নির্মলচন্দ্র চন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নির্মলচন্দ্র চন্দ্র ( ১০ অক্টোবর, ১৮৮৮ - ১ মার্চ, ১৯৫৩) ছিলেন খ্যাতনামা বাঙালি, জাতীয়তাবাদী রাজনীতিবিদ, আইনজীবী ও সমাজসেবী। তিনি বিখ্যাত দেশসেবক গনেশচন্দ্র চন্দ্রের পৌত্র।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

নির্মলচন্দ্র কলকাতায় জন্মগ্রহণ করেন, তার পিতার নাম ছিল রাজচন্দ্র চন্দ্র। চন্দ্র পরিবার অষ্টাদশ শতাব্দীর শেষ ভাগে নদীয়া থেকে কলকাতায় আসে। পিতামহ গনেশচন্দ্র ছিলেন আইনজীবী, কলিকাতা মিউনিসিপ্যালিটির কমিশনার ও রাজনীতিবিদ।[১] নির্মলচন্দ্র এম এ এবং ও বি এল পাশ করার পর কলকাতা হাইকোর্টে ওকালতি করতেন। এরপর পিতার আইনজীবী ফার্ম জিসি চন্দ্র এন্ড কোং এ যোগদান করেন।

কর্মকান্ড[সম্পাদনা]

দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের সহকারী হিসেবে রাজনীতিতে আসেন নির্মলচন্দ্র। চিত্তরঞ্জন দাশের সৃষ্ট ‘পঞ্চপ্রধানের অন্যতম তিনি স্বরাজ্য দলের নেতৃত্বে ছিলেন। দেশহিতৈষী কাজে প্রভূত অর্থদান করেন। ডাককর্মী, ট্রাম শ্রমিক ও চা বাগান শ্রমিকদের সঙ্গঠনের সাথে যুক্ত ছিলেন তিনি। ফরোয়ার্ড ব্লক, বৈতালিক, রূপ ও রঙ্গ পত্রিকার সাথে তার যোগাযোগ ছিল। ভারতীয় জাতীয় কংগ্রেস নেতা হিসেবে নির্মল চন্দ্র সুনাম অর্জন করেছিলেন তিনি। কলকাতা পৌরসংস্থার মহানাগরিক ছিলেন। কলকাতা শহরে তার ও তার পিতামহের নামে রাস্তা রয়েছে।

অলংকৃত পদ[সম্পাদনা]

  • কলকাতার পৌর প্রতিনিধি (১৯১৫)
  • বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেস কমিটির সভাপতি
  • কেন্দ্রীয় আইনসভার সদস্য (১৯২৬ - ৩০)
  • কলকাতার মহানাগরিক (১৯৫২)[২]
  • এটর্নি সোসাইটির সভাপতি (১৯২৩ -২৬)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দেশবন্ধু ও নেতাজির স্মৃতি বিজড়িত ওয়েলিংটন স্কোয়ারের চন্দ্র পরিবারের পুজো"। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারী ২০১৮ 
  2. "কলকাতার মহানাগরিকগণ"। কলকাতা পৌরসংস্থা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারী ২০১৮