পাবনা ক্লাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রেণি'র সারাংশ
নাম: পাবনা ক্লাস
নির্মাতা: ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড
ব্যবহারকারী:
অনুমোদন লাভ: ১৯৭২- বর্তমান
পরিকল্পিত:
সম্পন্ন:
সক্রিয়:
সাধারণ বৈশিষ্ট্য
ওজন: ৭৫ টন
দৈর্ঘ্য: ২২.৯ মি (৭৫ ফু)
প্রস্থ: ৬.১ মি (২০ ফু)
গভীরতা: ১.৯ মি (৬.২ ফু)
প্রচালনশক্তি:
  • ২ কামিন্স ডিজেল ইঞ্জিন
  • ২ শ্যাফট
লোকবল: ৩৩ জন
রণসজ্জা: ১ এক্স বোফর্স ৪০ মিমি বন্দুক

পাবনা ক্লাস বাংলাদেশের একটি টহল নৌযান। এই শ্রেণীর জাহাজগুলিই বাংলাদেশের তৈরি প্রথম যুদ্ধজাহাজে। বর্তমানে বাংলাদেশ কোস্ট গার্ড সেগুলি পরিচালনা করছে।

ইতিহাস[সম্পাদনা]

পাবনা ক্লাসের টহল টহল নৌযানটি ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে নির্মিত হয়েছিল। এই জাহাজগুলি ছিল বাংলাদেশ নৌবাহিনীর প্রথম জাহাজ। পরে ১৯৯৫ সালে বাংলাদেশ কোস্টগার্ডের গঠনের পরে জাহাজগুলি তাদের কাছে স্থানান্তর করা হয়।

নকশা[সম্পাদনা]

জাহাজগুলি ২২.৯ মিটার (৭৫ ফু) দৈর্ঘ্য, ৬.১ মিটার (২০ ফু) এবং প্রস্থে ১.৯ মিটার (৬.২ ফু)। তাদের ৭৫ টন বিশিষ্ট এবং ৩৩ জন কর্মীর পরিপূরক রয়েছে। জাহাজগুলিতে অস্ত্র হিসাবে একটি বোফর্স ৪০ মিমি বন্দুক ৬০ ক্যালোরি বহন করে। এই টহল জলযান সমূহ উপকূলীয় টহল রক্ষার পাশাপাশি নদী টহলেও ব্যবহার করা যেতে পারে। [১]

জাহাজ সমূহ[সম্পাদনা]

  পেনেন্ট নম্বর     নাম     নির্মাতা     অনুমোদিত     অবস্থা  
পি ১১১ বিএনএস পাবনা ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড ১ জুন ১৯৭২ ১৯৯৫ সালে বাংলাদেশ কোস্ট গার্ডে স্থানান্তরিত হয়। সিজিএস পাবনার দায়িত্ব পালন করছে।
পি ১১২ বিএনএস নোয়াখালী ১ জুলাই ১৯৭২ ১৯৯৫ সালে বাংলাদেশ কোস্ট গার্ডে স্থানান্তরিত হয়। সিজিএস নোয়াখালীর দায়িত্ব পালন করছে।
পি ১১৩ বিএনএস পটুয়াখালী ১ নভেম্বর ১৯৭৪ ১৯৯৫ সালে বাংলাদেশ কোস্ট গার্ডে স্থানান্তরিত হয়। পিজুয়াখালীর সিজিএস হিসাবে দায়িত্ব পালন করছে।
পি ১১৪ বিএনএস রাঙ্গামাটি ১ জুন ১৯৭৭ ১৯৯৫ সালে বাংলাদেশ কোস্ট গার্ডে স্থানান্তরিত হয়। সিজিএস রাঙ্গামাটি হিসাবে দায়িত্ব পালন করছেন।
পি ১১৫ বিএনএস বগুড়া ১ জুন ১৯৭৭ ১৯৯৫ সালে বাংলাদেশ কোস্ট গার্ডে স্থানান্তরিত হয়। সিজিএস বগুড়ার দায়িত্ব পালন করছে।
পি ১১৬ বিএনএস আত্রাই ১ জুন ১৯৭৭ ১৯৯৫ সালে বাংলাদেশ কোস্ট গার্ডে স্থানান্তরিত হয়। সিজিএস আত্রাই হিসাবে দায়িত্ব পালন করছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Pabna Class Patrol Boat."। Worldwidwships.com। ১৫ মে ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ নভেম্বর ২০১৫