পুণ্য শ্রীনিবাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পুণ্য শ্রীনিবাস (তামিল: புண்ய ஸ்ரீநிவாஸ்) ভারতের একজন পেশাদার বীণা বাদক এবং কণ্ঠশিল্পী।

তিনি মাত্র ৬ বছর বয়স থেকেই সংগীত একাডেমি থেকে শ্রীমতি জয়লক্ষ্মীর নিকট থেকে সংগীতে দীক্ষিত হয়েছিলেন এবং এর পরে তিনি বিদূষী শ্রীমতি কমলা আসওয়াত্মার কাছ থেকে বীণা বাজানোর প্রশিক্ষণ নেন। শ্রীমতি কমলা আসওয়াত্মা হলেন খ্যাতিমান বীণা বাদক ই. গায়ত্রির মা। পুণ্য শ্রীনিবাস বর্তমানে সংগীত কলা আচার্য সুগুনা ভারদাচারীর কাছ থেকে কর্ণাটকীয় সংগীতের উন্নত দিকগুলি শিক্ষা গ্রহণ করছেন। তিনি ড. অগাস্টাইন পল এর মাধ্যমে পাশ্চাত্য শাস্ত্রীয় সংগীতের সংস্পর্শে আসেন। তাঁর স্বামী ডি. এ. শ্রিনিবাস একজন প্রতিভাবান মৃদাঙ্গম বাদক, তাঁর স্বামী সাধারণত তাঁর সংগীতানুষ্ঠানে তাঁর সাথে থাকেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি ২০ বছর বয়সে অল ইন্ডিয়া রেডিওর একজন 'এ' গ্রেড শিল্পী হিসাবে অন্তর্ভুক্ত হন। ভারতের চেন্নাইয়ের সমস্ত প্রধান সভায় তিনি পরিবেশনা করেন, এছাড়াও তিনি হায়দরাবাদ, ত্রিবান্দ্রম, বেঙ্গালুরু, বোম্বে, দিল্লি, কলকাতা এবং বিদেশে ইউরোপ, বেলজিয়াম, মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, নিউ ইয়র্ক, লন্ডন, দুবাই, ফ্রান্স, ইসরায়েল এবং জেরুজালেম এর মতো দেশে ও শহরে তার প্রদর্শনী প্রসারিত করেছিলেন।

তিনি জর্জ হ্যারিসনের প্রযোজনায় তাঁর অ্যালবাম চ্যান্টস-এ বিশ্বখ্যাত সেতার সঙ্গীতের রচয়িতা পণ্ডিত রবি শঙ্করের সাথে পরিবেশনা করেছেন।

তিনি বিখ্যাত ভারতীয় তবলা বাদক ওস্তাদ জাকির হুসেইন, ব্রিটিশ সঙ্গীতজ্ঞ জন ম্যাকলাফ্লিন, আমেরিকান জাজ শিল্পী ম্যাথিউ গ্যারিসন এবং ভারতীয় ম্যান্ডোলিন বাদক ইউ. শ্রিনিবাসের সাথেও যৌথ পরিবেশনা করেছেন।

তিনি তাঁর গজল অ্যালবামগুলিতে গায়ক হরিহরণের পক্ষেও পরিবেশনা করেছেন এবং তাদের একটি অ্যালবাম কলোনিয়াল কাজিনের জন্য পরিবেশনা করেছেন।

আজ অবধি তিনি বীণা বাদক হিসাবে ৫০০০ রেকর্ডিং প্রকাশ করেছেন। তিনি তার বহুমুখী প্রতিভা এবং দ্ব্যর্থহীনতার জন্যও পরিচিত, এবং সম্প্রতি বেহালা বাদক ভি. এস. নরসিমহানের সাথে বাচের দ্বৈত বেহালা কনসার্টও করেছেন। তিনি এশিয়ার বিভিন্ন অঞ্চলের মহিলা শিল্পীদের অংশ গ্রহণে ধারণাগত জাপানি অ্যালবাম 'এশিয়ান মুজে' এর জন্য একটি সুরও রচনা করেছেন। তাঁর ব্যান্ড পঞ্চজন্যম এর মাধ্যমে তিনি বীণায় বিভিন্ন জনপ্রিয় সংগীতের ধারা নিয়ে এসেছেন।

তিনি "বীণা ইন বীণা" নামে একটি অ্যালবাম প্রকাশ করেছিলেন যেখানে ভারতীয় সঙ্গীত উপকরণ বীণাকে ভিন্ন মাত্রা দিয়েছিল এবং তা বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠে। তিনি এই অ্যালবামটিকে অনুসরণ করে "সাউন্ড অফ সোয়ান" নামে আরেকটি অ্যালবাম প্রকাশ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

https://web.archive.org/web/20120110082602/http://punyasrinivas.com/beginnings

https://web.archive.org/web/20120126041300/http://punyasrinivas.com/bio

https://web.archive.org/web/20120306033120/http://punyasrinivas.com/growth

বহিঃসংযোগ[সম্পাদনা]