প্রথম উইলিয়াম (ইংল্যান্ড)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
প্রথম উইলিয়াম (ইংল্যান্ড)
William the Conqueror 1066 1087.jpg
ইংল্যান্ডের রাজা
রাজত্ব ২৫ ডিসেম্বর ১০৬৬ – ৯ সেপ্টেম্বর ১০৮৭
ব্রিটেন ২৫ ডিসেম্বর ১০৬৬
পূর্বসূরী এডগার অ্যাথেলিং (মুকুটহীন)
হ্যারল্ড গডউইনসন (মুকুটধারী)
উত্তরসূরী দ্বিতীয় উইলিয়াম
নরমান্ডির ডিউক
রাজত্ব ৩ জুলাই ১০৩৫ – ৯ সেপ্টেম্বর ১০৮৭
পূর্বসূরী প্রথম রবার্ট
উত্তরসূরী রবার্ট কার্থোজ
জন্ম আনু. ১০২৮
ফালাইজ, নরমান্ডির ডিউচি
মৃত্যু ৯ সেপ্টেম্বর ১০৮৭ (বয়স প্রায় ৫৯)
সেন্ট জারভেজ প্রায়রি, রোয়েন, নরমান্ডির ডিউচি
সমাধি সেন্ট-এটিয়েন দে ক্যান, নরমান্ডি
দাম্পত্য সঙ্গী ফ্ল্যান্ডার্সের মাটিল্ডা
সন্তান
বিস্তারিত
রবার্ট কার্থোজ
রিচার্ড
দ্বিতীয় উইলিয়াম
মাটিল্ডা
সেসিলিয়া
প্রথম হেনরি
আদেলিজা
কনস্ট্যান্স
আদেলা, ব্লোইসের উপপত্নী
আগাথা (অস্তিত্ব বিতর্কিত)
রাজবংশ নরমান্ডি
পিতা প্রথম রবার্ট
মাতা ফালাইজের হারলেভা

প্রথম উইলিয়াম বা দিগ্‌বিজয়ী উইলিয়াম (William the Conqueror; আনু. ১০২৮ - ৯ই সেপ্টেম্বর, ১০৮৭) ছিলেন ইংল্যান্ডের প্রথম নরমান রাজা। তিনি ১০৬৬ থেকে ১০৮৭ সালে তার মৃত্যু পর্যন্ত শাসন করেছেন। তিনি ১০৬৬ সালে মাত্র কয়েক হাজার সৈন্য নিয়ে ইংল্যান্ডের সিংহাসন দখল করে নেন। সেই থেকে আজ পর্যন্ত কোনো শক্তিই ইংল্যান্ড দখল করতে পারে নি।

উইলিয়াম নরমান্ডির ডিউক প্রথম রবার্টের সন্তান। রবার্ট অবিবাহিত ছিলেন। উইলিয়াম রবার্টের পরিচারিকা হারলেভার গর্ভে জন্মগ্রহণ করেন। রবার্টের অবৈধ সন্তান হওয়ার তার মৃত্যুর পর উইলিয়ামের উত্তরাধিকার সম্পর্কিত ঝামেলা পোহাতে হয়। তার শৈশবে ও কৌশরে নরমানের অভিজাত পরিবারদের মধ্যে দ্বন্দ্ব লেগে থাকত। ১০৪৭ সালে উইলিয়াম এই বিদ্রোহ দমনে সফল হন এবং তার কর্তৃত্ব স্থাপন শুরু করেন। ১০৫০-এর দশকে ফ্লান্ডার্সের মাটিল্ডার সাথে তার বিবাহের ফলে তিনি ক্ষমতাধর মিত্রের সাথে তার যোগসূত্র স্থাপিত হয়। তার বিবাহের সময় তিনি তার সমর্থক, বিশপ ও অ্যাবটদের নরমান চার্চে একত্রিত করেন। ক্ষমতার একত্রীকরণের ফলে তিনি তার রাজত্ব সম্প্রসারণ করতে থাকেন এবং ১০৬২ সালে উইলিয়াম তার পার্শ্ববর্তী মাইন কাউন্টি দখল করেন।

১০৫০-এর দশক ও ১৯৬০-এর দশকের শুরুর দিকে উইলিয়াম ইংল্যান্ডের রাজসিংহাসনের দাবীদার হয়ে ওঠেন। সেসময়ে সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন এডওয়ার্ড। অন্যান্য দাবীদার ছিলেন ক্ষমতাধর ইংরেজ আর্ল হ্যারল্ড গডউইনসন। এডওয়ার্ড ১০৬৬ সালে মৃত্যুশয্যায় তাকে পরবর্তী রাজা বলে ঘোষণা দিয়ে যান। উইলিয়াম বলেন এডওয়ার্ড তাকে পূর্বে সিংহাসনের ভার দেওয়ার কথা বলেছিলেন এবং হ্যারল্ড তাকে সমর্থন দেওয়ার শপথ নিয়েছিলেন। উইলিয়াম তার সৈন্যদল নিয়ে ১০৬৬ সালের সেপ্টেম্বর মাসে ইংল্যান্ড আক্রমণ করে এবং ১০৬৬ সালের ১৪ই অক্টোবর হ্যাস্টিংসের যুদ্ধে হ্যারল্ডকে পরাজিত করে ও হত্যা করে। ১০৬৬ সালের ক্রিসমাস দিবসে লন্ডনে উইলিয়াম সিংহাসনে আসীন হন।