ফ্লামেনকো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ঐতিহ্যগত পোষাক পড়ে ফ্লামেনকো নর্তকী
ফ্লামেনকো
শৈলীগত উৎস
সাংস্কৃতিক উৎস আন্দালুসিয়াস্পেন আন্দালুসিয়া, স্পেন
প্রথাগত বাদ্যযন্ত্র
উপধারা
New Flamenco (flamenco nuevo)
সম্মিলিত শাখা
Flamenco chill (with downtempo)
অন্যান্য বিষয়

ফ্লামেনকো (স্পেনীয় উচ্চারণ: [flameŋko]), এক ধরণের স্প্যানিশ নাচ। কঠোর অর্থে, এটি একটি পেশাদারী শিল্প-ফর্ম যা দক্ষিন স্পেনের বিভিন্ন লোকাচার সঙ্গীতের ঐতিহ্যের উপর ভিত্তি করে আছে। বৃহত্তর অর্থে, এটা এই গানের ঐতিহ্য এবং আরো আধুনিক বাদ্যযন্ত্র শৈলী যা নিজেদের গভীরভাবে প্রভাবিত করেছে এবং গত দুই শতক ধরে ফ্লামেনকো অগ্রগতির সঙ্গে সঙ্গে ঝাপসা হয়ে গেছে। এটা কান্তে (গাওয়া), টোক (গিটার বাজানো), বেল (নৃত্য), জ্যালিও (কণ্ঠস্বর),পাল্মাস (হাত তালি) এবং পিতোস (আঙুল দিয়ে আওয়াজ) অন্তর্ভুক্ত করা হয়েছে।[১]

ফ্লামেনকোর প্রাচীনতম উল্লেখ পাওয়া যা হোসে কাডালসোর ১৭৭৪ সালে লেখা বই লাস কারতাস মারুএকাস থেকে।[২]এই ধারা অনেক পুরানো আন্দালুসিয়া সঙ্গীত এবং নৃত্য শৈলী থেকে আসেছে।[৩] ফ্লামেনকো স্পেনের রোমানি মানুষের দ্বারা প্রভাবিত হয়েছে এবং তাদের সাথে যুক্ত হয়েছে, কিন্তু, পূর্ব ইউরোপে রোমানিয় সঙ্গীতের অন্যত্র এর উৎপত্তি এবং শৈলী স্বতন্ত্র - সবই আন্দালুসিয়ান। [৪][৫]

সাম্প্রতিক বছরগুলিতে, ফ্লামেনকো সারা পৃথিবী জনপ্রিয় হয়ে উঠেছে এবং অনেক অহিস্পানিক দেশে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রজাপানে শেখানো হয়। জাপানে, স্পেনের তুলনায় আরো বেশি ফ্লামেনকো পরিষদ আছে। [৬] ১৬ নভেম্বর, ২০১০-এ, ইউনেস্কো ঘোষণা করে ফ্লামেনকো শ্রেষ্ঠ মানবিক মৌখিক এবং স্পর্শাতীত ঐতিহ্যবাহীর অন্যতম।[৭][৮]

ব্যুত্পত্তি[সম্পাদনা]

ফ্লামেনকো একটি সঙ্গীত সংক্রান্ত শব্দ (নীচে সারমর্ম) হিসেভে উৎপত্তির জন্য অনেক প্রস্তাবনা আছে কিন্তু তাদের মধ্য থেকে কারো কোন দৃঢ় প্রমাণ নেই।[৯] শব্দটিকে ১৮ শতাব্দীর শেষভাগ পর্যন্ত একটি সঙ্গীত সংক্রান্ত এবং নৃত্য শব্দটি হিসাবে নথিভুক্ত করা হয়নি।

স্পেনীয় শব্দ ফ্লামেনকো "অগ্নি" বা "শিখা"র থেকে ব্যুৎপন্ন হয়ে থাকতে পারে। এই শব্দটি অগ্নিসদৃশ আচরণের জন্য ব্যবহার করা হত হয়তো, যা গিতানো অভিনেতারা পছন্দ করে প্রয়োগ করতে শুরু করে।[১০]

