নীলগলা ফিদ্দা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

নীলগলা ফিদ্দা
Luscinia svecica volgae.jpg
Male
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Passeriformes
পরিবার: Muscicapidae
গণ: Luscinia
প্রজাতি: L. svecica
দ্বিপদী নাম
Luscinia svecica
(Linnaeus, 1758)
Luscinia svecica distribution.png
Distribution of the bluethroat subspecies

নীলগলা ফিদ্দা একটি ছোট্ট পাখি। এই পাখিটি প্যাসারিফর্মিস বর্গের পরিযায়ী পাখি। তবে সাধারণ ভাবে পাখিটিকে ইউরোপর পুরাতন বিশ্বের চুটকি প্রজাতি গোত্রের অন্তর্গভুক্ত বলে মনে করা হয়। ইংরেজি নাম Bluethroat এবং বৈজ্ঞানিক নাম Luscinia svecica।

বর্ণনা[সম্পাদনা]

শরীরের বেশি অংশ ধূসর বর্ণের, স্ত্রী পাখি থেকে পুরুষ পাখিটি বেশি সুন্দর। গলায় যেন তার চারটি রঙের অপূর্ব সমবিন্যাস।[২] দৈর্ঘ্য ১৫ সেমি এবং ওজন মাত্র ১৭ গ্রাম। পুরুষ পাখিটির থুতনি থেকে বুক পর্যন্ত নীল রং ও লালচে ছোপ। ওই রঙের উপস্থিতি অনেকটা মালার মতো। আর স্ত্রী পাখিটির বুকে কিছু সরু নীল দাগ রয়েছে। দীর্ঘ সাদা ভ্রু-রেখা। পুরুষ-স্ত্রী উভয় পাখির চোখ বাদামি। ঠোঁট কালো। মুখ উজ্জ্বল হলুদ। পা ও পায়ের পাতা কালচে-বাদামি। হাওর, বিল বা জলাশয়ের ধারের ঝোপে অথবা নলবনে এরা অন্য পাখিদের সঙ্গে রাত কাটায়। সাধারণত একাকী থাকে। এরা ইউরোপ, আফ্রিকাএশিয়ায় বিচরণকারী পাখি।

খাদ্য তালিকা[সম্পাদনা]

এ পাখি সাধারণত জলের ধারের তৃণভূমি, ক্ষুদ্র ঝোপ, শীত মৌসুমে উঁচুু ঘাসবন, নলতল, পতিত জমি, স্যাঁতসেঁতে খাদ ও কচুরিপানায় বিচরণ করে। সচরাচর একাকী থাকে। এরা ভূমিতে খাবার খোঁজে। খাবার তালিকায় আছে গুবরে পোকা, শুঁয়ো পোকা, পিঁপড়া, কেঁচো ও অন্যান্য পোকামাকড়।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]