কম্পিউটার স্পিকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নোটবুক কম্পিউটারের জন্য একজোড়া বহিঃ স্পিকার যা ইউএসবি এর মাধ্যমে সাথে সংযুক্ত থাকে।

Sending বা

স্পিকার হলোমাল্টিমিডিয়া স্পিকার যা কম্পিউটারের সাথে ব্যবহারের জন্য বিক্রি হওয়া স্পিকার, যদিও সাধারণত অন্যান্য অডিও ব্যবহারে সক্ষম, যেমন একটি এপি৩ প্লেয়ারের জন্য। এই ধরনের বেশিরভাগ স্পিকারের একটি অভ্যন্তরীণ পরিবর্ধক থাকে এবং ফলস্বরূপ একটি পাওয়ার উৎসের প্রয়োজন হয়, যা প্রায়শই একটি এসি অ্যাডাপ্টার, ব্যাটারি বা একটি ইউএসবি পোর্টের মাধ্যমে একটি মেইন পাওয়ার সাপ্লাই দ্বারা হতে পারে। সংকেত ইনপুট সংযোগকারী প্রায়ই একটি ৩.৫ মিমি জ্যাক প্লাগ (সাধারণত পিসি ৯৯ স্ট্যান্ডার্ড অনুযায়ী কালার-কোডেড লাইম গ্রিন); কখনও কখনও আরসিএ সংযোগকারী ব্যবহার করা হয়, এবং একটি ইউএসবি পোর্ট সিগন্যাল এবং পাওয়ার উভয়ই সরবরাহ করতে পারে (অতিরিক্ত সার্কিট প্রয়োজন, এবং শুধুমাত্র একটি কম্পিউটারে ব্যবহারের জন্য উপযুক্ত)। ব্যাটারি চালিত ওয়্যারলেস ব্লুটুথ স্পিকারের কোনো সংযোগের প্রয়োজন নেই। বেশির ভাগ কম্পিউটারে কম শক্তি এবং মানের বিল্ট ইন স্পিকার থাকে; যখন বহিরাগত স্পিকার সংযুক্ত থাকে তখন তারা অন্তর্নির্মিত স্পিকারগুলি অক্ষম করে। অল্টেক ল্যানসিং ১৯৯০ সালে কম্পিউটার স্পিকারের বাজার তৈরি [১] বলে দাবি করা হয়।

কম্পিউটার স্পিকারের মানের এবং দামে ব্যাপক পরিসর। কখনও কখনও কম্পিউটার সিস্টেমের সাথে প্যাকেজ করা কম্পিউটার স্পিকারগুলি ছোট, প্লাস্টিকের এবং মাঝারি শব্দের গুণমান থাকে৷ কিছু কম্পিউটার স্পীকারে ইকুয়ালাইজেশন ফিচার থাকে যেমন বেস এবং ট্রেবল কন্ট্রোল। ব্লুটুথ স্পিকার একটি অক্স জ্যাক এবং সামঞ্জস্যপূর্ণ অ্যাডাপ্টর ব্যবহার করে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত করা যেতে পারে। [২]

আরও অত্যাধুনিক কম্পিউটার স্পিকারের জন্য একটি সাবউফার ইউনিট থাকতে পারে যাতে বেস আউটপুট বাড়ানো যায়। বৃহত্তর সাবউফার এনক্লোসারে সাধারণত সাবউফার এবং বাম ও ডান স্পিকারগুলির জন্য পরিবর্ধক থাকে।

কিছু কম্পিউটার ডিসপ্লেতে বরং মৌলিক স্পিকার বিল্ট-ইন থাকে। ল্যাপটপ কম্পিউটারে বিল্ট-ইন ইন্টিগ্রেটেড স্পিকার থাকে, সাধারণত ছোট এবং সীমাবদ্ধ সাউন্ড কোয়ালিটি জায়গা সংরক্ষণের জন্য।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Altec Lansing। "Our History"। ৬ জানুয়ারি ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ ডিসেম্বর ২০১৫ 
  2. "Best Portable Bluetooth Speakers 2019 Reviews (Buying Guide)"Stereo Authority (ইংরেজি ভাষায়)। ২০১৯-০১-২৭। সংগ্রহের তারিখ ২০১৯-০১-২৮