আরেকটি মতবাদ, আন্দালুশিয় ইতিহাসবিদ ও জাতীয়তাবাদী ব্লাস ইনফান্তে দ্বারা প্রস্তাবিত তার ১৯৩৩-এর বই অরিগেনিস ডে লো ফ্লামেনকো য় সেচ্রেত দেল কান্তে জন্ডো দ্বারা প্রস্তাব করেন যে ফ্লামেনকো শব্দ, হিস্পানো-আরবি শব্দ ফেল্লাহ মেঙ্গু থেকে আসে যার অর্থ "বহিষ্কৃত কৃষক"; ইনফান্তে যুক্তি দেখান যে এই শব্দটি ইসলাম বিশ্বাসের আন্দালুসিয়, অর্থাৎ মরিস্কোস, যারা অনুক্রমে ধর্মীয় নির্যাতন এড়ানোর জন্য, রোমা নতুনাগতদের সাথে যোগ পরিচিত করে।[১১][১২]

পালোস[সম্পাদনা]

ফ্লামেনকোর পালোস

আপনি Palos (পূর্বে cantes নামেও পরিচিত) ফ্লামেনকো শৈলী, যেমন নাচুনে প্যাটার্ন, মোড, জ্যা অগ্রগতি, স্তবকযুক্ত ফর্ম এবং ভৌগলিক উৎপত্তি হিসাবে মানদণ্ড দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়। ওইখানে 50 বিভিন্ন Palos, কিছু একাকী গাওয়া হয় অন্যরা গিটার বা অন্যান্য সঙ্গত আছে। কিছু ফর্ম নেচেছিল অন্যরা নয়। কিছু পুরুষদের এবং মহিলাদের জন্য অন্যদের জন্য সংরক্ষিত যখন কিছু পারেন দ্বারা সঞ্চালিত হতে পারে, যদিও এই ঐতিহ্যগত পার্থক্য ভেঙ্গে করা হয়: Farruca, উদাহরণস্বরূপ, একজন পুরুষ নাচ একবার, এখন সাধারণভাবে নারীরা খুব সঞ্চালিত হয়।

সেখানে আরও মধ্যে Palos করার অনেক উপায় আছে কিন্তু তারা ঐতিহ্যগতভাবে তিনটি শ্রেণীতে পড়া: সবচেয়ে গুরুতর, cante jondo (অথবা cante গ্র্যান্ডে) নামে পরিচিত যখন লাইটার, অসার ফরম cante চিকো বলা হয়। ফরম যে হয় বিভাগ মাপসই করা হবে না cante intermedio শ্রেণীভুক্ত করা হয়।[১৩] Cante jondo আরবি ও স্পেনীয় লোক সুর সুস্পষ্ট ট্রেস, সেইসাথে, বাইজ্যানটাইন খ্রিস্টান ও ইহুদি ধর্মীয় সঙ্গীত অবশেষসমূহ হয়েছে।[১৪]

এরা হল সবচেয়ে পরিচিত পালোস:[১৫]

  • আল্গেরিয়াস
  • বুলেরিয়াস
  • বুলেরিয়াস পর সোলিয়া (সোলিয়া পর বুলেরিয়াস )
  • কারাকোলেস
  • কারতাগেনেরাস
  • ফ্যানডাঙ্গো
  • ফ্যানডাঙ্গো ডি মহিলা হুএল্ভা
  • ফ্যানডাঙ্গো মালাগুএনো
  • গ্রানাইনাস
  • মালাগুএনাস
  • মিনেরাস
  • পেতেনেরাস
  • রন্ডেনাস
  • রুম্বানৃত্য নাচা
  • সাইতি
  • সেগুইরিয়াস
  • সেভিলানাস
  • ট্যাংওস
  • ট্যাঙ্গুইলোস
  • টারান্টোস
  • টিএন্টোস
  • ভিলান্সিসোস

সঙ্গীত[সম্পাদনা]

গঠন[সম্পাদনা]

ভয়েস এবং গিটার সঙ্গত সঙ্গে একটি টিপিক্যাল ফ্লামেনকো আবৃত্তি, একটি (ঠিক নয় "গান") বিভিন্ন Palos টুকরা সিরিজের গঠিত। আয়াত একটি সেট (copla, tercio, অথবা Letras বলা হয়), যা গিটার interludes falsetas নামক দ্বারা punctuated করছে প্রতিটি গানের। গিটার একটি সংক্ষিপ্ত ভূমিকা যা সেট করে স্বনতা, কম্পাস এবং cante এর লয় প্রদান করে।[১৬] কিছু Palos, এই falsetas এছাড়াও নির্দিষ্ট কাঠামোর খুব সঙ্গে অভিনয় করা হয়; উদাহরণস্বরূপ, টিপিক্যাল sevillanas একটি অ্যাবের প্যাটার্ন, যেখানে A এবং B শুধুমাত্র শেষের সামান্য পার্থক্য সঙ্গে একই falseta হয় গাওয়া হয়।[১৭]

