স্বনিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ধ্বনিতত্ত্ব এবং ভাষাবিজ্ঞানে, স্বনিম বা মূলধ্বনি হল একটি ধ্বনিসমষ্টি যা একটি নির্দিষ্ট ভাষার একটি শব্দ থেকে অন্য শব্দ থেকে আলাদা করতে পারে।

উদাহরণস্বরূপ, ‘কাল' এবং ‘খাল' শব্দদুটি 'ক' ও 'খ' কে বাদ দিলে আর কোন ধ্বনির ক্ষেত্রে কোন পার্থক্য নেই অর্থাৎ আর সবই হুবহু এক। তাহলে দেখা যাচ্ছে 'ক' ও 'খ' এরজন্য শব্দ দুটিতে অর্থের পার্থক্য হচ্ছে। এই রকম যে ন্যূনতম ধ্বনির পার্থক্যের জন্যে একাধিক শব্দের মধ্যে অর্থের পার্থক্য হয় সেই ধ্বনি গুলিকে স্বনিম বা মূলধ্বনি বলে। এই ধরনের দুটি শব্দ যা একটি একক মূলধ্বনির বৈপরীত্যের মাধ্যমে অর্থের মধ্যে পার্থক্য করে একটি ন্যূনতম শব্দজোড় গঠন করে। ন্যূনতম শব্দজোড় বলতে বোঝায় ন্যূনতম (অর্থাৎ একটিমাত্র) ধ্বনির পার্থক্যবিশিষ্ট একজোড়া শব্দ।

স্বনিম শব্দটি প্রাচীন গ্রিক শব্দ φώνημα (ফোনিমা) থেকে এসেছে যার অর্থ "শব্দ তৈরি, উচ্চারণ, কথা বলা, ভাষা।"[১] শব্দটি ১৮৭৩ সালে এ. দুফ্রিশ-দেজগানেট কর্তৃক প্রথম ব্যবহার করা হয়েছিল, কিন্তু এটি শুধুমাত্র একটি শব্দকে উল্লেখ করেছিল। ১৮৭৫-১৮৯৫ সালের মধ্যে পোলিশ ভাষাবিদ ইয়ান বোদোয়াইন দি কোর্তেনা এবং তার ছাত্র মিকোলাই ক্রুজেউস্কি দ্বারা বিমূর্ততা হিসাবে ফোনেম শব্দটি তৈরি করা হয়েছিল।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Liddell, H.G. & Scott, R. (1940). A Greek-English Lexicon. revised and augmented throughout by Sir Henry Stuart Jones. with the assistance of. Roderick McKenzie. Oxford: Clarendon Press.
  2. Jones 1957
  • Jones, Daniel (১৯৫৭), "The History and Meaning of the Term 'Phoneme'", Le Maître Phonétique, Le Maître Phonétique, supplement (reprinted in E. Fudge (ed) Phonology, Penguin), 35 (72): 1–20, ওসিএলসি 4550377, জেস্টোর 44705495