পুট্টি (আচ্ছাদন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রথম বিশ্বযুদ্ধের যুগের মার্কিন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর পদাতিক পুট্টির একটি নিকট-চিত্র।

পুট্টি (আচ্ছাদন) (এছাড়াও বানান পুটি, হিন্দি পট্টি থেকে অভিযোজিত, যার অর্থ "পটি বাঁধা") হল পায়ের গোড়ালি থেকে হাঁটু পর্যন্ত পায়ের নীচের অংশের জন্য একটি আবরণ, যার অন্য নামগুলি হল: লেগ র‍্যাপস, লেগ বাইণ্ডিং, উইনিঙ্গাস এবং উইকেলব্যাণ্ডার ইত্যাদি। একটি লম্বা সরু কাপড়ের টুকরো দিয়ে শক্তভাবে চোট প্রতিরোধ করতে এটি আবদ্ধ করা হয়, এবং পায়ের চারপাশে সর্পিলভাবে বৃত্তাকারে লাগানো হয়। এটি অবলম্বন (সংকোচন পোশাক হিসাবে) ও সুরক্ষা উভয়ই প্রদান করে। এগুলি অশ্বারূঢ় এবং পদাতিক উভয় সৈন্যরাই পরিধান করত। এটি সাধারণত চামড়া বা কাপড়ের গাইটারের জায়গা নিয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীনকাল থেকে পরিধান করা, ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে ব্রিটিশ ভারতে কর্মরত অশ্বারূঢ় এবং পদাতিক সৈন্যদের সার্ভিস ইউনিফর্মের অংশ হিসেবে পুট্টি গৃহীত হয়েছিল। আসল আকারে পুট্টিটি হিমালয়ের উপজাতীয়দের মধ্যে লেগিং হিসাবে পরা কাপড়ের লম্বা ফিতে নিয়ে গঠিত। ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনী এই পোশাকটিকে আরামদায়ক এবং সস্তা উভয়ই বলে মনে করেছিল, যদিও এটিকে আগে পরিধান করা গাইটারের মত ঝকঝকে নয় বলে মনে করা হয়েছিল।[১] ব্রিটিশ লেখক ও সৈনিক প্যাট্রিক লেই ফেরমারের মতে, পদাতিকরা পুট্টি গোড়ালি থেকে ওপরদিকে হাঁটু পর্যন্ত পেঁচিয়ে পড়তো, কিন্তু অশ্বারোহী রেজিমেন্টে তারা হাঁটু থেকে গোড়ালি পর্যন্ত নিচেরদিকে পেঁচিয়ে পড়তো।[২]

পরবর্তীকালে ব্রিটিশ কমনওয়েলথ, অস্ট্রো-হাঙ্গেরিয়ান আর্মি, চীনা জাতীয় বিপ্লবী সেনা, বেলজিয়াম সেনাবাহিনী, ইথিওপীয় সেনাবাহিনী, ডাচ সেনাবাহিনী, ইম্পেরিয়াল জার্মান সেনাবাহিনী (যখন প্রথম বিশ্বযুদ্ধের সময় চামড়ার লম্বা মার্চিং বুটের মজুত কম ছিল), ফরাসি সেনাবাহিনী, ইম্পেরিয়াল জাপানি সেনাবাহিনী, ইতালীয় সেনাবাহিনী, পর্তুগিজ সেনাবাহিনী, অটোমান সেনাবাহিনী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সহ বেশ কয়েকটি সেনাবাহিনী দ্বারা পুট্টি ব্যাপকভাবে গৃহীত হয়েছিল। এই সেনাবাহিনীর বেশিরভাগই প্রথম বিশ্বযুদ্ধের সময় বা তার কিছু আগে পুট্টি গ্রহণ করেছিল। পুট্টিগুলি ব্রিটিশ সেনাবাহিনী দ্বারা ১৯০২ সাল থেকে ১৯৩৮ সাল পর্যন্ত পরিহিত খাকি পরিষেবা ইউনিফর্মের অংশ হিসাবে সাধারণ ব্যবহারে ছিল। এরপর একটি নতুন যুদ্ধপোশাক চালু হয়েছিল, যার মধ্যে ফিতে (বাকল) দিয়ে সুরক্ষিত সংক্ষিপ্ত ওয়েবিং গাইটার অন্তর্ভুক্ত ছিল। প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনীতে পুট্টির বৃহত্তম সরবরাহকারীদের মধ্যে একটি ছিল সমারসেটের টোনডেল মিলের উৎপাদন করা ফক্স ব্রাদার্স।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সাধারণত সামরিক ইউনিফর্মের অংশ হিসাবে পুট্টি পরা বন্ধ হয়ে যায়। এর কারণের মধ্যে ছিল এটি দ্রুত পরা যায় না, একে প্রতিটি পায়ের চারপাশে সাবধানে গুঁজে রাখতে হত, এর পাশাপাশি স্বাস্থ্যবিধি এবং ভেরিকোজ শিরা সম্পর্কিত চিকিৎসা সংরক্ষণ কারণও ছিল। তবে কাপড়ের লেগিংসের স্বল্পমূল্যতা এবং সহজ প্রাপ্যতার জন্য এগুলি ১৯৪১ থেকে ১৯৪৫ সালের মধ্যে বিভিন্ন সময়ে পর্যন্ত ইতালীয়, ফরাসি, জাপানি এবং অন্যান্য কিছু সেনাবাহিনীতে ধরে রাখা হয়েছিল। রেড আর্মি এগুলি সাধারণত তাদের জরিযুক্ত গোড়ালি বুটে ব্যবহার করত কারণ সেখানে পায়ে পর্যাপ্তভাবে সুরক্ষা ছিলনা, যদিও জ্যাকবুটগুলি বেশি সাধারণ ছিল।

ব্রিটিশ সেনাবাহিনী অবশেষে ১৯৬০ সালে প্যাটার্ন কমব্যাট ড্রেস দিয়ে যুদ্ধের পোশাক প্রতিস্থাপিত করে, গোড়ালি উঁচু পুট্টিকে প্রতিস্থাপিত করে ওয়েবিং গাইটার। এগুলি ১৯৮০ এর দশক পর্যন্ত পরা অব্যাহত ছিল।

আরো দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Boris Mollo, p158 "The Indian Army", আইএসবিএন ০ ৭১৩৭ ১০৭৪ ৮
  2. Quoted in "Patrick Leigh Fermor: An Adventure" by Artemis Cooper, London 2012, page 37

বহিঃসংযোগ[সম্পাদনা]