পিকোস ডি ইউরোপা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিকোস ডি ইউরোপা
ইংরেজি: Peaks of Europe
পোজো ডে লা অরাসিওন, কাব্রালেস, আস্তুরিয়াস থেকে তোলা নারানহো ডে বুলনেস (পিকু উরিয়েলু)
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা২,৬৫০ মিটার (৮,৬৯০ ফুট)
স্থানাঙ্ক৪৩°১১′৫১″ উত্তর ০৪°৫১′০৬″ পশ্চিম / ৪৩.১৯৭৫০° উত্তর ৪.৮৫১৬৭° পশ্চিম / 43.19750; -4.85167
নামকরণ
ব্যুৎপত্তিইউরোপ থেকে নামকরণ
ভূগোল
পিকোস ডি ইউরোপা স্পেন-এ অবস্থিত
পিকোস ডি ইউরোপা
পিকোস ডি ইউরোপা
উত্তর স্পেনে অবস্থান

পিকোস ডি ইউরোপা ("ইউরোপের শিখর", এছাড়াও পিকোস ) হল একটি পর্বতশ্রেণী যা প্রায় ২০ কিমি (১২ মা) প্রসারিত।, উত্তর স্পেনের ক্যান্টাব্রিয়ান পর্বতমালার অংশ এটি। পরিসরটি আস্তুরিয়াস, ক্যান্টাব্রিয়া এবং ক্যাস্টিল এবং লিওনের স্বায়ত্তশাসিত সম্প্রদায়গুলিতে অবস্থিত। সর্বোচ্চ চূড়া হল টরে ডি সেরেদো, উচ্চতায় প্রায় ২৬৫০ মিটার (৮,৬৯০ ফুট)।

নামকরণ[সম্পাদনা]

নামের উৎপত্তি প্রাচীন কাল থেকে পাওয়া যায় যখন এই পার্বত্য অঞ্চলে বিভিন্ন ধরণের মানুষ বসবাস করত, যার মধ্যে একটি প্রাচীন কেল্টিক উপজাতি ক্যান্টাব্রি ছিল। ক্যান্টাব্রি রোমান আক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ এবং পাহাড়ে তাদের রুক্ষ জীবনযাপনের জন্য পরিচিত ছিল।[১]

ভূগোল[সম্পাদনা]

পরিসরটি তিনটি প্রধান মাসিফ নিয়ে গঠিত: কেন্দ্রীয় ( উরিলেস নামেও পরিচিত), পূর্ব (আন্ডারা) এবং পশ্চিমী ( পিকোস ডি কর্নিয়ন নামেও পরিচিত)। সেন্ট্রাল এবং ওয়েস্টার্ন ম্যাসিফগুলি ১.৫ কিলোমিটার (০.৯৩ মা) দ্বারা পৃথক করা হয়েছে গভীর কেয়ারস গর্জ ( গারগান্তা দেল কেয়ারস ), যার মাথায় কেইন গ্রাম। কেয়ারের জলগুলি বেশিরভাগই গুহা পুনরুত্থান থেকে উদ্ভূত হয়। কেয়ারস নদীর কিছু জল একটি জলবিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে সরানো হয়, একটি খাল গিরিখাতের উত্তর দিকের প্রাচীর থেকে ক্যামারমেনা পর্যন্ত প্রবাহিত হয়। [২] [৩]


প্রকৃতি[সম্পাদনা]

ক্যানটাব্রিয়ান বাদামী ভালুক ( Ursus arctos pyrenaicus ) এবং নেকড়ে ( Canis lupus signatus ) আরও প্রত্যন্ত অঞ্চলে বাস করে। রেবেকোস ( ক্যান্টাব্রিয়ান ক্যামোইস- Rupicapra pyrenaica parva ) মোটামুটি ঘন ঘন দেখা যায় (পরিবেশ মন্ত্রকের ২০০৬ রিপোর্ট অনুযায়ী, সেই বছর প্রায় ৮০০০ টি দেখা হয়েছিল); চফ এবং বাজার্ড এখানে সাধারণত দেখা যায়, বিভিন্ন ঈগল এবং শকুনও প্রায়শই দেখা যায় এবং পার্কে একটি বৈচিত্র্যময় প্রজাপতির জনসংখ্যা রয়েছে।

স্পেনের ক্যান্টাব্রিয়া, আস্তুরিয়াস এবং লিওন প্রদেশে এখন বেশিরভাগ অঞ্চলই একটি একক পিকোস ডি ইউরোপা জাতীয় উদ্যান হিসাবে সুরক্ষিত; আস্তুরিয়ান অংশ ছিল স্পেনের প্রথম জাতীয় উদ্যান। উত্তর থেকে এবং দক্ষিণ থেকে ফুয়েন্তে দে-এ বায়বীয় ট্রামওয়ে এবং কেয়ারস ক্যানিয়নের মাথায় কেইন পর্যন্ত তিনটি মাসাফিসের প্রতিটিতে ছোট ছোট রাস্তার মাধ্যমে প্রবেশ করা যায়।

গুহা[সম্পাদনা]

পিকোস দে ইউরোপায় বিশ্বের অনেক গভীরতম গুহা রয়েছে, যার মধ্যে রয়েছে টরকা দেল সেরো ( − মিটার), সিমা দে লা কর্নিসা ( − মি), টর্কা লস রেবেকোস ( − মি) এবং পোজো দেল মাদেজুনো ( − মি)। নতুন গুহা আবিষ্কার এবং তাদের অনুসন্ধান এখনও অব্যাহত আছে।

গ্যাস্ট্রোনমি[সম্পাদনা]

পিকোরা মেষপালকদের একটি ক্ষয়িষ্ণু দলকে সমর্থন করে যারা গ্রীষ্মকালে তাদের ভেড়া, ছাগল, গরু এবং মাঝে মাঝে শূকর নিয়ে উপত্যকা থেকে উঠে আসে। এলাকাটি তার উজ্জ্বল নীল পনিরের জন্য বিখ্যাত, যেমন ক্যাবরালেস পনির এবং পিকোন ট্রেসভিসো বেজেস।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Picos de Europa – An Absolute Hiking Paradise in Spain"টুরোলা ইউরোপ। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২৩ 
  2. "Vega de Liordes (León) bate este jueves el récord histórico de temperatura mínima en España con -35,8 grados" (স্পেনীয় ভাষায়)। elDiario.es। ৭ জানুয়ারি ২০২১। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০২১ 
  3. "Spain records coldest ever temperature at minus 35.8 degrees Celsius"। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]