নির্মলেন্দু লাহিড়ী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নির্মলেন্দু লাহিড়ী
জন্ম(১৮৯১-০২-২২)২২ ফেব্রুয়ারি ১৮৯১
দিনাজপুর,বৃটিশ ভারত
মৃত্যু২৮ ফেব্রুয়ারি ১৯৫০(1950-02-28) (বয়স ৫৯)
কলকাতা, ভারত
পেশাপেশাদার অভিনেতা
জাতীয়তাভারতীয়
নাগরিকত্বভারতীয়

নির্মলেন্দু লাহিড়ী (জন্ম: ২১ ফেব্রুয়ারি , ১৮৯১ - মৃত্যু: ২৮ ফেব্রুয়ারি, ১৯৫০) একজন বাঙালি রঙ্গমঞ্চ অভিনেতা। তিনি বৃটিশ ভারতবর্ষের দিনাজপুরে জন্মগ্রহণ করেন।[১]

জন্ম ও পরিবার[সম্পাদনা]

নির্মলেন্দু লাহিড়ী জন্ম বৃটিশ ভারতের অবিভক্ত বাংলার দিনাজপুরে। পিতার নাম নিকুঞ্জমোহন লাহিড়ী। তিনি রামতনু লাহিড়ীর বংশধর ও কবি দ্বিজেন্দ্রলাল রায়ের ভাগিনা।

অভিনয় জীবন[সম্পাদনা]

নির্মলেন্দু লাহিড়ী অপেশাদার অভিনেতারূপে ওল্ড ক্লাবে বহু বিখ্যাত শিল্পীর সঙ্গে অভিনয় করেন। পরে পেশাদার অভিনেতা হিসাবে কলকাতার ম্যাডান থিয়েটারে যোগ দেন। ১৯২২ খ্রিস্টাব্দে ক্ষীরোদপ্রসাদের 'প্রতাপাদিত্য' নাটকের নাম ভূমিকায় প্রথম অভিনয় করেন। ১৯২৪ খ্রিস্টাব্দে 'পাপের পরিণাম' নামক নির্বাক চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অংশ নেন। এরপর 'নিউ মনোমোহন থিয়েটার' নামে নিজস্ব ভ্রাম্যমান দল নিয়ে মফস্বল ও রেঙ্গুনে অভিনয় করেন। ১৩৩৮ বঙ্গাব্দে 'সারস্বত মহামণ্ডল' কর্তৃক 'বাণীবিনোদ' উপাধিতে ভূষিত হন । ১৯৫০ খ্রিস্টাব্দের ১৫ ই জানুয়ারি 'এই স্বাধীনতা' নাটকে শেষ অভিনয় করেন। 'বঙ্গে বর্গী' নাটকে 'ভাস্কর পণ্ডিত', 'গৈরিক পতাকা' য় 'শিবাজি' 'সিরাজদ্দৌলা'য় 'সিরাজ' এবং 'কণ্ঠহার' ছবিতে মধুচাকরের ভূমিকায় তাঁর অভিনয় বিশেষ উল্লেখযোগ্য । সঙ্গীতে ও তাঁর দক্ষতার পরিচয় পাওয়া যায় ।

মৃত্যু[সম্পাদনা]

নির্মলেন্দু লাহিড়ী ১৯৫০ খ্রিস্টাব্দের ২৮ শে ফেব্রুয়ারি কলকাতায় প্রয়াত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সুবোধচন্দ্র সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত "সংসদ বাঙালি চরিতাভিধান", প্রথম খণ্ড, ২০১৯ খ্রি.