প্রভাত রুয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রভাত রুয়ান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম প্রভাত রুয়ান
জন্ম (1993-06-19) ১৯ জুন ১৯৯৩ (বয়স ৩০)
জন্ম স্থান শ্রীলঙ্কা
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
এয়ার ফোর্স
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩– এয়ার ফোর্স
জাতীয় দল
২০১৬– শ্রীলঙ্কা (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:১৯, ১০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:১৯, ১০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

প্রভাত রুয়ান (ইংরেজি: Prabath Ruwan; জন্ম: ১৯ জুন ১৯৯৩) হলেন একজন শ্রীলঙ্কান পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে শ্রীলঙ্কান ক্লাব এয়ার ফোর্স এবং শ্রীলঙ্কা জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০১৩–১৪ মৌসুমে, শ্রীলঙ্কান ক্লাব এয়ার ফোর্সের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন। ২০১৬ সালে, রুয়ান শ্রীলঙ্কার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; শ্রীলঙ্কার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

প্রভাত রুয়ান ১৯৯৩ সালের ১৯শে জুন তারিখে শ্রীলঙ্কায় জন্মগ্রহণ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৬ সালের ৮ই জানুয়ারি তারিখে, মাত্র ২২ বছর ৬ মাস ও ২০ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী রুয়ান বাংলাদেশের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে শ্রীলঙ্কার হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[১] ম্যাচটি বাংলাদেশ ৪–২ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] অভিষেকের মাত্র ১৭ মিনিট পর, শ্রীলঙ্কার জার্সি গায়ে প্রথম গোলটি হজম করেছেন; ম্যাচের ১৭তম মিনিটে সাখাওয়াত হোসেন রনির গোলটি হজম করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি হজম করেছেন।[১] শ্রীলঙ্কার হয়ে অভিষেকের বছরে রুয়ান সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
শ্রীলঙ্কা ২০১৬
২০২০
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh - Sri Lanka, Jan 8, 2016 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ৮ জানুয়ারি ২০১৬। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২১ 
  2. Strack-Zimmermann, Benjamin (৮ জানুয়ারি ২০১৬)। "Bangladesh vs. Sri Lanka (4:2)"National Football Teams। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]