প্রথম উইলিয়াম (ইংল্যান্ড)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
প্রথম উইলিয়াম
William the Conqueror 1066 1087.jpg
ইংল্যান্ডের রাজা
রাজত্ব ২৫ ডিসেম্বর ১০৬৬ – ৯ সেপ্টেম্বর ১০৮৭
ব্রিটেন ২৫ ডিসেম্বর ১০৬৬
পূর্বসূরী এডগার অ্যাথেলিং (মুকুটহীন)
হ্যারল্ড গডউইনসন (মুকুটধারী)
উত্তরসূরী দ্বিতীয় উইলিয়াম
নরমান্ডির ডিউক
রাজত্ব ৩ জুলাই ১০৩৫ – ৯ সেপ্টেম্বর ১০৮৭
পূর্বসূরী প্রথম রবার্ট
উত্তরসূরী রবার্ট কার্থোজ
জন্ম আনু. ১০২৮
ফালাইজ, নরমান্ডির ডিউচি
মৃত্যু ৯ সেপ্টেম্বর ১০৮৭ (বয়স প্রায় ৫৯)
সেন্ট জারভেজ প্রায়রি, রোয়েন, নরমান্ডির ডিউচি
সমাধি সেন্ট-এটিয়েন দে ক্যান, নরমান্ডি
দাম্পত্য সঙ্গী ফ্ল্যান্ডার্সের মাটিল্ডা
বংশধর
বিস্তারিত
রবার্ট কার্থোজ
রিচার্ড
দ্বিতীয় উইলিয়াম
মাটিল্ডা
সেসিলিয়া
প্রথম হেনরি
আদেলিজা
কনস্ট্যান্স
আদেলা, ব্লোইসের উপপত্নী
আগাথা (অস্তিত্ব বিতর্কিত)
রাজবংশ নরমান্ডি
পিতা প্রথম রবার্ট
মাতা ফালাইজের হারলেভা

প্রথম উইলিয়াম বা দিগ্‌বিজয়ী উইলিয়াম (William the Conqueror; আনু. ১০২৮ - ৯ই সেপ্টেম্বর, ১০৮৭) ছিলেন ইংল্যান্ডের প্রথম নরমান রাজা। তিনি ১০৬৬ থেকে ১০৮৭ সালে তার মৃত্যু পর্যন্ত শাসন করেছেন। তিনি ১০৬৬ সালে মাত্র কয়েক হাজার সৈন্য নিয়ে ইংল্যান্ডের সিংহাসন দখল করে নেন। সেই থেকে আজ পর্যন্ত কোনো শক্তিই ইংল্যান্ড দখল করতে পারে নি।

উইলিয়াম নরমান্ডির ডিউক প্রথম রবার্টের সন্তান। রবার্ট অবিবাহিত ছিলেন। উইলিয়াম রবার্টের পরিচারিকা হারলেভার গর্ভে জন্মগ্রহণ করেন। রবার্টের অবৈধ সন্তান হওয়ার তার মৃত্যুর পর উইলিয়ামের উত্তরাধিকার সম্পর্কিত ঝামেলা পোহাতে হয়। তার শৈশবে ও কৌশরে নরমানের অভিজাত পরিবারদের মধ্যে দ্বন্দ্ব লেগে ছিল। ১০৪৭ সালে উইলিয়াম এই বিদ্রোহ দমনে সফল হন এবং তার কর্তৃত্ব স্থাপন শুরু করেন। ১০৫০-এর দশকে ফ্লান্ডার্সের মাটিল্ডার সাথে তার বিবাহের ফলে ক্ষমতাধর মিত্রের সাথে তার যোগসূত্র স্থাপিত হয়। তার বিবাহের সময় তিনি তার সমর্থক, বিশপ ও অ্যাবটদের নরমান চার্চে একত্রিত করেন। ক্ষমতার একত্রীকরণের ফলে তিনি তার রাজত্ব সম্প্রসারণ করতে থাকেন এবং ১০৬২ সালে উইলিয়াম তার পার্শ্ববর্তী মাইন কাউন্টি দখল করেন।

