নারুতো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নারুতো
Naruto logo.svg
নারুতো লোগো
NARUTO -ナルト-
ধরনAction, Adventure, Fantasy
মাঙ্গা
নারুতো
লেখকমাসাশি কিশিমোতো
প্রকাশকশুএইশা
জনতাত্ত্বিকশোনেন
পত্রিকাআকামারু জাম্প
ইংরেজি পত্রিকাশোনেন জাম্প
প্রকাশিত হয়েছে১৯৯৭
মাঙ্গা
লেখকমাসাশি কিশিমোতো
প্রকাশকশুএইশা
ইংরেজি প্রকাশক
ভিজ মিডিয়া
ভিজ মিডিয়া
জনতাত্ত্বিকশোনেন
ছাপজাম্প কমিকস
পত্রিকাসাপ্তাহিক শোনেন জাম্প
ইংরেজি পত্রিকা
Weekly Shonen Jump
Shonen Jump (formerly)
আসল চলিত২১শে সেপ্টেম্বর, ১৯৯৯১০ই নভেম্বর, ২০১৪
খন্ড৭২ (খন্ডের তালিকা)
আনিমে টেলিভিশন সিরিজ
পরিচালকহাইয়াতো দাতে
লেখককাৎসুইয়ুকি সুমিসাওয়া
(পর্ব #১–১৩২)
জুনকি তাকেগামি
(পর্ব #১৩৩-২২০)
সঙ্গীতমুসাশি প্রোজেক্ট
তোশিও মাসুদা
চিত্রশালাPierrot
অনুমতিপ্রাপ্তটেমপ্লেট:English manga licensee
নেটওয়ার্কTXN (TV Tokyo)
ইংরেজি নেটওয়ার্ক
চলিত সময় ৩রা অক্টোবর, ২০০২ ৮ই ফেব্রুয়ারি, ২০০৭
আনিমে টেলিভিশন সিরিজ
নারুটো: শিপ্পুডেন
পরিচালকহাইয়াতো দাতে
মাসাআ’আকি কুমাগাই
(পর্ব #২৬১-২৮০)
ইয়াসুআকি কুরোৎসু[১]
(পর্ব #২৯০–২৯৫)[২]
লেখকজুনকি তাকেগামি
(পর্ব #১–২৮৯, #২৯৬–)
সাৎসু নিশিযোনো
(পর্ব #১–৫৩)
ইয়াসুইয়ুকি সুযুকি
(পর্ব #৫৪–৭১)
ইয়াসুআকি কুরোৎসু[১]
(পর্ব #২৯০–২৯৫)[৩]
সঙ্গীতইয়াসুহারু তাকানাশি
চিত্রশালাPierrot
অনুমতিপ্রাপ্ত
Viz Media
নেটওয়ার্কTXN (TV Tokyo)
ইংরেজি নেটওয়ার্ক
চলিত সময় ১৫ই ফেব্রুয়ারি, ২০০৭ – ongoing
মাঙ্গা
নারুটো: দ্যা সেভেন্থ হোকাগে এন্ড দ্যা স্কার্লেট স্প্রিং
লেখকমাসাশি কিশিমোতো
প্রকাশকশুএইশা
ইংরেজি প্রকাশক
ভিজ মিডিয়া
জনতাত্ত্বিকShōnen
ছাপJump Comics
পত্রিকাWeekly Shōnen Jump
আসল চলিত২৭শে এপ্রিল, ২০১৫৬ই জুলাই, ২০১৫
খন্ড
Manga
Films

নারুটো চলচ্চিত্র

নারুটো: শিপ্পুডেন চলচ্চিত্র

প্রবেশদ্বার আইকন আনিমে এবং মাঙ্গা প্রবেশদ্বার

নারুতো (ナルト) (ইংরেজি: Naruto) মাসাশি কিশিমোতোর একটি মাঙ্গা সিরিজ। এটি নারুতো উযুমাকি নামক একজন কিশোর নিনজা সম্পর্কিত গল্প যে প্রতিনিয়ত নিজের স্বীকৃতি খোঁজে এবং তার গ্রামের হোকাগে (গ্রামের দলপতি এবং সবচেয়ে শক্তিশালী ব্যক্তি) হওয়ার স্বপ্ন দেখে। সিরিজটি কিশিমোতোর ওয়ান-শট মাঙ্গা কারাকুরি(১৯৯৫) উপর ভিত্তি করে তৈরি যেটি আকামারু জাম্পের আগস্ট ১৯৯৭ সংস্করণে প্রকাশিত হয়েছিল। এরপর শনেন জাম্প ম্যাগাজিনে ১৯৯৯ থেকে ২০১৪ পর্যন্ত ৭২টি ভলিউমে প্রকাশ পায়। নারুতো ইতিহাসের সর্বাধিক বিক্রিত তৃতীয় মাঙ্গা সিরিজ, যেটি সারা বিশ্বের ৩৫টি দেশে ২৩৫ মিলিয়ন কপি বিক্রি করেছে।[৪] নারুতো মাঙ্গা থেকে ধার নিয়ে অ্যানিমে টিভি সিরিজ করা হয়, যেটি জাপানে ২০০১ থেকে ২০০৭ পর্যন্ত ২২০টি পর্ব সম্প্রসারিত হয়। এর ইংরেজি রুপান্তর করে সিরিজটি সম্প্রসারিত করে কার্টুন নেটওয়ার্ক ২০০৫ থেকে ২০০৯ পর্যন্ত। নারুটোর সিকুয়েল সিরিজ নারুতো শিপুডেন সম্প্রচার করা শুরু হয় ২০০৭ সালের জানুয়ারিতে এবং ৫০০ পর্বের পর ২০০১৭ সালে সমাপ্ত হয়।

সারসংক্ষেপ[সম্পাদনা]

প্রথম ভাগ[সম্পাদনা]

নাইন টেইলস নামে পরিচিত একটি শক্তিশালী শিয়াল নিনজা ওয়ার্ল্ডের পাঁচটি গ্রেট শিনোবি দেশগুলির মধ্যে অন্যতম, ফায়ার ল্যান্ডের লুকানো গ্রাম কোনোহাকে আক্রমণ করে । এর প্রতিক্রিয়া হিসাবে, কোনোহার নেতা এবং চতুর্থ হোকাগে মিনাটো নামিকাজে (তাঁর স্ত্রী কুশিনা উজুমাকির সাথে) তার নবজাতক পুত্র নারুটো উজুমাকির দেহের ভেতর শিয়ালটিকে  সীলমোহর করে নারুটোকে তার জিঞ্চুরিকিতে পরিণত করে ; এবং এর জন্য নারুটোর বাবা তাঁর জীবন বিলিয়ে দেন , এবং তৃতীয় হোকাগে অবসর থেকে কোনোহার নেতা হয়ে ফিরেন। জিঞ্চুরিকি হওয়ার ফলে কোনোহা গ্রামবাসীর দ্বারা নারুটোকে উপহাস করা হয়। তৃতীয় হোকাগে  কর্তৃক এই ঘটনার কথা কাউকে উল্লেখ করতে নিষেধ করার কারণে নারুটো বারো বছর পরেও নাইন-টেইলস ​​সম্পর্কে কিছুই জানে না, যখন মিজুকি নামে একটি নিনজা নারুটোর সামনে তার সত্য প্রকাশ করেছিল। তারপরে নারুটো তার শিক্ষক ইরুকা উমিনোর সম্মান অর্জন করে যুদ্ধে মিজুকিকে পরাজিত করে।

