পেট্রো ট্রেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পেট্রো ট্রেড
بيترو طراد
৭তম লেবাননের ফরাসি ম্যান্ডেটের রাষ্ট্রপতি
কাজের মেয়াদ
২২ জুলাই ১৯৪৩ – ২১ সেপ্টেম্বর ১৯৪৩
পূর্বসূরীআইয়ুব তাবেত (অভিনয়)
উত্তরসূরীবেছারা এল খৌরি
১৪তম লেবাননের ফরাসি ম্যান্ডেটের প্রধানমন্ত্রী
কাজের মেয়াদ
১ আগস্ট ১৯৪৩ – ২৫ সেপ্টেম্বর ১৯৪৩
পূর্বসূরীআইয়ুব তাবেত (অভিনয়)
উত্তরসূরীরিয়াদ সোলহ
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৮৭৬
বৈরুত, অটোমান সাম্রাজ্য
মৃত্যু৫ এপ্রিল ১৯৪৭(1947-04-05) (বয়স ৭০–৭১)
বেইরুট, লেবানন
সম্পর্কনিনা হেলো (ভাতিজি)

পেট্রো ট্রেড ( আরবি: بترو طراد ) (জন্ম বৈরুত, লেবানন ১৮৭৬ সালে, [১] ৫এপ্রিল ১৯৪৭ এ বৈরুতে মৃত্যুবরণ করেন) [২] একজন লেবাননের আইনজীবী, রাজনীতিবিদ, যিনি একটি সংক্ষিপ্ত সময়ের জন্য লেবাননের ফরাসি ম্যান্ডেটের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন (২২ জুলাই ১৯৪৩ - ২১) সেপ্টেম্বর ১৯৪৩)।

জীবনী[সম্পাদনা]

ট্রেড বৈরুত একটি পূর্ব অর্থোডক্স পরিবারে জন্মগ্রহণ করেন এবং প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে আইন ডিগ্রি অর্জন করেন। সেলিম আলী সালামের সঙ্গে তিনি বেইরুত সংস্কার আন্দোলনের নির্বাহী কর্মকর্তা ছিলেন। ১৯১৩ সালে বৈরুতের খ্রিস্টান সম্প্রদায় পক্ষ থেকে ফরাসি পররাষ্ট্র মন্ত্রকের কাছে উপস্থাপিত একটি পিটিশনে তিনি ছিলেন ছয়জন স্বাক্ষরকারীর মধ্যে একজন, যেখানে সিরিয়ায় (ফিলিস্তিনের ও লেবানন সহ) অটোমান নিয়ন্ত্রণের অবসানের দাবি করা হয়েছিল এবং ফরাসি দূতদের দ্বারা পরিচালিত একটি পৃথক সত্তার আহ্বান জানানো হয়েছিল। এই পিটিশনটি অটোমান সামরিক গভর্নর জামাল পাশা সাধারণভাবে লেবাননের বিরুদ্ধে এবং বিশেষত খ্রিস্টানদের বিরুদ্ধে এতটাই ক্ষুব্ধ করেছিল যে তিনি ছয় স্বাক্ষরকারীর মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য আলেতে ওয়ার কাউন্সিলকে বলেছিলেন। তারা সবাই ট্রেড সহ লেবানন থেকে পালিয়ে যায়।

প্রথম বিশ্বযুদ্ধ পর ট্রেড ফরাসিদের মিত্র হিসাবে বৈরুতে ফিরে আসেন এবং বৈরুত সমাজের অভিজাতদের নিয়ে গঠিত খ্রিস্টান সম্প্রদায়ের লীগ প্রতিষ্ঠা করেন এবং লেবানন ও সিরিয়া একটি ফরাসি ম্যান্ডেটের দাবি জানান। তাঁর আইন সংস্থাটি পুরো অঞ্চল জুড়ে খ্যাতি অর্জন করেছিল আংশিকভাবে কারণ তিনি দরিদ্রদের রক্ষা করতেন যারা তাঁর ফি বহন করতে পারত না।

তিনি ১৯২৪ সালে বৈরুত থেকে ডেপুটি নির্বাচিত হন এবং ১৯২০ ও ১৯৩০ - এর দশকের বেশিরভাগ সময় ফরাসি কর্তৃপক্ষ কর্তৃক নির্বাচিত বা নিযুক্ত হয়ে লেবাননের সংসদ দায়িত্ব পালন করেন। তিনি ১৯৩৬ সালের ফরাসি লেবানন চুক্তি নিয়ে কাজ করা সংসদীয় কমিটির সদস্য ছিলেন। ফরাসিরা ১৯৩৪ সালের নভেম্বর থেকে ১৯৩৫ সালের অক্টোবর এবং ১৯৩৭ সালের অক্টোবর থেকে ১৯৩৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত লেবাননের সংসদের স্পিকার হিসাবে তাঁকে সমর্থন করেছিল।[৩]

দৃঢ়ভাবে ফরাসিপন্থী এমিল এডে এবং স্বাধীনতাকামী বেচারা এল খুরি মধ্যে তীব্র রাজনৈতিক দ্বন্দ্বে বাণিজ্য নিরপেক্ষ থাকতে পারেনি। তাঁর স্মৃতিকথায় বেচারা এল খুরি ট্রেডকে এডেকে সমর্থন করার জন্য অভিযুক্ত করেছেন। প্রকৃতপক্ষে ট্রেড বিশ্বাস করতেন যে এল খুরি এবং এডে উভয়ই রাষ্ট্রপতি পদে জয়লাভ করতে অক্ষম এবং তিনি নিজেকে সর্বসম্মত প্রার্থী হিসাবে উন্নীত করেছিলেন।

ট্রেড অন্তর্বর্তীকালীন সময়ের জন্য ডিফল্টভাবে সভাপতি হন। ফরাসি সরকার কর্তৃক নিযুক্ত সংসদের সদস্যদের দ্বারা নতুন রাষ্ট্রপতি নির্বাচনের তদারকির জন্য তিনি সংক্ষিপ্তভাবে রাষ্ট্রপতি হিসাবে নিযুক্ত হন। ১৯৪৩ সালে বেচারা এল খুরি নির্বাচন তাঁর কাছে এটা স্পষ্ট করে দিয়েছিল যে রাষ্ট্রপতি পদে তাঁর জয়ের সম্ভাবনা শূন্য। ১৯৪৭ সালের ৫ এপ্রিল বৈরুতে তাঁর মৃত্যু হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ya Beyrouth: Trad Family (আরবি ভাষায়)
  2. "Index Tj-Tz" 
  3. (আরবি ভাষায়)Republic of Lebanon - House of Representatives History