সাদৃশ্য[সম্পাদনা]

ফ্লামেনকো ফ্লামেনকো মোড প্রধান ও অপ্রধান দাঁড়িপাল্লা সাধারণভাবে আধুনিক পাশ্চাত্য সঙ্গীতে ব্যবহার করা (এছাড়াও আধুনিক Phrygian, মোড (Modo frigio), অথবা একটি প্রধান 3rd ডিগ্রী সঙ্গে যে স্কেল একটি সুরেলা সংস্করণ হিসাবে বর্ণনা করা যেতে পারে), উপরন্তু ব্যবহার করে। Phrygian, মোড যেমন soleá, সবচেয়ে bulerías, siguiriyas, tangos এবং tientos যেমন Palos সমস্যা দেখা দেয়।

ফ্লামেনকো সঙ্গীতে সাজানো ই Phrygian, স্কেল, বন্ধনীর মধ্যে সাধারণ পরিবর্তন সঙ্গে

একটা প্রচলিত জ্যা ক্রম, সাধারণত "আন্দালুশিয় পরিমাপ" বলা একটি পরিবর্তিত Phrygian, হিসাবে দেখা যেতে পারে। ই ক্রম অ্যাম-জি-এফ-ই [১৬] Manolo, Sanlúcar ই মতে এখানে টনিক হয়, এফ প্রভাবশালী সুরেলা ফাংশন আছে আছি এবং জি যথাক্রমে subdominant এবং কিছু অপন্যাস কার্যাবলী অনুমান যখন।[১৮]

গিটার, টনিক জ্যা (সঙ্গীত), খোলা 1st বিপর্যয় E এবং খোলা 3rd বিপর্যয় একজন কেবল দুটি মৌলিক inversions বা "জ্যা আকার" ব্যবহার করতে যদিও তারা প্রায়ই একটি কাপো ব্যবহার করে এই জায়গা বদল করুন না। যেমন রামোন Montoya যেমন আধুনিক গিটার, অন্যান্য অবস্থানের চালু হয়েছে: Montoya নিজে বিভিন্ন Palos আধুনিক ডরিয়ান বিভাগে টনিক জন্য অন্যান্য কর্ডগুলি ব্যবহার শুরু; tarantas জন্য F♯, minera জন্য granaínas এবং A ♭ জন্য বি। Montoya এছাড়াও গিটার জন্য একটি একাকী, scordatura সঙ্গে C♯ মধ্যে rondeña হিসাবে একটি নতুন Palo সৃষ্টি করেছেন। পরবর্তীতে গিটার আরও tonalities, জ্যা অবস্থান ও scordatura থিয়েটারে ঐভাবে নাটক মঞ্চস্থ বাড়ানো হয়েছে।

এছাড়া প্রধান মোডে Palos হয়; সবচেয়ে cantinas এবং alegrías, guajiras, কিছু bulerías এবং tonás এবং cabales (siguiriyas একটি প্রধান টাইপ)। ছোটখাট মোড Farruca অবধি সীমিত থাকবে, milongas (cantes ডি Ida Y vuelta মধ্যে), এবং প্রধান ও অপ্রধান মোডে tangos, bulerías, সাধারণ ঐতিহ্যগত Palos ইন ইত্যাদি কিছু শৈলী দুই জ্যা (টনিক-প্রভাবশালী করার harmonically সীমাবদ্ধ ) অথবা তিন জ্যা (টনিক-subdominant-প্রভাবশালী) progressions,।[১৯] কিন্তু আধুনিক গিটার জ্যা প্রতিকল্পন, রূপান্তরটি কর্ডগুলি, এবং এমনকি মড্যুলেশন প্রবর্তন করেছি।

