ফারুক আলম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফারুক আলম
Faruque Alam (1).jpg
চেয়ারম্যান, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন
কাজের মেয়াদ
১৯৯১ – ১৯৯৪
শরীয়তপুর-৩ সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মে ১৯৮৬ – ৩ মার্চ ১৯৮৮
পূর্বসূরীআসন নতুন তৈরি
উত্তরসূরীএমএ রেনা
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1940-03-01) ১ মার্চ ১৯৪০ (বয়স ৭৯)
ডামুড্যা, শরিয়তপুর, ব্রিটিশ ভারত (বর্তমান বাংলাদেশ)
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলজাতীয় পার্টি
মাতানূর জাহান বেগম
পিতাসুলতান আলম হাওলাদার
পেশাপুরকৌশলবিদ ও কাঠ প্রযুক্তিবিদ

ফারুক আলম (জন্ম ১ মার্চ ১৯৪০) একজন বাংলাদেশি সিভিল ইঞ্জিনিয়ার, কাঠ প্রযুক্তিবিদ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সাবেক চেয়ারম্যান। তিনি শরীয়তপুর-৩ আসন থেকে জাতীয় পার্টির মনোনয়নে তৃতীয় জাতীয় সংসদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ফারুক আলম ১৯৪০ সালের ১ মার্চ তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমান বাংলাদেশ) শরিয়তপুর জেলার ডামুড্যা উপজেলায় জন্মগ্রহণ করেন।[১] তার পিতার নাম সুলতান আলম হাওলাদার ও মাতার নাম নূর জাহান বেগম। তিনি ঢাকা থেকে তার প্রারম্ভিক শিক্ষা শেষ করে ১৯৫৯ সালে সুইডিশ-পাকিস্তান ইন্সটিটিউট অব টেকনোলজিতে ভর্তি হন এবং ১৯৬৩ সালে সেখান থেকে কাঠ প্রযুক্তিবিদ্যায় কারিগরি শিক্ষাগ্রহণ শেষ করেন। এরপর ১৯৬৬ সালে তিনি সুইডেনের জনকোপিং-এ এরিক ড্যালবার্গ কলেজ অব ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হন এবং ১৯৭০ সালে তিনি পুরকৌশল বিষয়ে স্নাতক সম্পন্ন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ফারুক আলম ১৯৭০ সালে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনে যোগদানের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন এবং ১৯৭৮ সাল পর্যন্ত এর মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে বাংলাদেশের তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় পার্টির মনোনয়নে শরীয়তপুর-৩ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।[২] ১৯৯১ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BIWTC at present (cover story), Khaled Mahmood; The Economy, December 20-26, 1994
  2. "তৃতীয় জাতীয় সংসদ সদস্যের তালিকা"বাংলাদেশ জাতীয়ং সংসদ। সংগ্রহের তারিখ ২০ মার্চ ২০১৯