বিষয়বস্তুতে চলুন

প্রবেশদ্বার:চিকিৎসাবিদ্যা/নির্বাচিত নিবন্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৬ শতকের আন্দ্রেয়াস ভেসালিয়াসের ডি হিউম্যানি কর্পোরিস ফ্যাব্রিকা -এর একটি বড়, বিশদ চিত্র, যা শারীরস্থানের পুনর্জন্মকে নির্দেশ করে।

শারীরস্থান বা শারীরবিদ্যা হলো একটি প্রাণিবিজ্ঞানের প্রধান বিশুদ্ধ শাখা, এ শাখায় প্রাণিদেহের অভ্যন্তরীণ গঠন, বিভিন্ন তন্ত্রের অবস্থান ইত্যাদি সম্বন্ধে আলোচনা করা হয়। শারীরস্থান এর ইংরেজি শব্দ অ্যানাটমি। এর উদ্ভব গ্রিক শব্দ অ্যানা থেকে যার অর্থ হচ্ছে উপর এবং টম যার অর্থ হচ্ছে ব্যবচ্ছেদ। শারীরস্থান শিক্ষা গ্রহণ করার প্রক্রিয়া হচ্ছে ব্যবচ্ছেদ করার মাধ্যমে। সাধারণত শারীরস্থান বলতে মানবদেহের শারীরস্থান, প্রাণীদেহের শারীরস্থান এবং উদ্ভিদ দেহের শারীরস্থানকে বুঝায়। এছাড়াও শারীরস্থানের আরও উপবিভাগ ও আছে, সেগুলো হচ্ছে- ভ্রুণবিদ্যা, কলাস্থানবিদ্যা, তুলনামূলক শারীরস্থানবিদ্যা ও তুলনামূলক ভ্রুণবিদ্যা।

শারীরস্থান বা শারীরবিদ্যা প্রাকৃতিক বিজ্ঞানের একটি পুরোনো প্রাগৈতিহাসিক শাখা যা জীবিত বস্তুর কাঠামোগত সংগঠন নিয়ে কাজ করে। সহজাতভাবে উন্নয়নমূলক জীববিজ্ঞান, ভ্রূণবিদ্যা, তুলনামূলক শারীরস্থান, বিবর্তনীয় জীববিজ্ঞান এবং ফাইলোজেনির সাথে জড়িত এই প্রক্রিয়া গুলোর মাধ্যমে, তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদী উভয় সময়ে শারীরস্থান তৈরি হয়। শারীরবিদ্যা এবং ফিজিওলজি, যা যথাক্রমে জীব এবং তাদের অংশগুলির গঠন এবং কাজ নির্ণয়ে সাহায্য করে, এ সকল সম্পর্কিত শাখাগুলি একটি প্রাকৃতিক জুড়ি তৈরি করে এবং প্রায়শই এদেরকে একসাথে অধ্যয়ন করা হয়। মানব শারীস্থান একটি অপরিহার্য মৌলিক বিজ্ঞান যা ওষুধে প্রয়োগ করা হয়। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত ভুক্তির তালিকা