Fandangos এবং এই ধরনের malagueñas যেমন ব্যুৎপন্ন Palos, tarantas এবং cartageneras bimodal আছেন: যখন গান গাওয়া প্রধান মোডে বিকাশ, স্তবক শেষে Phrygian, করতে মোডিউলেট গিটার ভূমিকা Phrygian, মোডে আছেন।[১৯]

সুর[সম্পাদনা]

মধ্যে Dionisio Preciado, সাবাস ডি Hoces দ্বারা উদ্ধৃত[২০] [20] প্রতিষ্ঠিত ফ্লামেনকো গাওয়া এর সুর জন্য নিম্নলিখিত বৈশিষ্ট্য:

  1. Microtonality: semitone চেয়ে ছোট অন্তর উপস্থিতিতে।
  2. এক স্বর হইতে অন্য স্বরে একটানা গড়াইয়া চলন: ঘন ঘন পরস্পর বলাবলি করতে নোট থেকে পরিবর্তন একটি মসৃণ পরিবর্তন সম্পন্ন করা হয়, বরং বিযুক্ত অন্তর ব্যবহার করে।
  3. সংক্ষিপ্ত টেসিটুরা বা ব্যাপ্তি: বেশীরভাগ ঐতিহ্যগত ফ্লামেনকো গান একটি ষষ্ঠ একটি সীমার (চার টোন এবং একটি অর্ধ) সীমাবদ্ধ। কণ্ঠ্য প্রচেষ্টার ছাপ বিভিন্ন timbres ব্যবহারের ফলে, এবং বিভিন্ন microtones ব্যবহার দ্বারা সম্পন্ন হয়।
  4. enharmonic স্কেল ব্যবহার। সমান মেজাজ দাঁড়িপাল্লা বসে enharmonics অভিন্ন পিচ কিন্তু বিভিন্ন বানানের (উদাঃ A ♭ এবং G♯) সঙ্গে টীকা নেই; ফ্লামেনকো এ, অসম মেজাজ দাঁড়িপাল্লা হিসাবে, সেখানে enharmonic নোট মধ্যে একটি microtonal intervalic পার্থক্য নেই।
  5. একটি নোট এবং তার সংলগ্ন বর্ণীয় নোট (এছাড়াও গিটার মধ্যে ঘন), তৎপরতার মনোভাব উত্পাদক উপর গোঁ।
  6. বারোক অলঙ্করণ, একটি ভাবপূর্ণ সঙ্গে বদলে নিছক নান্দনিক ফাংশন।
  7. নিয়মিত তাল আপাত অভাব, বিশেষ করে siguiriyas মধ্যে: গাওয়া লাইনের স্বরসংক্রান্ত তাল সঙ্গত মেট্রিক তাল থেকে আলাদা।
  8. সর্বাধিক শৈলী দু: খিত এবং তিক্ত অনুভূতি প্রকাশ।
  9. মেলোডিক উপজ: ফ্লামেনকো গাওয়া নয়, কঠোরভাবে বলতে, উদ্ভাবিত, কিন্তু ঐতিহ্যগত গান অপেক্ষাকৃত ছোট সংখ্যার উপর ভিত্তি করে, গায়ক মুহূর্তমধ্যে বৈচিত্র যোগ করুন।

সংগীততত্ত্বিক হিপোলিটো রসী নিম্নলিখিত বৈশিষ্ট্য[১৯] আরো বলেছেন:

  • ফ্লামেনকো সুর, উচ্চনিনাদী থেকে পিয়ানো, একটি সাজানো প্রবণতা দ্বারা চিহ্নিত করা হয় যেমন, উদাহরণস্বরূপ, একটি টিপিক্যাল অপেরা Aria, তারা সাধারণত উচ্চ পিচ থেকে কম বেশী যেতে উল্টোদিকে, এবং প্রাচীন গ্রিক দাঁড়িপাল্লায় স্বাভাবিক ছিল
  • যেমন soleá বা siguiriya হিসাবে অনেক শৈলী, ইন, সুর স্কেল সংলগ্ন ডিগ্রীতে এগিয়ে যেতে থাকে। তৃতীয় বা চতুর্থ অগ্রাহ্য দুর্বল। যাইহোক, fandangos এবং ছ্যাবলামি-ডিরাইভড শৈলী, চতুর্থাংশ এবং sixths প্রায়শই বিশেষত শ্লোক প্রতিটি লাইনের শুরুতে পাওয়া যেতে পারে।

