ফোইবেলে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফোইবেলে লোগো

ফোইবেলে বা ফোনেটিক্স ইনফরমেশন বেস এ্যান্ড লেক্সিকন[১] হলো একটি ভাষাগত ডেটাবেজ যা এর ওয়েবসাইটের মাধ্যমে অভিগম্য এবং প্রাথমিক নথিতৃতীয় ডেটাবেজ থেকে একক, সহজে অনুসন্ধানযোগ্য নমুনায় ধ্বনিতাত্ত্বিক বর্ণনামূলক তালিকাগুলি সংকলন করে।

২০১৮ সংস্করণ ২.০-এ ৩,০২০টি বর্ণনামূলক তালিকা রয়েছে যাতে ২,১৮৬টি ভিন্ন ভিন্ন ভাষায় ৩,১৮৩টি ভিন্ন ভিন্ন বিভাগ রয়েছে। নিউচেটেল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বায়োলজির সহকারী অধ্যাপক স্টিভেন মোরান, এবং ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর লার্নিং অ্যান্ড ব্রেন সায়েন্সের গবেষক ড্যানিয়েল ম্যাকক্লয় দ্বারা এটি সম্পাদিত।

ফোইবেলে এর নীতি[সম্পাদনা]

ফোইবেলে উৎস নথিতে ভাষার বর্ণনার প্রতি বিশ্বস্ত হওয়ার চেষ্টা করে (প্রায়ই "ডকুলেট" বলা হয়) এবং ইউনিকোড এপিআই-এ সামঞ্জস্যপূর্ণ উপস্থাপনায় সমস্ত অক্ষর ডেটা এনকোড করার চেষ্টা করে।

ফোইবেলে এর ডেটা ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স-শেয়ার-আলাইক ৩.০ লাইসেন্সের অধীনে প্রকাশিত হয়েছে।

ডেটাবেজের সংগঠন[সম্পাদনা]

ফোইবেলে ২.০ এ তালিকাভুক্ত ভাষার মানচিত্র।

ওয়েবসাইটটি গ্লোটোলগ, এপিআইসিএসওয়ালস-এর মতো।

২০১৯ সালে ফোইবেলে ২.০ প্রকাশের পর থেকে, ডেটা ক্রস-লিঙ্গুইস্টিক লিঙ্কড ডেটা (সিএলএলডি) প্রকল্পের ক্রস-লিঙ্গুইস্টিক ডেটা ফরম্যাট (সিএলডিএফ) ডেটাসেট থেকে নেওয়া হয়েছে।[২]

ভাষাগুলি পরিবার, ভৌগলিক স্থানাঙ্ক এবং বিশ্ব অঞ্চল (আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরেশিয়া ও পাপুনেশিয়া) দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়।

পৃথক ভাষার পৃষ্ঠাগুলি গ্লোটোলগ থেকে ভৌগলিক তথ্য অন্তর্ভুক্ত করে, ভাষার গ্লোটোকোডের সাথে এর সাইটের লিঙ্ক এবং এসআইএল-এর দিকে নির্দেশ করে আইএসও ৬৩৯-৩ কোড সহ অন্যটি। তারা প্রতিটি উৎসের জন্য সংশ্লিষ্ট গ্রন্থপঞ্জী রেকর্ডের সাথে এক বা একাধিক স্বনিম বর্ণনামূলক তালিকার লিঙ্কও অন্তর্ভুক্ত করে। একাধিক এন্ট্রি পৃথক উৎসের উপর ভিত্তি করে তৈরি করা হয় যা ভাষার ফোনমের সংখ্যা এবং/অথবা পরিচয়ের বিষয়ে একমত নয়।

স্বনিমতে বর্ণনামূলক তালিকা ছাড়াও, ফোইবেলে-এ প্রতিটি ভাষার প্রতিটি স্বনিমর জন্য স্বতন্ত্র বৈশিষ্ট্য ডেটা অন্তর্ভুক্ত করে। এই পদ্ধতিটি ঢিলেঢালাভাবে হেইসের Introductory Phonology[৩] এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে মইসিক এবং এস্লিং -এর The 'whole larynx' approach to laryngeal features,[৪] কিন্তু নতুন ভাষা যোগ করার সাথে সাথে পরিবর্তন হতে পারে।

ফোইবেলে-এ ৪৫১টি ভাষার একটি উপসেট এসেছে  ইউসিএলএ ফোনোলজিক্যাল সেগমেন্ট ইনভেন্টরি ডেটাবেজ থেকে, যার লেখক, যন ম্যাডিসন, ওয়ালস-এর ধ্বনিবিদ্যার অধ্যায়ের একজন অবদানকারী।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]