এর অল্প সময়ের মধ্যেই, নারুটো নিনজা হয়ে ওঠে এবং সাসুকে উচিহার সাথে যোগ দেয়, যার বিরুদ্ধে সে প্রায়শই প্রতিযোগিতা করে এবং সাকুরা হারুনো, যাকে সে পছন্দ করত , একটি অভিজ্ঞ অভিজাত নিনজা কাকাশি হাটাকের অধীনে   দল গঠন করে।গ্রামের প্রতিটি নিনজা টিমের মতোই, টিম ৭ ,  গ্রামবাসীর দ্বারা অনুরোধ করা মিশনগুলি সম্পন্ন করে, কাজকর্ম করা থেকে শুরু করে দেহরক্ষী হওয়া পর্যন্ত।

ওয়েভস অব ল্যান্ডস-এর একটি মেজর সহ একাধিক মিশনের পরে, কাকাশি টিম ৭ কে নিনজা পরীক্ষা দেওয়ার অনুমতি দেয়, যাতে তাদেরকে উচ্চতর পদে উন্নীত করতে এবং আরও কঠিন মিশন গ্রহণ করতে সক্ষম হয়, যা চুনিন পরীক্ষা নামে পরিচিত। পরীক্ষা চলাকালীন ওরোচিমারু নামে একজন অপরাধী কোনোহাকে আক্রমণ করে এবং প্রতিশোধের জন্য তৃতীয় হোকাগেকে হত্যা করে।তিনজন কিংবদন্তি নিনজার মধ্যে জিরাইয়া পঞ্চম হোকাগের খেতাব প্রত্যাখ্যান করে এবং সুনাডেকে নারুটোর সাথে অনুসন্ধান করেন যে পরবর্তিতে পঞ্চম হোকাগেতে পরিণত হন।

অনুসন্ধানের সময়, এটি প্রকাশিত হয় যে ওরোচিমারু শক্তিশালী শারিঙ্গানের কারণে সাসুকে কে প্রশিক্ষণ দিতে চান।সাসুকে  তার বড় ভাই ইটাচি,  যখন তিনি নারুটোকে কে অপহরণ করার জন্য কোনোহায় দেখিয়েছিলেন,তাকে হত্যা করার উদ্দেশে্য   ওরোচিমারুতে যোগ দেয় , আশা করে যে ইতাচিকে হত্যা করার জন্য প্রয়োজনীয় শক্তি তার কাছ থেকে পাওয়া যাযবে ।গল্পটি মোড় নেয় যখন সাসুকে কোনোহা গ্রাম ছেড়ে চলে যায় এবং যখন সুনাডে জানতে পারে সে সাসুকেকে পুনরুদ্ধার করতে নারুটো সহ একদল নিনজা প্রেরণ করে , তবে নারুটো তাকে রাজি করতে অক্ষম হয়। নারুটো এবং সাকুরা সাসুকের উপর হাল ছেড়ে দেয় না: নারুটো পরের বার সাসুকের মুখোমুখি হওয়ার জন্য নিজেকে প্রস্তুত করার জন্য জিরাইয়ার কাছ থেকে প্রশিক্ষণ নিতে কোনোহা ছেড়ে যায়, এবং সাকুরা সুনাডের শিক্ষানবিশ হয়।

দ্বিতীয় ভাগ[সম্পাদনা]