রসী অনুযায়ী, এই গান এই ধরনের, ক্যাস্তিলিয়ান Jota দ্বারা প্রভাবিত আরো সাম্প্রতিক সৃষ্টির প্রমাণ।

কোম্পাস[সম্পাদনা]

ফ্লামেনকো বুলেরিয়াস

কম্পাস মিটার বা সময় স্বাক্ষর (ধ্রুপদী সঙ্গীত তত্ত্ব) এর জন্য স্পেনীয় শব্দ। এছাড়া নাচুনে চক্র, অথবা লেআউট, একটি Palo এর বোঝায়।

কম্পাস ফ্লামেনকো করার মৌলিক। কম্পাস প্রায়শই তাল হিসাবে অনুবাদ করা হয় কিন্তু এটি সঙ্গীত অন্য কোন পশ্চিম শৈলী চেয়ে অনেক বেশি সুনির্দিষ্ট ব্যাখ্যা দাবি। যদি কোন গিটার পাওয়া যায়, কম্পাস হাত তালি (Palmas) মাধ্যমে বা knuckles সঙ্গে একটি টেবিল আঘাত দ্বারা রেন্ডার করা হয়। গিটার (rasgueado) strumming বা soundboard (golpe) আলতো চাপ দিয়ে বিভিন্ন কৌশল ব্যবহার করে। কর্ডগুলি এর পরিবর্তনসমূহ সবচেয়ে গুরুত্বপূর্ণ downbeats জোর দেওয়া।

, বাইনারি তিন এবং বারো বীট চক্র যে ফ্লামেনকো অনন্য একটি ফর্ম: ফ্লামেনকো তিনটি মূল গন্য বা পরিমাপ করে ব্যবহার করে। এছাড়া সহ অন্যান্যের মধ্যে tonás, saetas, malagueñas, tarantos, এবং কিছু fandangos ধরনের মুক্ত-ফর্ম শৈলী আছে।

2 rhythms

4 বা 4

4. এই মিটার মত tangos, tientos, জিপসি Rumba, zambra এবং tanguillos ফর্ম ব্যবহার করা হয়।

3 rhythms

4. এই fandangos এবং sevillanas সাধারণত হয়, অ রোমা শৈলী হিসেবে তাদের মূল পরামর্শ, 3 থেকে

4 এবং 4

4 পরিমাপ করে জাতিগত রোমা সঙ্গীতে সাধারণ নয়।

12-বীট ছন্দ সাধারণত 6 amalgams মধ্যে অনুষ্ঠিত

8 + 3 =

4 এবং কখনও কখনও 12

8. 12-বীট চক্র ফ্লামেনকো মধ্যে সবচেয়ে সাধারণ, বিভিন্ন Palos মধ্যে বিটের এর উচ্চারণ দ্বারা পৃথকীকৃত হয়। কথা নৈরাশ্যবাদী ক্লাসিক ধারণা মিলা না। 2 এবং 3 বিটের দলের পর্যায়ক্রমে যেমন zarabanda, jácara এবং canarios যেমন 16th শতাব্দীর স্পেনীয় লোকনৃত্য এছাড়াও সাধারণ।

soleá, seguiriya এবং bulería আছে: 12-বীট ছন্দ তিন ধরনের, যা তাদের লেআউট পরিবর্তিত, বা accentuations ব্যবহার হয়।

  • peteneras এবং guajiras:1 2 3 4 5 6 7 8 9 10 11 12. উভয় Palos 12. উপর শক্তিশালী অ্যাকসেন্ট দিয়ে শুরু অত: পর মিটার 12 1 2 3 4 5 6 7 8 9 10 11... হচ্ছে ...
  • seguiriya, liviana, Serrana, Tona liviana, cabales: 121 2 3 4 5 6 7 8 9 10 11 12
  • soleá, যা alegrías, cantinas, mirabras, romera, caracoles এবং soleá Por bulería (এছাড়াও "bulería Por soleá") অন্তর্ভুক্ত Palos এর cantinas দলের মধ্যে: 1 2 3 4 5 6 7 8 9 10 11 12 ব্যবহারিক কারণে, যখন শীট সঙ্গীত ফ্লামেনকো গিটার সঙ্গীত স্থানান্তর করার, এই তাল নিয়মিত টেমপ্লেট:Music

