বন্দর আল আহবাবি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বন্দর আল আহবাবি
Lebanon v United Arab Emirates, 16 November 2021 26 (Bandar Al-Ahbabi).jpg
২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে বন্দর
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম বন্দর মুহাম্মদ সালিহ আল আহবাবি
জন্ম (1990-07-09) ৯ জুলাই ১৯৯০ (বয়স ৩২)
জন্ম স্থান আল আইন, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৭০ মিটার (৫ ফুট ৭ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল আইন
জার্সি নম্বর ১১
যুব পর্যায়
আল আইন
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৪ আল আইন ১১ (০)
২০১২–২০১৪আল জফরাহ (ধার) ৪১ (৬)
২০১৪–২০১৬ বানিয়াস ৪৫ (৪)
২০১৬– আল আইন (৩)
জাতীয় দল
২০১৫– সংযুক্ত আরব আমিরাত ৩৩ (২)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:৩০, ২৩ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:৩০, ২৩ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

বন্দর মুহাম্মদ সালিহ আল আহবাবি (আরবি: بندر محمد صالح الأحبابي‎‎, ইংরেজি: Bandar Al-Ahbabi; ৯ জুলাই ১৯৯০; বন্দর আল আহবাবি নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল আইন এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

আমিরাতি ফুটবল ক্লাব আল আইনের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে বন্দর ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১০–১১ মৌসুমে, আমিরাতি ক্লাব আল আইনের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল আইনের হয়ে তিন মৌসুমে ১১ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৪–১৫ মৌসুমে তিনি বানিয়াসে যোগদান করেছেন। মাঝে তিনি দুই মৌসুমের জন্য আল জফরাহের হয়ে ধারে খেলেছেন। আল জফরাহে তিন মৌসুম অতিবাহিত করার পর আল আইনে যোগদান করেছেন।

বন্দর ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩৬ ম্যাচে ২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বন্দর মুহাম্মদ সালিহ আল আহবাবি ১৯৯০ সালের ৯ই জুলাই তারিখে সংযুক্ত আরব আমিরাতের আল আইনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৫ সালের ১১ই জুন তারিখে, ২৪ বছর, ১১ মাস ও ২ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী বন্দর দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১][২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৩] ম্যাচটি দক্ষিণ কোরিয়া ০–৩ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে বন্দর সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৩ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০১৫
২০১৮
২০১৯ ১৪
২০২০
২০২১ ১৩
সর্বমোট ৩৬

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Korea Republic vs. UAE - 11 June 2015"Soccerway। ২০১৫-০৬-১১। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  2. "South Korea - UA Emirates 3:0 (Friendlies 2015, June)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  3. "South Korea, Jun 11, 2015 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২০১৫-০৬-১১। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  4. Strack-Zimmermann, Benjamin (২০১৫-০৬-১১)। "South Korea vs. United Arab Emirates (3:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]