ধরিত্রী সম্মেলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধরিত্রী সম্মেলন জাতিসংঘের উদ্যোগে অনুষ্ঠিত হয়।

জাতিসংঘের উদ্যোগে রিও ডি জেনেরিও তে ১৯৯২ সালের ৩ জুন থেকে ১৪ জুন পর্যন্ত যে সম্মেলন অনুষ্ঠিত হয়, সেটি জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন বিষয়ক (ইউএনসিইডি) সম্মেলন, রিও ডি জেনেরিও সম্মেলন ,রিও সম্মেলন,বা ধরিত্রী সম্মেলন(পর্তুগীজ ইসিও ৯২) নামে পরিচিত।

দীর্ঘদিন ধরে চলা স্নায়ুযুদ্ধের পর এই সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল সদস্য রাষ্ট্রগুলি যাতে টেকসই উন্নয়নের জন্য একে অপরের সহযোগিতায় এগিয়ে আসে। সৃষ্টির শুরু থেকেই এই সম্মেলনে অংশগ্রহণকারীরা বিভিন্ন প্রতিষ্ঠান বা রাষ্ট্র উন্নয়নের ক্ষেত্রে একই ধরনের উন্নতি করছে, যার মধ্যে সেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও (বেসরকারি সংস্থা (এনজিও))[১] অন্তর্ভুক্ত।

এ সম্মেলনের অন্তর্ভুক্ত বিষয়গুলি হলো:

  • উৎপাদনের ক্ষেত্রে নিয়মানুযায়ী যাচাই বাছাইকরণ, বিশেষত বিষাক্ত উপাদানের ক্ষেত্রে,যেমন গাসোলিনে লেডের উপস্থিতি,তেজষ্ক্রিয় বর্জ্য ইত্যাদি।
  • জীবাশ্ম জ্বালানির বিকল্প উৎস খুঁজে বের করা যা জলবায়ু পরিবর্তনের প্রভাবকে কমাতেও সাহায্য করবে।
  • যানবাহন থেকে সৃষ্ট দূষণ কমাতে,বায়ু দূষণজনিত সমস্যা কমাতে এবং শহর এলাকায় ভিড় কমাতে গণপরিবহনের উপর মানুষের নির্ভরতা সৃষ্টি করা
  • পানির ব্যবহার এবং উৎসের মধ্যে সমন্বয় করা

এই সম্মেলনের অন্যতম অর্জন বলা যায় জলবায়ু পরিবর্তন চুক্তি যা পরবর্তীতে Kyoto প্রোটোকল এবং প্যারিস চুক্তিতে রূপান্তরিত হয়।অন্য আরেকটি চুক্তিতে বলা হয়,উপজাতিদের জমিতে কোনো হস্তক্ষেপ করা যাবেনা যা পরিবেশের ক্ষতি করে বা তাদের সংস্কৃতিকে অপমান করে।

জলবায়ু পরিবর্তন চুক্তি সাক্ষরের জন্য উন্মুক্ত করে দেয়া হয় যেখানে জীব এবং পরিবেশের মধ্যে সামঞ্জস্য সাধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থার কথা বলা হয়।

আমেরিকার প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এই চুক্তিতে স্বাক্ষর করলেও তার ইপিএ তত্ত্বাবধায়ক জানান যে আমেরিকার পক্ষে এই চুক্তি মেনে নেওয়া কষ্টসাধ্য যার ফলশ্রুতিতে আমেরিকা জীববৈচিত্র্য বিষয়ক প্রস্তাবিত চুক্তিতে স্বাক্ষর করেনা এবং অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠান ও তাদের এই চুক্তি সম্পর্কিত অভিমত ব্যক্ত করে ।[২]

এই সম্মেলনে ১২ টি শহরকে উদ্ভাবনামূলক পরিবেশ বিষয়ক পদক্ষেপের জন্য স্থানীয় সরকার সম্মাননা পুরষ্কার দেয়া হয়।এর মধ্যে ছিল স্থানীয় মাইনিং শিল্প থেকে পরিবেশকে রক্ষার জন্য কানাডার Sudbury এলাকা,সবুজ বিল্ডিং প্রযুক্তির জন্য আমেরিকার অস্টিন, স্থানীয় দূষণ নির্মূলের জন্য আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা এবং প্রশিক্ষণের ব্যবস্থা করে জাপানের কিতাক্যুশু ও এই পুরস্কার লাভ করে।

ধরিত্রী সম্মেলনে যেসব নীতিমালা তৈরী হয়:

এছাড়াও যেসমস্ত আইনি কাগজপত্র সাক্ষরের জন্য উন্মুক্ত করা হয়:

এই নীতিমালার বাস্তবায়ন নিশ্চিত করার জন্য টেকসই উন্নয়ন কমিশন (সিএসডি) গ্রহণ করা হয় (বিশেষত পরিবেশ এবং উন্নয়ন বিষয়ক রিও ঘোষণা এবং এজেন্ডা২১ ) যা ২০১৩ সালে টেকসই উন্নয়নের জন্য গঠিত রাজনৈতিক ফোরাম দ্বারা প্রতিস্থাপিত হয় (ইসিওএসওসি )সভার অংশ হিসাবে এবং প্রতি ৪ বছর পর পর সাধারণ সভার অংশ হিসাবে এই ফোরাম অনুষ্ঠিত হতো।

.সমালোচকদের মতে এই সম্মেলনে কিছু মৌলিক বিষয় যেমন দারিদ্র্য দূরীকরণ, পরিচ্ছন্নতা কর্মসূচি এগুলিতে নজর দেয়া হয়নি।

এই সম্মেলন বাস্তবায়ন করতে গ্রীন ক্রস ইন্টারন্যাশনাল গড়ে তোলা হয় ।

WHO বা চ্যাপম্যান/হল কর্তৃক প্রকাশিত পানির গুণাগুণ বিশ্লেষণ রিপোর্ট এর প্রথম প্রকাশনা এই সম্মেলনে প্রকাশিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "World Conferences Introduction"www.un.org। ১০ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০১৮ 
  2. EPA Alumni Association: EPA Administrator William K. Reilly discusses his efforts at the Rio conference, including successes and failures. Reflections on US Environmental Policy: An Interview with William K. Reilly Video ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ অক্টোবর ২০১৬ তারিখে, Transcript ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ অক্টোবর ২০১৬ তারিখে (see pages 6,7).
  3. United Nations Conference on Environment and Development। "Rio Declaration on Environment and Development"। Habitat.igc.org। ২ এপ্রিল ২০০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৪ 
  4. Social Science Contemporary India II: Textbook in Geography for class X (PDF)। New Delhi: NCERT। ২০১৯। পৃষ্ঠা 3। আইএসবিএন 978-81-7450-644-3ওসিএলসি 1152150287 
  5. United Nations Agenda 21 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ মে ২০০৯ তারিখে
  6. United Nations Conference on Environment and Development। "Agenda 21: Table of Bold textContents. