75.82স্থানাঙ্ক: ৩২°৩০′ উত্তর ৭৫°৪৯′ পূর্ব / ৩২.৫০° উত্তর ৭৫.৮২° পূর্ব / 32.50; 75.82
দেশ ভারত
রাজ্যজম্মু ও কাশ্মীর
জেলাকাঠুয়া
উচ্চতা২০০ মিটার (৭০০ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট১২,৩৫৬
ভাষা
 • সরকারিসারদো
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+০৫:৩০)
ওয়েবসাইটwww.basohli.in/www.pinglamata.org
গণেশ (আনুমানিক ১৭৩০ সাল), বশোলী চিত্রকলা।[১]

বশোলী হল ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের কাঠুয়া জেলায় অবস্থিত একটি শহর। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮৭৬ ফুট উচ্চতায় রাবী নদীর তীরে অবস্থিত। ১৬৩৫ সালে রাজা ভূপৎ পাল এই শহরটি প্রতিষ্ঠা করেন। শহরটি বর্তমানে ধ্বংসস্তুপে পরিণত হওয়া কিছু ঐতিহাসিক স্থান এবং বশোলী চিত্রকলা নামে এক মিনিয়েচার চিত্রকলার জন্য বিখ্যাত।

ভূগোল[সম্পাদনা]

বশোলী শহরটি ৩২°৩০′ উত্তর ৭৫°৪৯′ পূর্ব / ৩২.৫০° উত্তর ৭৫.৮২° পূর্ব / 32.50; 75.82 অক্ষাংশ ও দ্রাঘিমাংশে অবস্থিত।[২] সমুদ্রপৃষ্ঠ থেকে শহরটির গড় উচ্চতা ৪৬০ মিটার (১৫০৯ ফুট)। এই শহরটি সুউচ্চ অসমতল শিবালিক পর্বতমালার কোলে রাবী নদীর দক্ষিণ পাড়ে অবস্থিত। বশোলী শহরটি রঞ্জিত সাগর (থেইন) জলাধারের জন্য বিখ্যাত। এই জলাধারটি শহরটিকে প্রায় ভূবেষ্টিত করে রেখেছে। রঞ্জিত সাগর জলাধার নির্মাণের আগে বশোলী শহর থেকে জেলাসদর কাঠুয়ার দূরত্ব ছিল মাত্র ৩২ কিলোমিটার। কিন্তু বাঁধ নির্মাণের পর এই দূরত্ব বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭২ কিলোমিটার।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

২০০১ সালের জনগণনা অনুসারে,[৩] বশোলীর জনসংখ্যা ১২৩৫৬। এর মধ্যে ৫৩% পুরুষ ও ৪৭% নারী। শহরের গড় সাক্ষরতার হার ৭৭%, যা জাতীয় সাক্ষরতার হারের (৫৯.৫%) থেকে অনেক বেশি। শহরের ৫৭% পুরুষ ও ৪৩% নারী সাক্ষর। ছয় বছরের কম বয়সী শিশুদের মধ্যে সাক্ষরতার হার ১২%। শহরের জনসংখ্যার ৮৩.০১% হিন্দু, ১৬.৩৮% মুসলমান এবং অন্যান্যরা অন্যান্য ধর্মাবলম্বী।[৪]

বশোলী চিত্রকলা[সম্পাদনা]

বশোলী শহরটি বশোলী চিত্রকলা নামে পরিচিত এক ধরনের চিত্রকলার জন্য বিশেষভাবে পরিচিত। এই চিত্রকলাটিকে পাহাড়ি চিত্রকলার প্রথম ঘরানা মনে করা হয়। উল্লেখ্য, পাহাড়ি চিত্রকলাই বিবর্তিত হয়ে ১৮শ শতাব্দীর মধ্যভাগে সুবিখ্যাত কাংড়া চিত্রকলার জন্ম দিয়েছিল।[৫] বশোলী চিত্রকলার প্রাচীনতম নিদর্শনটি রাজা কৃপাল পালের (রাজত্বকাল ১৬৭৮-৯৩) সমসাময়িক।[৬] চিত্রকর নৈনসুখ বশোলীতে তাঁর কর্মজীবনের ইতি ঘটান।

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. National Museum, New Delhi. For description of the work see: Martin-Dubost (1997), p. 73, which says: "Ganesha getting ready to throw his lotus. Basohli miniature, circa 1730. National Museum, New Delhi. Attired in an orange dhoti, his body is enitirely red. On the three points of his tiny crown, budding lotuses have been fixed. Gaṇeśa holds in his two right hands the rosary and a cup filled with three modakas (a fourth substituted by the curving trunk is just about to be tasted). In his two left hands, Gaṇeśa holds a large lotus above and an axe below, with its handle leaning against his shoulder. In the Mudgalapurāṇa (VII, 70), in order to kill the demon of egotism (Mamāsura) who had attacked him, Gaṇeśa Vighnarāja throws his lotus at him. Unable to bear the fragrance of the divine flower, the demon surrenders to Gaṇeśa."
  2. Falling Rain Genomics, Inc - Basholi
  3. "Census of India 2001: Data from the 2001 Census, including cities, villages and towns (Provisional)"। Census Commission of India। ২০০৪-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০১ 
  4. http://www.census2011.co.in
  5. Pahari centres Arts of India: Architecture, Sculpture, Painting, Music, Dance and Handicraft, by Krishna Chaitanya. Published by Abhinav Publications, 1987. আইএসবিএন ৮১-৭০১৭-২০৯-৮. Page 62.
  6. A Review of Basohli Style in Indian Painting, Chandramani Singh, Kailash - Journal of Himalayan Studies vol 2, Number 1&2, 1974 [১]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Hutchinson, J. & J. PH Vogel (1933). History of the Panjab Hill States, Vol. I. 1st edition: Govt. Printing, Pujab, Lahore, 1933. Reprint 2000. Department of Language and Culture, Himachal Pradesh. Chapter XVIII Basohli State, pp. 587–613.
  • Kossak , Steven (১৯৯৭)। Indian court painting, 16th-19th century.। New York: The Metropolitan Museum of Art। আইএসবিএন 0870997831  (see index: p. 148-152, for information about Basholi painting)

টেমপ্লেট:Municipalities of Jammu and Kashmir