তার 12-বীট চক্র প্রায়শই 3rd, 6 ষ্ঠ, 8 ম, 10 এবং 12 তম বিটের উপর কথা দিয়ে গাওয়া হয় আজ: Bulerías ফ্লামেনকো প্রতীকস্বরূপ Palo হয়। সহগামী Palmas 6 বিটের দলের খেলা হয়, পাল্টা-ছন্দ এবং 12 বীট কম্পাস মধ্যে টোকা মারে এমন কণ্ঠ একটি বৃন্দ বৃদ্ধি প্রদান।

ফ্লামেনকো প্রকাশের ধরণ[সম্পাদনা]

টোক (গিটার বাজানো)[সম্পাদনা]

একজন ফ্লামেনকো গিটার একটি গিটার একটি শাস্ত্রীয় গিটার কিন্তু পাতলা সমাজের সারাংশ এবং কম অভ্যন্তরীণ সম্বন্ধ সঙ্গে অনুরূপ। এটা তোলে Toque, ফ্লামেনকো শিল্প গিটার-বাজানো অংশ ব্যবহার করা হয়।

পাকো দে লুসিয়া, ফ্লামেনকোর সফল প্রবক্তা[২১]

কান্তে (গাওয়া)[সম্পাদনা]

cante ফ্লামেনকো (স্পেনীয় উচ্চারণ: [kante flameŋko]), যার অর্থ "ফ্লামেনকো গাওয়া", ফ্লামেনকো তিনটি প্রধান উপাদান এক, Toque (গিটার বাজানো) এবং Baile (নৃত্য) নিয়ে এসেছে। কারণ নর্তকী সামনে এবং একটি ফ্লামেনকো কর্মক্ষমতা কেন্দ্র, বিদেশী প্রায়ই অনুমান নাচ শিল্প ফর্ম সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক - কিন্তু আসলে, এটি cante যা হৃদয় ও রীতি আত্মা হয়। একজন cante গায়ক একটি cantaor হয়।

লা প্রাইমাভেরা গ্রুপের ফ্লামেনকো অনুষ্ঠান

বেল (নৃত্য)[সম্পাদনা]

এল Baile ফ্লামেনকো তার মানসিক তীব্রতা, গর্বিত ঘোড়ার গাড়ি, অস্ত্র ও পায়ের (প্রায়ই একটি সম্পূর্ণ ভিন্ন কৌশল ট্যাপনাচ বা আইরিশ নাচ সঙ্গে কিন্তু সঙ্গে গুলিয়ে ফেলা) এর নাচুনে পছন্দসই প্রকাশ ব্যবহারের জন্য পরিচিত হয়। কোনো নাচ ফর্ম হিসাবে, ফ্লামেনকো অনেক ভিন্ন শৈলী উদ্ভাবন হয়েছে।

বিংশ শতাব্দীতে ফ্লামেনকো gitano এ অনাড়ম্বরভাবে নেচেছিল (রোমা) স্পেন মধ্যে উদযাপন ফ্লামেনকো অধিকাংশ "খাঁটি" ফর্ম হিসেবে বিবেচনা করা হয়। সেখানে gitano ফ্লামেনকো কম শিল্পাদিকৌশলে দক্ষ কৌশল, কিন্তু সঙ্গীত এবং পদক্ষেপ মৌলিকভাবে একই। অস্ত্র শাস্ত্রীয় ফ্লামেনকো থেকে লক্ষণীয়ভাবে আলাদা, মাথা এবং শরীরের প্রায় কুঁচন বদলে ব্যাপ্ত, প্রায়ই একটি নমিত কনুই দিয়ে।

ফ্লামেনকো, করডোবা

"ফ্লামেনকো Puro" কর্মক্ষমতা ফ্লামেনকো তার gitano প্রভাব নিকটস্থ আকারে বিবেচনা করা হয়। এই শৈলী সালে নাচ সবসময় একাকী সঞ্চালিত হয়, এবং বদলে উদ্ভাবিত কোরিওগ্রাফ করা হয়। কিছু purists করতালবিশেষ (যদিও তারা ফ্লামেনকো নর্তকী অনেক 20th শতাব্দীর প্রথম দিকে ফটোতে দেখা যায়) উপর ভ্রূকুটি।

