পে-মা-কুন-গ্রোল-র্নাম-র্গ্যাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পে-মা-কুন-গ্রোল-র্নাম-র্গ্যাল (ওয়াইলি: pe ma kun grol rnam rgyal) (১৭০৬-১৭৭৩) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহার নামক অন্যতম প্রধান বৌদ্ধবিহারের চতুর্থ প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

পে-মা-কুন-গ্রোল-র্নাম-র্গ্যাল ১৭০৬ খ্রিষ্টাব্দে তিব্বতের নাগ-শোদ (ওয়াইলি: nag shod) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তিনি নাম-ম্খা'-'ওদ-গ্সাল নামক র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধানের ভ্রাতুষ্পুত্র ছিলেন। ষোল বছর বয়সে তিনি নাম-ম্খা'-'ওদ-গ্সালের নিকট হতে ভিক্ষুর শপথ গ্রহণ করেন। ও-র্গ্যান-য়োংস-গ্রোল (ওয়াইলি: o rgyan yongs grol) নামক পন্ডিতের নিকট তিনি ব্যাকরন, কাব্যশাস্ত্র ও তন্ত্র সম্বন্ধে অধ্যয়ন করেন। তাঁর অন্যান্য উল্লেখযগ্য শিক্ষক ছিলেন র্গ্যাল-স্রাস-ও-র্গ্যান-ব্স্তান-'দ্জিন (ওয়াইলি: rgyal sras o rgyan bstan 'dzin), র্গ্যাল-ত্শাব-ব্লো-গ্রোস (ওয়াইলি: rgyal tshab blo gros) প্রভৃতি। ১৭৪০ খ্রিষ্টাব্দে 'গ্যুর-মেদ-থেগ-ম্ছোগ-ব্স্তান-'দ্জিন নামক র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের তৃতীয় প্রধান লাসা যাত্রা করলে তিনি দুই বছর এই বিহারের দায়িত্ব সামলান। ১৭৪২ খ্রিষ্টাব্দে তিনি র্তাগ-ব্র্তান-র্নাম-পার-র্গ্যাল-বা'ই-গ্লিং (ওয়াইলি: rtag brtan rnam par rgyal ba'i gling) নামক বৌদ্ধবিহার স্থাপন করেন। ১৭৫৩ খ্রিষ্টাব্দে এক ভয়াবহ অগ্নিকান্ডে র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহার ক্ষতিগ্রস্ত হলে তিনি এই বিহারের সংস্কার সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৭৫৮ খ্রিষ্টাব্দে এই বিহারের চতুর্থ প্রধান হিসেবে অধিষ্ঠিত হন। এইময় তিনি বিহারের কেন্দ্রীয় ভবনটির নির্মাণ করেন। তিনি ঙ্গেস-দোন-ব্স্তান-'দ্জিন-ব্জাং-পো নামক এক শিশুকে 'গ্যুর-মেদ-থেগ-ম্ছোগ-ব্স্তান-'দ্জিনের পুনর্জন্ম রূপে চিহ্নিত করেন এবগ তাঁকে শিক্ষাপ্রদান করেন। তাঁর অন্যান উল্লেখযোগ্য শিষ্য ছিলেন 'গ্যুর-মেদ-ম্ছোগ-গ্রুব (ওয়াইলি: 'gyur med mchog grub), নাম-ম্খা'-ত্শে-দ্বাং-ম্ছোগ-গ্রুব (ওয়াইলি: nam mkha' tshe dbang mchog grub) প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (2011-08)। "Pema Kundrol Namgyel"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-20  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
'গ্যুর-মেদ-থেগ-ম্ছোগ-ব্স্তান-'দ্জিন
পে-মা-কুন-গ্রোল-র্নাম-র্গ্যাল
র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের চতুর্থ প্রধান
উত্তরসূরী
ঙ্গেস-দোন-ব্স্তান-'দ্জিন-ব্জাং-পো