নুরুল হক চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নুরুল হক চৌধুরী
পাকিস্তান জাতীয় পরিষদ সদস্য (এমএনএ)
কাজের মেয়াদ
১৯৫৫ – ১৯৬৯
যোগাযোগ মন্ত্রণালয়ের ও বাণিজ্য মন্ত্রণালয়ের
পার্লামেন্টারি সেক্রেটারি
কাজের মেয়াদ
১৯৬২ – ১৯৬৯
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯০২
বালিয়া, ঠাকুরগাঁও সদর, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
মৃত্যু১৯৮৭
নাগরিকত্বব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
বাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ মুসলিম লীগ
সম্পর্করেজওয়ানুল হক ইদু চৌধুরী (চাচাতো ভাই)
পিতামাতাহেকমতুল্লা চৌধুরী

নুরুল হক চৌধুরী (১৯০২-১৯৮৭) বাংলাদেশী আইনজীবী, রাজীতিবিদ, পাকিস্তান জাতীয় পরিষদ সদস্য (এমএনএ) ও যোগাযোগ মন্ত্রণালয়ের ও বাণিজ্য মন্ত্রণালয়ের পার্লামেন্টারি সেক্রেটারি ছিলেন।[১]

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

নুরুল হক চৌধুরী ১৯০২ সালে ঠাকুরগাঁও সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ছোট বালিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা হেকমতুল্লা চৌধুরী। তিনি ম্যাট্রিক পাস করেন দেবীগঞ্জ হাইস্কুল থেকে। রংপুরের কারমাইকেল কলেজ থেকে আইএ পাস করে কলকাতা ইসলামিয়া কলেজ থেকে বিএ পাস করেন। এর পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ল’পাস করেন।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

নুরুল হক চৌধুরী দিনাজপুর জেলা বোর্ডের সহসভাপতি ও আইনজীবী ছিলেন।

পারিবারিক জীবন[সম্পাদনা]

নুরুল হক চৌধুরীর পিতা হেকমতুল্লা চৌধুরী ছিলেন জমিদার ছিলেন। পিতামহ মেহের বকস্ চৌধুরীও ছিলেন জমিদার ও বালিয়া চৌধুরী বংশের প্রতিষ্ঠাতা। তিনি ঠাকুরগাঁও পৌরসভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। পাকিস্তান আন্দোলনের সময় তিনি ঠাকুরগাঁও মহকুমার মুসলিম লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ঠাকুরগাঁও মহকুমা থেকে ১৯৫৫-১৯৫৮, ১৯৬২-১৯৬৫ ১৯৬৫-১৯৬৯ সালের পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন।[২][৩] ১৯৬২-১৯৬৫ মেয়াদে তিনি যোগাযোগ মন্ত্রণালয়ের ও ১৯৬৫-১৯৬৯ মেয়াদে বাণিজ্য মন্ত্রণালয়ে পার্লামেন্টারী সেক্রেচারী হিসেবে দায়িত্ব পালন করেন। দিনাজপুর জেলা বোর্ডের সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন বালিয়া স্টেটের সর্বশেষ জমিদার।

মৃত্যু[সম্পাদনা]

নুরুল হক চৌধুরী ১৯৮৭ সালে মৃত্যুবরণ করেন

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ঠাকুরগাঁও জেলার প্রখ্যাত ব্যক্তিত্ব"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ৩০ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০২০ 
  2. Assembly, Pakistan Constituent (১৯৫১)। Debates: Official report (ইংরেজি ভাষায়)। Manager, Government of Pakistan Press। পৃষ্ঠা 472। 
  3. Legislature, Pakistan Constituent Assembly (1947-1954) (১৯৫৬)। Debates. Official Report (ইংরেজি ভাষায়)। পৃষ্ঠা 61। 

বহিঃসংযোগ[সম্পাদনা]