আড়াই বছর পরে, নারুটো জিরাইয়ার সাথে তার প্রশিক্ষণ থেকে ফিরে আসে। আঁকাতসুকি টিম  শক্তিশালী টেইল্ড বিস্ট হোস্টদের অপহরণ শুরু করে। টিম ৭ এবং অন্যান্য লিফ নিনজা তাদের বিরুদ্ধে লড়াই করে এবং তাদের সতীর্থ সাসুকে কে অনুসন্ধান করে। আকাতসুকি টেইল্ড বিস্টের সাতটিকে ধরে আটক করতে এবং সফল হয় এবং গারাকে বাদ দিয়ে সমস্ত হোস্টকে হত্যা করে , যে এখন কাজেকাগে । এদিকে, সাসুকে ওরোচিমারুর সাথে বিশ্বাসঘাতকতা করে এবং প্রতিশোধ নিতে ইটাচির মুখোমুখি হয় ।যুদ্ধে ইটাচি মারা যাওয়ার পরে, সাসুকে আকাতসুকির প্রতিষ্ঠাতা টোবির কাছ থেকে জানতে পারে  যে একটি অভ্যুত্থান রোধে তার গোষ্ঠীকে ধ্বংস করার জন্য কোনোহার উর্ধ্বতনদের কাছ থেকে ইটাচি আদেশ পেয়েছিল । সে  এই শর্তে এটি গ্রহণ করেছিলো যে তাকে সাসুকে কে বাঁচিয়ে রাখার অনুমতি দেওয়া হবে। ব্যথিত এবং ক্ষুব্ধ সাসুকে আকাতসুকিতে যোগ দেয় কোনোহাকে ধ্বংস করতে। কোনোহা নিনজরা আঁকাতসুকির বেশ কয়েকজন সদস্যকে পরাজিত করার সাথে সাথে আকাতসুকি নেতা নাগাটো জিরাইয়াকে মেরে ফেলে এবং কোনোহাকে ধ্বংস করে দেয় , কিন্তু নারুটো  তাকে পরাজিত করে এবং গ্রামের সম্মান ও প্রশংসা অর্জন করে।

নাগাটোর মৃত্যুর সাথে সাথে, টোবি, মাদারা উচিহার (কোনোহার প্রতিষ্ঠাতা পূর্বপুরুষদের) ছদ্মবেশে ঘোষণা করে যে সে সবগুলো টেইলড বিস্টকে  মানবতা নিয়ন্ত্রণ করতে এবং বিশ্ব শান্তি অর্জনের জন্য যথেষ্ট শক্তিশালী একটি মায়াজালে আবদ্ধ করতে চায় । পাঁচটি নিনজা গ্রামের নেতারা তাকে সাহায্য করতে অস্বীকার করে এবং তার পরিবর্তে টবি ও তার সহযোগীদের মোকাবেলায় বাহিনীতে যোগ দেয় ।এই সিদ্ধান্তের ফলশ্রুতিতে পাঁচটি দুর্দান্ত দেশগুলির সম্মিলিত সেনাবাহিনী (মিত্র শিনোবি বাহিনী নামে পরিচিত) এবং আকাতসুকির জম্বি-জাতীয় নিনজা বাহিনীগুলির মধ্যে চতুর্থ শিনোবি বিশ্বযুদ্ধ সংঘটিত হয়। ফাইভ কাগে কুমুগাকুরের  (হিডেন ক্লাউড ভিলেজ) নিকটে একটি গোপন দ্বীপে রেখে নারুটোকে যুদ্ধের বিষয়ে অজানা রাখার চেষ্টা করেছিল, কিন্তু নারুটো  এইট -টেইলের হোস্ট কিলার বি-এর সাথে দ্বীপ থেকে পালিয়ে যায়। সেই সময়, নারুটো কিলার বি-এর সাহায্যে তার টেইল্ড বিস্টের নিয়ন্ত্রণ অর্জন করে এবং তারা দু'জন যুদ্ধক্ষেত্রের দিকে যাত্রা করে।

