প্রবেশদ্বার:আল্লাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রবেশদ্বার:আল্লাহ্‌ থেকে পুনর্নির্দেশিত)
প্রবেশদ্বার আল্লাহ

আল্লাহ্ (আরবি: ﺍﷲ আল্লাহ) ইসলাম ধর্মমতে বিশ্বজগতের একমাত্র স্রষ্টা এবং প্রতিপালক। যদিও মুসলিমরাই ব্যবহার করে থাকে তবে বাহাই, আরবী-ভাষী ক্যাথলিক খ্রিস্টান, মাল্টাবাসী রোমান ক্যাথলিক, পূর্ব-এশিয়ার অর্থোডক্স খ্রিস্টান, মিজরাহী ইহুদি, এবং শিখ সম্প্রদায়ও আল্লাহ শব্দ ব্যবহার করে থাকেন।


বিস্তারিত

নির্বাচিত নিবন্ধ

আসমাউল হুসনা (আরবি: أسماء الله الحسنى‎ ) হলো ক্বুরআনে, ও হাদিসে বর্ণিত ইসলাম ধর্মমতে ঈশ্বর, আল্লাহর, গুণবাচক নামের একটি তালিকা বা সংকলন। ইসলাম ধর্মমতে ভিত্তি নাম একটিই, আর তা হলো আল্লাহ(الله), কিন্তু তাঁর গুণবাচক নাম অনেকগুলো। বিভিন্ন হাদীস অনুসারে, আল্লাহ'র ৯৯টি নামের একটি তালিকা আছে, কিন্তু তাদের মধ্যে কোনো সুনির্দিষ্ট ধারাবাহিক ক্রম নেই। তাই সম্মিলিত মতৈক্যের ভিত্তিতে কোনো সুনির্দিষ্ট তালিকাও নেই। তাছাড়া ক্বুরআন এবং হাদিসের বর্ণনা অনুসারে আল্লাহ'র সর্বমোট নামের সংখ্যা ৯৯-এর অধিক।


বিস্তারিত

নির্বাচিত জীবনী

আল-গাজ্জালি (ফার্সি: ابو حامد محمد ابن محمد الغزالی) বাংলাদেশ সহ বিশ্বের অনেক অঞ্চলেই ইমাম গাজ্জালী (রহঃ) হিসেবে বেশি পরিচিত, মুসলিম বিশ্বের অন্যতম শিক্ষাবিদ ইমাম আল-গাজ্জালির ১০৫৮ সালে ইরানের খোরাসানের তুশ নগরীতে জন্মগ্রহণ। ইমাম আল গাজ্জালি ছিলেন মুসলিম বিশ্বের শ্রেষ্ঠ দার্শনিক। তার চিন্তাধারাকে মুসলিম ধর্মতত্ত্বের বিবর্তন বলে ধরা হয়। জ্ঞান অন্বেষণের জন্য তিনি দেশভ্রমণেও বেরিয়েছিলেন। ১১১১ সালে তিনি মারা যান।


বিস্তারিত

নির্বাচিত উক্তি...

আল্লাহ নামে ডাক, অথবা রহমান নামে ডাক; তাঁকে যে নামেই ডাক না কেন সকল সুন্দর নামগুলো তো তাঁরই।

- ১৭:১১০

নির্বাচিত চিত্র

আগুনের শিখায় আল্লাহর নাম


বিষয়শ্রেণী


নির্দিষ্ট কোন বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণীগুলো দেখতে "+" চিহ্নে ক্লিক করুন। পূর্বাবস্থায় ফেরৎ যেতে "−" চিহ্নে ক্লিক করুন।

উইকিমিডিয়া


উইকিসংবাদে আল্লাহ
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে আল্লাহ
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে আল্লাহ
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে আল্লাহ
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে আল্লাহ
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে আল্লাহ
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে আল্লাহ
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে আল্লাহ
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে আল্লাহ
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা