নাম-ম্খা'-'ওদ-গ্সাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নাম-ম্খা'-'ওদ-গ্সাল (ওয়াইলি: nam mkha' 'od gsal) (মৃত্যু-১৭২৬) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহার নামক অন্যতম প্রধান বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

নাম-ম্খা'-'ওদ-গ্সাল সপ্তদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে তিব্বতের নাগ-শোদ (ওয়াইলি: nag shod) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সের-র্ত্সা-গ্রুব-থোব (ওয়াইলি: ser tsha grub thob) একজন বিখ্যাত তান্ত্রিক যোগী ছিলেন। কৈশোরে তিনি কার্মা-ছাগ্স-মেদ (ওয়াইলি: karma chags med) নামক ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের বিখ্যাত পন্ডিতের নিকট মহামুদ্রা সম্বন্ধে শিক্ষালাভ করেন বলে অনুমান করা হয়। পরবর্তীকালে তিনি পে-মা-রিগ-'দ্জিন নামক র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের এক পন্ডিতের নিকট অধ্যয়ন করেন। ১৬৮৪ খ্রিষ্টাব্দে তিনি পে-মা-রিগ-'দ্জিনকে রু-দাম-স্ক্যিদ-খ্রাম (ওয়াইলি: ru dam skyid khram) নামক উপত্যকায় ও-র্গ্যান-ব্সাম-গ্তান-গ্লিং (ওয়াইলি: o rgyan bsam gtan gling) নামক একটি মঠ স্থাপনে সহায়তা করেন। ১৬৯৭ খ্রিষ্টাব্দে তিনি এই বিহারের দ্বিতীয় প্রধান নির্বাচিত হন। তাঁর অন্যতম উল্লেখযোগ্য শিষ্য ছিলেন 'গ্যুর-মেদ-থেগ-ম্ছোগ-ব্স্তান-'দ্জিন নামক দ্বিতীয় র্দ্জোগ্স-ছেন-গ্রুব-দ্বাং, পে-মা-কুন-গ্রোল-র্নাম-র্গ্যাল, ও-র্গ্যান-ব্স্তান-'দ্জিন (ওয়াইলি: o rgyan bstan 'dzin), প্রভৃতি। তিনি শেষ জীবনে র্দ্জা-খোগ (ওয়াইলি: rdza khog) নামক স্থানে লেগ্স-দ্গোন-গ্সাং-ছেন-স্মিন-গ্রোল-গ্লিং (ওয়াইলি: legs dgon gsang chen smin grol gling) নামক বৌদ্ধবিহার প্রতিষ্ঠা করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (2011-08)। "The First Dzogchen Ponlob, Namkha Osel"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-19  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
পে-মা-রিগ-'দ্জিন
নাম-ম্খা'-'ওদ-গ্সাল
র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধান
উত্তরসূরী
'গ্যুর-মেদ-থেগ-ম্ছোগ-ব্স্তান-'দ্জিন
পূর্বসূরী
নাম-ম্খা'-'ওদ-গ্সাল
প্রথম র্দ্জোগ্স-ছেন-দ্পোন-স্লোব
উত্তরসূরী
পে-মা-গ্সাং-স্ঙ্গাগ্স-ব্স্তান-'দ্জিন