"দ্য ক্লাসিক্যাল ফ্লামেনকো" শৈলী সবচেয়ে ঘন ঘন আরও স্পষ্টভাবে বৈশিষ্ট্য Seguidilla, একটি ঐতিহ্যগত স্পেনীয় নাচ থেকে উদ্ভূত প্রদর্শন করা tending, স্পেনীয় ফ্লামেনকো নৃত্য সংস্থা দ্বারা সঞ্চালিত হয়। এটা মূলত একজন গর্বিত এবং ন্যায়পরায়ণ ভাবে নেচেছিল করা হয়। মহিলাদের জন্য, প্রায়ই ফিরে একটি ব্যাক হিসাবে চিহ্নিত মোড় অনুষ্ঠিত হয়। আরো gitano প্রভাবিত শৈলী ভিন্ন, সেখানে পোঁদ সামান্য আন্দোলন, শরীর শক্তভাবে অনুষ্ঠিত হয় এবং অস্ত্র দীর্ঘ, একটি নটী মত। বস্তুত এই কোম্পানিতে নর্তকী অনেক ব্যালে সেইসাথে ফ্লামেনকো প্রশিক্ষণ দিয়েছে। ফ্লামেনকো প্রভাবিত উভয় হয়েছে এবং যত এবং পরে দুই বিংশ শতাব্দীর প্রথম ভাগে 'লা Argentinita' দ্বারা নির্মিত লয় প্রমাণ, Joaquín, প্রশাসনিক দ্বারা, ব্যালে দ্বারা প্রভাবিত হয়েছে।

1950-এর দশকে জোসে গ্রেকো সবচেয়ে বিখ্যাত পুরুষ ফ্লামেনকো নর্তকী অন্যতম, বিশ্বব্যাপী মঞ্চে করণ এবং এড সুলিভান দেখান সহ টেলিভিশনে, এবং প্রায় singlehandedly শিল্প পুনরুজ্জীবিত।

আধুনিক ফ্লামেনকো একটি অত্যন্ত প্রযুক্তিগত নাচ পড়শোনা প্রয়োজন শৈলী। পুরুষ এবং মহিলা উভয় অভিনয় জন্য জোর বাজ দ্রুত পায়ের পরম স্পষ্টতা সঙ্গে সম্পাদিত হয়। উপরন্তু, নর্তকী যখন যেমন করতালবিশেষ, শাল এবং ভক্তদের যেমন সাজসরঞ্জাম ব্যবহার নাচতে করতে হতে পারে।

"ফ্লামেনকো নুয়েভো" ফ্লামেনকো সাম্প্রতিক শৈলী, pared-ডাউন পরিধানসমূহ দ্বারা চিহ্নিত (পুরুষদের প্রায়ই বেয়ার chested নাচ, এবং প্লেইন জার্সি শহিদুল মহিলাদের) হয়। যেমন করতালবিশেষ, ভক্ত এবং শাল যেমন সাজসরঞ্জাম খুব কমই ব্যবহার করা হয়। নাচ কোরিওগ্রাফ এবং অন্যান্য নৃত্য শৈলী থেকে প্রভাব অন্তর্ভুক্ত করা হয়।

ফ্লামেনকো সবচেয়ে বিদেশীদের সাথে পরিচিত একটি শৈলী যে পর্যটকদের জন্য একটি প্রদর্শনী হিসেবে গড়ে তোলা হয়। বিভিন্ন জুড়তে, গ্রুপ নাচ অন্তর্ভুক্ত করা হয় এবং এমনকি ওভারটাইপ আরো কোরিওগ্রাফ করা করার সম্ভাবনা বেশি। আড়ম্বরপূর্ণ, বৃহদায়তন তিলকিত শহিদুল পোষাক একটি স্টাইল: Sevilla বার্ষিক Feria এ Sevillanas জন্য জীর্ণ থেকে উদ্ভূত হয়।

ঐতিহ্যগত ফ্লামেনকো সালে তরুণদের মানসিক পরিপক্বতা পর্যাপ্তরূপে রীতি duende (আত্মা) বহন করা আছে বিবেচিত হয় না। অতএব, অন্যান্য নাচ ফর্ম, যেখানে নর্তকী পেশাদারী যুব ও শক্তি সুবিধা গ্রহণ করতে গোড়ার দিকে ঘুরিয়ে অসদৃশ অনেক ফ্লামেনকো নর্তকী তাদের শিখর তাদের ত্রিশের পর্যন্ত আঘাত না এবং তাদের পঞ্চাশের মধ্যে এবং তার পরেও সঞ্চালন চলতে থাকবে।

