পূর্ণাইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আইরিশ চিত্রশিল্পী টমাস হিকির চিত্রকর্মে কৃষ্ণাচার্য পূর্ণিয়া, মহীশূরের প্রথম দিওয়ান

পূর্ণাইয়া (১৭৪৬ – ২৭ মার্চ ১৮১২) বা কৃষ্ণাচার্য পূর্ণিয়া বা মীর মীরন পূর্ণিয়া ভারতীয় প্রশাসক, রাষ্ট্রনায়ক ও মহীশূরের রাজ্যের প্রথম দিওয়ান ছিলেন। তিনি টিপু সুলতান এর অধীনে শাসন করার অধিকার পেয়েছেন।[১] তিনি ১৭৮২ থেকে ১৮১১ পর্যন্ত মহীশূর রাজ্যের রাজাদের পরামর্শদাতা ছিলেন। তিনি হিসাববিজ্ঞানে দক্ষতা, অসাধারণ স্মৃতিশক্তি এবং বিভিন্ন ভাষায় দক্ষতার জন্য পরিচিত ছিলেন। টিপু সুলতানের পরাজয়ের পর, তিনি তৃতীয় কৃষ্ণরাজা ওয়াদিয়ার দেওয়ান হিসেবে দায়িত্ব পালন করেন।

পূর্ণিয়া ১৭৪৬ খ্রিস্টাব্দে একটি গোঁড়া দেশস্থ মাধব ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন।[২][৩][৪][৫] তিনি এগারো বছর বয়সে তার পিতাকে হারান এবং তিনি এক ব্যবসায়ীর দোকানে হিসাবরক্ষক হিসেবে কাজ শুরু করেন। এই মুদির সহায়তায় তার ভাগ্যের পরিবর্তন হয়।

পূর্ণাইয়া ও তার পরিবার উত্তরাদি মঠ ও মধ্বাচার্যের দ্বৈতবেদান্তের একনিষ্ঠ অনুসারী ছিলেন। ধর্মআধ্যাত্মিকতা ছিল পূর্ণাইয়াদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তিনি তাঁর সময়ে এই উত্তরাদি মঠের সত্যধর্মতীর্থের সমসাময়িক ও শিষ্য ছিলেন।[৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Parsons, Constance E (১৯৩১)। Seringapatam। H. Milford। পৃষ্ঠা 155–157। 
  2. Western colonial policy: a study on its impact on Indian society। Institute of Historical Studies। ১৯৮১। পৃষ্ঠা 257। 
  3. Kaveh Yazdani (১০ জানুয়ারি ২০১৭)। India, Modernity and the Great Divergence: Mysore and Gujarat (17th to 19th C.)। BRILL। পৃষ্ঠা 359। আইএসবিএন 9789004330795 
  4. The Quarterly Journal of the Mythic Society (Bangalore)., Volume 72। The Society। ১৯৮১। পৃষ্ঠা 182। Poorniah himself was a Marathi Madhwa brahmin and there were many more such. 
  5. A. Rā Kulakarṇī (২০০৬)। Explorations in the Deccan History। Pragati Publications। পৃষ্ঠা 105। আইএসবিএন 9788173071089Purnayya, a Diwan of Mysore state, was a Maratha brahman and had brought many Marathas in his council of ministers. 
  6. Rajaram 2019, পৃ. 300।
  7. Sharma 2000, পৃ. 653।