বলয় উদয় কাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বলয় উদয় কাল
Common Kukri Snake(Oligodon arnensis) (3).jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: সরিসৃপ
বর্গ: Squamata
পরিবার: কলুব্রিডি
গণ: Oligodon
প্রজাতি: arnensis
দ্বিপদী নাম
Oligodon arnensis
(Shaw, 1802)[১]
Distribution of Simotes arnensis (1886).jpg
সাপটির আবাস অঞ্চল

বলয় উদয় কাল হচ্ছে সাধারণ ডোরা কাটা দাগ সাপ শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ভুটান এবং নেপালের স্থানীয় বিষহীন কলুব্রিডি পরিবারের সাপের প্রজাতি। [২]

বর্ণনা[সম্পাদনা]

অনুনাসিক স্কেল বিভক্ত; উপর থেকে দেখা রোস্ট্রালের অংশটি সামনের অংশ থেকে সামান্য বা কিছুটা খাটো হয়ে গেলে; ইন্টারনালসের মধ্যে সিউন সাধারণত প্রিফ্রন্টালের মধ্যে প্রায় দীর্ঘ হয়। সামনের অংশটি স্নুটের প্রান্ত থেকে তার দূরত্ব বা সামান্য খাটো এবং পেরিটালগুলির চেয়ে কিছুটা ছোট লোরিয়াল, যদি স্বতন্ত্র থাকে তবে এটি গভীর থেকে দীর্ঘ এবং প্রফ্রন্টালের সাথে প্রায়শই একত্রিত হয়। এটিতে একটি প্রাক-নিয়মিত এবং দুটি পোস্টকুলার রয়েছে; টেম্পোরালগুলি ১ + ২; এর সাতটি ওপরের লেবীয়গুলির মধ্যে, তৃতীয় এবং চতুর্থটি চোখে প্রবেশ করে; এর চারটি নিম্নতর ল্যাবিয়ালগুলি পূর্ববর্তী চিবুকের সংস্পর্শে রয়েছে; উত্তরোত্তর চিবুক পূর্বের দৈর্ঘ্যের এক-আধ ভাগ থেকে দুই-তৃতীয়াংশ হয়। এর স্কেলগুলি ১৭ সারিতে রয়েছে। ভেন্ট্রালগুলি দীর্ঘস্থায়ীভাবে কৌতুকযুক্ত, এবং সংখ্যা ১৭০-২২০; মলদ্বার স্কেল বিভক্ত; সাবকডালগুলি সংখ্যায় ৪১-৫৯। ব্যান্ডযুক্ত কুকুরি সাপটি ফ্যাকাশে বাদামী বা কমলা উপরের, সুস্পষ্টভাবে সংজ্ঞায়িত কালো ডোরা দাগ রয়েছে, যা পৃথকভাবে পৃথক সংখ্যায় এবং প্রস্থে পৃথক হয় এবং সাদা দিয়ে প্রসারিত হতে পারে; চোখের মাঝে একটি কৌণিক বা ট্রান্সভার্সাল কালো দাগ দেখা যায়, এর পিছনে আরেকটি, সামনের অংশেও । এর নীচের পৃষ্ঠটি হলুদ বর্ণের মতো, কদাচিৎ বাদামি রঙের, বা ভেন্ট্রালগুলির সাথে একটি উত্তরোত্তর বাদামী পৃষ্ঠ বা দাগ।[৩] এর মোট দৈর্ঘ্য ২৪ ইঞ্চি, একটি ৩.৫-ইঞ্চি লেজ সহ (মহিলা ৬৫০ মি.মি, লেজ ১০০ মি.মি)।

আবাস[সম্পাদনা]

এটি ভারত এবং শ্রীলঙ্কায়, উত্তর দিক থেকে নেপাল এবং হিমালয় পর্যন্ত পাওয়া যায়, সেখানে এটি ৪১০০ ফুট উচ্চতায় দেখা গিয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shaw, G. 1802 General Zoology, or Systematic Natural History. Vol.3, part 1 + 2. G. Kearsley, Thomas Davison, London: 313-615
  2. Oligodon arnensis at the Reptarium.cz Reptile Database. Accessed 11 July 2014
  3. Smith, M.A. 1943 The Fauna of British India, Ceylon and Burma, Including the Whole of the Indo-Chinese Sub-Region. Reptilia and Amphibia. 3 (Serpentes). Taylor and Francis, London. 583 pp. (p. 226)