ফ্লপি ডিস্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
৮-ইঞ্চি, +-ইঞ্চি, এবং +-ইঞ্চি ফ্লপি ডিস্ক
৮ ইঞ্চি, +-ইঞ্চি (পূর্ণ উচ্চতা), এবং +-ইঞ্চি ড্রাইভ

ফ্লপি ডিস্ক বা ফ্লপি ডিস্কেট (সাধারণভাবে ফ্লপি বা ডিস্কেট হিসাবে উল্লেখ করা হয়) হল একটি অপ্রচলিত ধরনের ডিস্ক স্টোরেজ যা একটি ফ্যাব্রিক দিয়ে রেখাযুক্ত একটি বর্গক্ষেত্র বা প্রায় বর্গাকার প্লাস্টিকের ঘেরে একটি চৌম্বকীয় স্টোরেজ মিডিয়ামের একটি পাতলা এবং নমনীয় ডিস্ক দ্বারা গঠিত। ফ্যাব্রিক স্পিনিং ডিস্ক থেকে ধুলো কণা অপসারণ করে। ফ্লপি ডিস্ক ডিজিটাল ডেটা সঞ্চয় করে যা কম্পিউটার বা অন্য ডিভাইসের সাথে বা ভিতরে সংযুক্ত ফ্লপি ডিস্ক ড্রাইভে ঢোকানো হলে পড়া এবং লেখা যায়।

প্রথম ফ্লপি ডিস্ক, আইবিএম দ্বারা উদ্ভাবিত এবং তৈরি, একটি ডিস্কের ব্যাস ছিল প্রথমে ৮ ইঞ্চি (২০৩.২ মিমি) । [১] পরবর্তীকালে, +-ইঞ্চি এবং তারপর +-ইঞ্চি ২১ শতকের প্রথম বছরগুলিতে ডেটা স্টোরেজ এবং স্থানান্তরের সর্বব্যাপী রূপ হয়ে ওঠেছিল। [২] ৩½-ইঞ্চি ফ্লপি ডিস্ক এখনও একটি বহিঃস্থ এইএসবি ফ্লপি ডিস্ক ড্রাইভের সাথে ব্যবহার করা যেতে পারে। +-ইঞ্চি, ৮-ইঞ্চি এবং অন্যান্য আকারের ফ্লপি ডিস্কগুলির জন্য ইউএসবি ড্রাইভগুলি বিরল বা অস্তিত্বহীন হয়ে পরেছে৷ কিছু ব্যক্তি এবং সংস্থা ফ্লপি ডিস্ক থেকে ডেটা পড়তে বা স্থানান্তর করার জন্য পুরানো সরঞ্জাম এখনও ব্যবহার করে চলেছে।

ফ্লপি ডিস্কগুলি ২০ শতকের শেষের দিকের সংস্কৃতিতে এতটাই সাধারণ ছিল যে অনেক ইলেকট্রনিক এবং সফটওয়্যার প্রোগ্রাম ২১ শতকে এসেও ফ্লপি ডিস্কের মতো দেখতে সেভ আইকনগুলি ব্যবহার করে চলেছে। যদিও ফ্লপি ডিস্ক ড্রাইভের এখনও কিছু সীমিত ব্যবহার রয়েছে, বিশেষ করে লিগ্যাসি ইন্ডাস্ট্রিয়াল কম্পিউটার ইকুইপমেন্টের সাথে। এগুলো ডাটা স্টোরেজ পদ্ধতি দ্বারা বাতিল করা হয়েছে অনেক বেশি ডেটা স্টোরেজ ক্ষমতা এবং উচ্চ ডেটা স্থানান্তর গতি অন্যান্য স্টোরেজ যেমন ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, মেমরি কার্ড, অপটিক্যাল ডিস্কের মাধ্যমে। এছাড়াও স্থানীয় কম্পিউটার নেটওয়ার্ক এবং ক্লাউড স্টোরেজ তো রয়েছেই।

ইতিহাস[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Teja, Edward R. (১৯৮৫)। The Designer's Guide to Disk Drives (1st সংস্করণ)। Reston / Prentice hallআইএসবিএন 0-8359-1268-X 
  2. Fletcher, Richard (২০০৭-০১-৩০)। "PC World Announces the End of the Floppy Disk"The Daily Telegraph। ২০১২-০১-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৮-০২ 

আরও পড়া[সম্পাদনা]

  • Weyhrich, Steven (2005). "The Disk II": A detailed essay describing one of the first commercial floppy disk drives (from the Apple II History website).
  • Immers, Richard; Neufeld, Gerald G. (1984). Inside Commodore DOS: The Complete Guide to the 1541 Disk Operating System. Datamost & Reston Publishing Company (Prentice-Hall). আইএসবিএন ০-৮৩৫৯-৩০৯১-২.
  • Englisch, Lothar; Szczepanowski, Norbert (1984). The Anatomy of the 1541 Disk Drive. Grand Rapids, Michigan, USA, Abacus Software (translated from the original 1983 German edition, Düsseldorf, Data Becker GmbH). আইএসবিএন ০-৯১৬৪৩৯-০১-১.
  • Hewlett Packard: 9121D/S Disc Memory Operator's Manual; printed 1 September 1982; part number 09121-90000.

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Ecma International Standards