যুদ্ধ চলাকালীন, প্রকাশিত হয় যে টবি হলো ওবিটো উচিহা , যে  কাকাসীর সাবেক সতীর্থ, যাকে মৃত বলে মনে করা হয়েছিল। আসল মাদারা ওবিটোর জীবন বাঁচিয়েছিল এবং তারা তখন থেকে তাকে সহযোগিতা করে। সাসুকে কোনোহার ইতিহাস জানতে পারে এবং তার বংশের পতন ঘটাতে পরিচালিত পরিস্থিতি সহ সে গ্রামটি রক্ষা করার সিদ্ধান্ত নেয় এবং মাদারা ও ওবিটোর পরিকল্পনা ব্যর্থ করতে নারুটো এবং সাকুরার সাথে পুনরায় যোগদান করে । যাইহোক, মাদারার দেহ অবধি শেষ প্রাচীন কন্যা কাগুয়া ওৎসুতসুকির হাতে রয়েছে, যে সমস্ত মানবতাকে বশীকরণ করতে চায়। ওবিটো টিম ৭ রক্ষা করতে নিজে আত্মত্যাগ করে। কাগুয়া সিল মেরে দেওয়ার সাথে সাথে মাদারারও মৃত্যু হয়। সাসুকে পরিস্থিতির সদ্ব্যবহার করে এবং সমস্ত টেইল্ড বিস্টের নিয়ন্ত্রণ নিয়ে নেয় , কারণ সে  বর্তমান গ্রামব্যবস্থার অবসান ঘটাতে তাঁর লক্ষ্য প্রকাশ করেছিলো। নারুটো তার পরিকল্পনা থেকে বিরত রাখতে সাসুকের মুখোমুখি হয়  এবং চূড়ান্ত লড়াইয়ে তারা একে অপরকে হত্যা করার চেষ্টা করার পরে, সাসুকে পরাজয় এবং সংস্কারকে স্বীকার করে। যুদ্ধের পরে, কাকাশি ষষ্ঠ হোকাগে তে পরিণত হয় এবং সাসুকে কে তার অপরাধের জন্য ক্ষমা করে । বছরখানেক পরে, কাকাসি পদত্যাগ করার সময় নারুটো হিনাটা হিয়ুগা কে বিয়ে করে এবং পরবর্তী প্রজন্মকে উত্থাপন করে সপ্তম হোকাগে তে পরিণত হয়।

উৎপাদন[সম্পাদনা]

মিডিয়া[সম্পাদনা]

মাঙ্গা[সম্পাদনা]

আনিমে[সম্পাদনা]

নারুতো শিপ্পুডেন[সম্পাদনা]

নারুতো শিপ্পুডেন (ナルト 疾風伝, Naruto Shippūden; Literally meaning "Naruto Hurricane Chronicles") হচ্ছে নারুতো মাঙ্গা বা এনিমি সিরিজের ২য় অধ্যায়।[৫] এতি মূলত সাসকে ঊচিহা র সাথে নারুতোর বিদায় পরবর্তী অংশ। সাসকে র সাথে মারামারি করার আড়াই বছর পরে নারুতো আবার ফিরে আসে হিডেন লীফ গ্রামে। এই পর্যায়ে নারুতো তার সেনসেই (শিক্ষক) এর সাথে ব্যপক অনুশীলন করে অপেক্ষাকৃত শক্তিশালী হয়ে ওঠে।

এই সিরিজটি এখনো জাপানের টিভি-টোকিও চলে। ভিজ প্রতি বৃহস্পতিবার তাদের ওয়েবসাইটে এনিমি র সাবটাইটেল সহ প্রদর্শন করে। ইংরেজি ১-৩৭ পর্বের ডাব অক্টোবর ২৮/২০০৯ বুধবার থেকে অক্টোবর ৮/২০১১ শনিবার পর্যন্ত ডিজনি এক্সডি টেলিভিশনে সম্প্রচার করে।

অরিজিনাল ভিডিও অ্যানিমেশন[সম্পাদনা]

চলচ্চিত্র[সম্পাদনা]

আবহ[সম্পাদনা]

ভিডিও গেমস[সম্পাদনা]

বইসমূহ[সম্পাদনা]

উপন্যাস[সম্পাদনা]

চিত্র এবং সহায়িকা[সম্পাদনা]

পণ্যদ্রব্য[সম্পাদনা]

Trading Card Game[সম্পাদনা]

অভ্যর্থনা[সম্পাদনা]

মাঙ্গা[সম্পাদনা]

আনিমে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pseudonym for Toshiyuki Tsuru
  2. Credited as シリーズディレクター (Series Director)
  3. Credited as コンセプトワーク (Conception Work)
  4. "Masashi Kishimoto at New York Comic-con: Part II - An Evening with Masashi Kishimoto"Viz Media 
  5. http://naruto.wikia.com/wiki/Naruto:_Shipp%C5%ABden

বহিঃসংযোগ[সম্পাদনা]