নাম-ম্খা'-ত্শে-দ্বাং-ম্ছোগ-গ্রুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নাম-ম্খা'-ত্শে-দ্বাং-ম্ছোগ-গ্রুব (ওয়াইলি: nam mkha' tshe dbang mchog grub) (জন্ম-১৭৪৪) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহার নামক অন্যতম প্রধান বৌদ্ধবিহারের ষষ্ঠ প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

নাম-ম্খা'-ত্শে-দ্বাং-ম্ছোগ-গ্রুব ১৭৪৪ খ্রিষ্টাব্দে উত্তর-পূর্ব দের্গে অঞ্চলের য়িদ-লুংস (ওয়াইলি: yid lhungs) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ত্সোং-দ্পোন-ত্শে-র্গ্যাল (ওয়াইলি: tsong dpon tshe rgyal) একজন ব্যবসায়ী ছিলেন। তাঁর মাতার নাম ছিল ত্শে-রিং-গ্রোল-মা (ওয়াইলি: tshe ring grol ma)। জন্মের পর তাঁর নাম রাখা হয় ম্গোন-পো-দোন-গ্রুব (ওয়াইলি: mgon po don grub)। পে-মা-কুন-গ্রোল-র্নাম-র্গ্যাল (ওয়াইলি: pe ma kun grol rnam rgyal) নামক র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের চতুর্থ প্রধানের তত্ত্বাবধানে তিনি এই বিহারে শিক্ষালাভ করেন। এই বিহারে ব্শেস-গ্ন্যান-ব্স্তান-'দ্জিন (ওয়াইলি: bshes gnyan bstan 'dzin) নামক এক ভিক্ষুর নিকট তিনি ব্যাকরণ, কাব্যশাস্ত্র, জ্যোতিষশাস্ত্র ও জ্যোতির্বিদ্যা সম্বন্ধে শিক্ষালাভ করেন। ১৭৫৬ খ্রিষ্টাব্দে তিনি মধ্য তিব্বত যাত্রা করে পে-মা-থেগ-ম্ছোগ-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: pe ma theg mchog bstan pa'i rgyal mtshan) নামক দ্বিতীয় ন্যি-স্প্রুল (ওয়াইলি: nyi sprul) উপাধিধারী লামার নিকট বজ্রকীলয় সম্বন্ধে শিক্ষালাভ করেন। এছাড়া দ্পা'-বো-লাস-রাব-র্ত্সাল (ওয়াইলি: dpa' bo las rab rtsal), 'বার-ব্লা-ব্ক্রা-শিস-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: 'bar bla bkra shis rgya mtsho), 'গ্যুর-মেদ-কুন-ব্জাং-র্নাম-র্গ্যাল (ওয়াইলি: 'gyur med kun bzang rnam rgyal নামক দ্বিতীয় ঝে-ছেন-রাব-'ব্যাম্স (ওয়াইলি: zhe chen rab 'byams) উপাধিধারী লামা তাঁর উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন। ন্যি-স্প্রুল-কুন-ব্জাং-থেগ-ম্ছোগ-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: nyi sprul kun bzang theg mchog rgya mtsho) নামক এক বৌদ্ধ লামা তাঁকে ভিক্ষুর শপথ প্রদান করেন। ১৭৯২ খ্রিষ্টাব্দে তিনি র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের ষষ্ঠ প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। এই সময় তিনি জ্লা-স্তোদ-য়াং-শার (ওয়াইলি: zla stod yang shar) নামক স্থানে ব্ক্রা-শিস-র্তেন-ছাগ্স ওয়াইলি: bkra shis rten chags) বৌদ্ধবিহার স্থাপন করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (2011-08)। "Namkha Tsewang Chokdrub"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-08-20  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
ঙ্গেস-দোন-ব্স্তান-'দ্জিন-ব্জাং-পো
নাম-ম্খা'-ত্শে-দ্বাং-ম্ছোগ-গ্রুব
র্দ্জোগ্স-ছেন বৌদ্ধবিহারের ষষ্ঠ প্রধান
উত্তরসূরী
মি-'গ্যুর-নাম-ম্খা'ই-র্দো-র্জে