ফিলিস্তিনি কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত শহরগুলির তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এরিয়া এ(A) এর মানচিত্র, অসলো দ্বিতীয় চুক্তিতে পশ্চিম তীর অঞ্চল। অসলো দ্বিতীয় চুক্তিতে পশ্চিম তীর অঞ্চল এরিয়া বি(B) অঞ্চলের ফিলিস্তিনি এলাকা এবং পূর্ব জেরুজালেমের ফিলিস্তিনি পাড়া (যারা পুরো ইসরায়েলের নিয়ন্ত্রণাধীন)।

ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত শহরগুলির একটি তালিকা রয়েছে নিচে দেওয়া আছে। ১৯৯৫ সালের অন্তর্বর্তীকালীন চুক্তির পরে ফিলিস্তিনি জাতীয় কর্তৃপক্ষ (পিএনএ) মনোনীত অঞ্চল, এ এবং বি উভয় ক্ষেত্রে নাগরিক বিষয়ক ব্যাপারে নিয়ন্ত্রণ নিয়েছিল, যেখানে বেশিরভাগ ফিলিস্তিনি জনসংখ্যা কেন্দ্র রয়েছে (পূর্ব জেরুজালেমের পৌরসভা সীমান্তের মধ্যে ব্যতীত)। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী পশ্চিম তীরের অঞ্চল "বি" তে সুরক্ষার জন্য দায়বদ্ধ এবং এরিয়া "সি" এর স্থানীয় অঞ্চলে সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখে।

স্থানীয় বিধি[সম্পাদনা]

ফিলিস্তিন জাতীয় কর্তৃপক্ষের স্থানীয় সরকার মন্ত্রণালয় কোন শহর বা পৌরসভাকে শহর বা পৌরসভা হবে কিনা সে ব্যাপারে নিয়ন্ত্রণ করে থাকে। তবে ফিলিস্তিনের কোন শহর বা নগর মর্যাদা অর্জনের জন্য কোনও নির্দিষ্ট অঞ্চলের নির্দিষ্ট কোনও নির্দেশিকা নেই। এটি প্রায়শই ২০,০০০ এর উপরে জনসংখ্যা পৌঁছানোর পরে বিবেচনা করা হয়। ফিলিস্তিনের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরো (পিসিবিএস) সর্বশেষ ২০০৭ সালে তার সর্বশেষ সরকারি আদমশুমারি গ্রহণ করেছে।

শহরগুলির তালিকা[সম্পাদনা]

গাজা উপত্যকা এবং সমস্ত ফিলিস্তিনের বৃহত্তম শহর হলেন গাজা শহর এবং পশ্চিম তীরে বৃহত্তম ফিলিস্তিনের শহর হেব্রন। কিছু শহর অন্যান্য শহর বা শহরগুলির সাথে মিলিত করে, যেমন বেইট জালাহা এবং বিট সাহুরের সাথে বেথলেহেম মহানগর অঞ্চল। রামাল্লাহ এবং আল-বীরহও একত্রিত হয় এবং প্রায়শই একটি শহর হিসাবে বিবেচিত হয়।

নিচে রামাল্লাহ-প্রশাসনের অধীনে সমস্ত ফিলিস্তিনি শহরগুলির তালিকা, তাদের শাসকরা, তাদের নির্দিষ্ট এখতিয়ার এবং তাদের জনসংখ্যা ২০০৭ সালের আদমশুমারি অনুসারে এবং পিসিবিএসের ২০১৫ সালের অনুমান অনুযায়ী রয়েছে।

  ফিলিস্তিনের পশ্চিম তীরের শহরসমূহ
  ফিলিস্তিনের গাজা অংশের সমূহ
নাবলুস
হেবরন (আল-খলিল)
জেনিন

Mixed cities[সম্পাদনা]

  • হেবরন (الخليل/חברון): হেবরন শহরে যেখানে ৫০০ এবং ৮৫০ মত ইজরায়েলী প্রায় ২১০,০০০ এর মত ফিলিস্তিনিদের মধ্যে বসবাস করছে। ইজরায়েলীরা মূলত ঐতিহাসিক ইহুদি কোয়ার্টারে বাস করে, যা ১৯২৯ সালের হেবরনের গণহত্যার আগে থেকেই ছিল। [১] শহরটি ১৯৯৪ সালে প্যাট্রিয়ার্কস গণহত্যার গুহায়ও পরিচিত, যেখানে আমেরিকান-ইস্রায়েলি বারুচ গোল্ডস্টেইনের হাতে কিশোর-কিশোরী সহ ৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছিল।
  • ইস্রায়েলে আরব লোকালয়
  • গাজা স্ট্রিপের শহরগুলির তালিকা
  • ইস্রায়েল শহরগুলির তালিকা
  • পশ্চিম তীরে শহরের অবস্থা সহ ইস্রায়েলীয় বসতিগুলির তালিকা settle
  • পৌরসভা (প্যালেস্তিনি কর্তৃপক্ষ)
  • গ্রাম পরিষদ (প্যালেস্তিনি কর্তৃপক্ষ)
  • প্যালেস্তিনি শরণার্থী শিবির

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Journeyman Pictures (২৮ আগস্ট ২০০৭)। "Hebron: One City, Two Nations" – YouTube-এর মাধ্যমে।