সেভিলে ফ্লামেনকোর অনুষ্ঠান[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Landborn, Adair (২০১৫)। Flamenco and Bullfighting: Movement, Passion and Risk in Two Spanish Traditions। Jefferson, NC, USA: McFarland Books। পৃ: ১০৭–১০৮। আইএসবিএন 978-0-7864-9616-7 
  2. Akombo, David (২০১৬-০১-২৬)। The Unity of Music and Dance in World Cultures (ইংরেজি ভাষায়)। McFarland। আইএসবিএন 9780786497157 
  3. "flamenco, ca"http://www.rae.es/ 
  4. Hayes, Michelle Heffner (২০০৯-০৩-২৪)। Flamenco: Conflicting Histories of the Dance (ইংরেজি ভাষায়)। McFarland। আইএসবিএন 9780786439232 
  5. Ruiz, Manuel Ríos (১৯৯৭-০১-০১)। Ayer y hoy del cante flamenco (স্পেনীয় ভাষায়)। Ediciones AKAL। আইএসবিএন 9788470903113 
  6. "elsalvador.com, "Ser flamenco no es una música, es un estilo de vida"" (es-ES ভাষায়)। সংগৃহীত ২০১৭-০৪-০২ 
  7. (www.dw.com), Deutsche Welle। "El Flamenco declarado Patrimonio Cultural Inmaterial de la Humanidad | Cultura | DW.COM | 16.11.2010" (স্পেনীয় ভাষায়)। সংগৃহীত ২০১৭-০৪-০২ 
  8. "Flamenco - intangible heritage - Culture Sector - UNESCO" (ইংরেজি ভাষায়)। সংগৃহীত ২০১৭-০৪-০২ 
  9. "Online Etymology Dictionary" (ইংরেজি ভাষায়)। সংগৃহীত ২০১৭-০৪-০২ 
  10. Ruiz, Ana (২০০৭-০১-০১)। Vibrant Andalusia: The Spice of Life in Southern Spain (ইংরেজি ভাষায়)। Algora Publishing। আইএসবিএন 9780875865393 
  11. "ORÍGENES DE LO FLAMENCO Y SECRETO DEL CANTE JONDO (1929 - 1933)" 
  12. Muhammad Ali Herrera (মার্চ ২০০৬)। "Breve biografía de Blas Infante"Alif Nûn (36)। 
  13. Pohren, D. E. (২০০৫-০১-০১)। The Art of Flamenco (ইংরেজি ভাষায়)। Bold Strummer। আইএসবিএন 9780933224025 
  14. Rodgers, Professor Eamonn; Rodgers, Eamonn (২০০২-০৩-১১)। Encyclopedia of Contemporary Spanish Culture (ইংরেজি ভাষায়)। Routledge। আইএসবিএন 9781134788583 
  15. "Los Palos del Flamenco Distingue los Diferentes Palos del Flamenco" (স্পেনীয় ভাষায়)। সংগৃহীত ২০১৭-০৪-০২ 
  16. Tenzer, Michael (২০০৬-০১-০১)। Analytical Studies in World Music (ইংরেজি ভাষায়)। Oxford University Press। আইএসবিএন 9780195177893 
  17. Martin, Juan (২০০৫-০২-২৩)। Play Solo Flamenco Guitar with Juan Martin (ইংরেজি ভাষায়)। Mel Bay Publications, Incorporated। আইএসবিএন 9780786662388 
  18. "Crónicas - El Compromiso y la Generosidad de Manolo Sanlúcar - Norberto Torres Cortés"। ২০০৭-০৩-০৮। সংগৃহীত ২০১৭-০৪-০২ 
  19. Rossy, Hipólito (১৯৬৬-০১-০১)। Teoría del cante jondo (স্পেনীয় ভাষায়)। CREDSA। 
  20. vincent&vincent-media। "Revista de Folklore" (স্পেনীয় ভাষায়)। সংগৃহীত ২০১৭-০৪-০২ 
  21. Koster, Dennis (২০০২-০১-০১)। Flamenco (ইংরেজি ভাষায়)। Alfred Music Publishing। আইএসবিএন 9780739024782