১০৫০-এর দশক ও ১৯৬০-এর দশকের শুরুর দিকে উইলিয়াম ইংল্যান্ডের রাজসিংহাসনের দাবীদার হয়ে ওঠেন। সেসময়ে সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন এডওয়ার্ড। অন্যান্য দাবীদার ছিলেন ক্ষমতাধর ইংরেজ আর্ল হ্যারল্ড গডউইনসন। এডওয়ার্ড ১০৬৬ সালে মৃত্যুশয্যায় তাকে পরবর্তী রাজা বলে ঘোষণা দিয়ে যান। উইলিয়াম বলেন এডওয়ার্ড তাকে পূর্বে সিংহাসনের ভার দেওয়ার কথা বলেছিলেন এবং হ্যারল্ড তাকে সমর্থন দেওয়ার শপথ নিয়েছিলেন। উইলিয়াম তার সৈন্যদল নিয়ে ১০৬৬ সালের সেপ্টেম্বর মাসে ইংল্যান্ড আক্রমণ করে এবং ১০৬৬ সালের ১৪ই অক্টোবর হ্যাস্টিংসের যুদ্ধে হ্যারল্ডকে পরাজিত করে ও হত্যা করে। ১০৬৬ সালের ক্রিসমাস দিবসে লন্ডনে উইলিয়াম সিংহাসনে আসীন হন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

উইলিয়াম ১০২৭ বা খুব সম্ভবত ১০২৮ সালের শেষের দিকে নরমান্ডির ডিউচির ফালাইসে জন্মগ্রহণ করেন।[১][ক] তার পিতা প্রথম রবার্ট এবং তার পিতামহ দ্বিতীয় রিচার্ড ছিলেন নরমান্ডির ডিউক।[খ] তার মাতা হেরলেভা ফালাইসের ফুলবার্টের কন্যা। ফুলবার্ট সম্ভবত একজন চামড়া বা সুগন্ধি ব্যবসায়ী ছিলেন। হেরলেভা সম্ভবত ডিউকের গৃহপরিচারিকা ছিলেন এবং রবার্টের সাথে তার বিয়ে হয়নি। পরবর্তীতে তিনি হারলুইন দে কন্তেভিলকে বিয়ে করেন। কন্তেভিল ঔরসে তার দুই পুত্র বায়ুর অডো ও রবার্ট এবং একটি কন্যা জন্মগ্রহণ করে, যার নাম জানা যায়নি।[গ] হারলেভার এক ভাই ওয়াল্টার উইলিয়ামের নাবালক থাকাকালীন তার সমর্থক ও রক্ষী ছিলেন।[২][ঘ] রবার্টের অন্য আরেক গৃহপরিচারিকার গর্ভে অ্যাডিলেড নামে উইলিয়ামের এক সৎ বোন ছিল।[৫]

পাদটীকা[সম্পাদনা]

  1. The exact date of William's birth is confused by contradictory statements by the Norman chroniclers. Orderic Vitalis has William on his deathbed claim that he was 64 years old, which would place his birth around 1023. But elsewhere, Orderic states that William was 8 years old when his father left for Jerusalem in 1035, placing the year of birth in 1027. William of Malmesbury gives an age of 7 for William when his father left, giving 1028. Another source, De Obitu Willelmi, states that William was 59 years old when he died in 1087, allowing for either 1028 or 1029.[২]
  2. This made Emma of Normandy his great-aunt and Edward the Confessor his cousin.[৩][৪]
  3. এই কন্যা পরবর্তীতে লা ফের্তে-মেসের লর্ড উইলিয়ামকে বিয়ে করে।[২]
  4. ওয়াল্টারের দুই কন্যা ছিল। একজন পরবর্তীতে নান ও অপর জন মাটিল্ডা রাফ টেসনকে বিয়ে করে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "William the Conqueror" History of the Monarchy
  2. Douglas William the Conqueror pp. 379–382
  3. Douglas William the Conqueror p. 417
  4. Douglas William the Conqueror p. 420
  5. van Houts "Les femmes" Tabularia "Études" pp. 19–34