পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ-পূর্বে মিয়ানমারের সাথে আন্তর্জাতিক সীমানা সংলগ্ন বাংলাদেশের দক্ষিণ অংশে অবস্থিত, পূর্বে-উত্তর মিজোরামের ত্রিপুরা রাজ্য। ১৯৮৪ সালে প্রশাসনিক পুনর্গঠনের সময় পার্বত্য চট্টগ্রাম আনুষ্ঠানিকভাবে তিনটি বিচ্ছিন্ন জেলায় বিভক্ত করা হয়েছিল। জেলাগুলো হলো খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি।

পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জনগোষ্ঠী[সম্পাদনা]

বাংলাদেশে সিলেট, দিনাজপুর, কক্সবাজার, ময়মনসিংহ, রাজশাহী ইত্যাদি অঞ্চলে অনেক ক্ষুদ্র নৃগোষ্ঠী লোক বাস করে, তবে বেশিরভাগ উপজাতি জনগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামে বাস করে। এখানে এগারোটি ক্ষুদ্র নৃগোষ্ঠী বসবাস করে।

এই নৃগোষ্ঠী গুলো হলো:

এই জাতিগোষ্ঠী ব্যতীত আরও চার ধরনের আদিবাসী জনগোষ্ঠী পার্বত্য চট্টগ্রামের দেখা যায় । এরা হলো:

পার্বত্য চট্টগ্রামে বাঙালি জনগোষ্ঠী সংখ্যাগরিষ্ঠ। আদিবাসী জনগোষ্ঠীদের মধ্যে চাকমা বাংলাদেশের বৃহত্তম নৃতাত্ত্বিক গোষ্ঠী। এদের বেশিরভাগই বৌদ্ধ ধর্মাবলম্বী এবং বাকী হিন্দু, খ্রিস্টান প্রমুখ। এসকল আদিবাসী জাতিগোষ্ঠীর প্রত্যেকের পৃথক নিজস্ব ভাষা রয়েছে।

পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জনগোষ্ঠী অত্যন্ত সাধারণ জীবন যাপন করে। [১] কিছু আদিবাসী জনগোষ্ঠীর পরিবারগুলি পুরুষ তান্ত্রিক এবং মাতৃতান্ত্রিক । পুরুষ বা মহিলা একটি পরিবারের প্রধান। তাদের সম্প্রদায়ের মহিলারা পুরুষের চেয়ে বেশি পরিশ্রমী এবং মূলত তারা প্রধান উৎপাদনশীল ও শক্তিশালী। আদিবাসী জনগোষ্ঠী চূড়ান্ত স্বতন্ত্র এবং আত্মবিশ্বাসী। তারা জুম চাষ করে তাদের নিজস্ব খাদ্য জন্মান। তাদের মেয়েরা তাদের নিজস্ব কাপড় বোনা এবং তারা সুন্দর হস্তশিল্প তৈরিতে খুব দক্ষ। কাপড় এবং হস্তশিল্প বিক্রি করে তারা কিছু অর্থ উপার্জন করে এবং তাদের পরিবারকে সহায়তা করে। সাধারণ বৈশিষ্ট্য হল তাদের জীবনযাত্রা যা এখনও তাদের প্রধান পেশার কথা বলে। তাদের মধ্যে কিছু সংখ্যক লোকের কাছে ধনুক এবং তীর দেখা যায়।

সংস্কৃতি[সম্পাদনা]

এই আদিবাসীদের সংস্কৃতিও অত্যন্ত বর্ণিল। এই লোকের বৃহত্তম সাংস্কৃতিক উৎসব হলো বৈসাবি উৎসব। পার্বত্য চট্টগ্রামে সমস্ত ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায় একইভাবে উৎসব উদ্‌যাপন করে নাম মাত্র পার্থক্য। চাকমা ও তঞ্চঙ্গ্যগণ এটিকে বিজু নামে অভিহিত করেন, ত্রিপুরা একে বাইসু এবং মারমা সংগ্রাই বলে অভিহিত করে এবং তিনটি নামের প্রথম ২/৩ শব্দ বৈসাবি শব্দের গঠন করে। বিদায়ী বাংলা বছরকে বিদায় জানাতে এবং নববর্ষকে স্বাগত জানাতে তারা ১২ থেকে ১৪ এপ্রিল দিনটি পালন করে।

পার্বত্য চট্টগ্রামে প্রতিটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিজস্ব উপভাষা, স্বতন্ত্র পোশাক এবং আচার অনুষ্ঠান রয়েছে। তবে এই স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি সত্ত্বেও তাদের মধ্যে শক্তিশালী বন্ধন রয়েছে। তারা সাধারণত শান্তিতে বসবাসকারী সৎ ও অতিথিপরায়ণ। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Life is not Ours" (পিডিএফ)। The Chittagong Hill Tracts Commission। মে ১৯৯১। ২০১৪-০৭-১২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "Tribal people of Bangladesh and their culture"। nijhoom.com। সংগ্রহের তারিখ ২০১৪-০৭-০৭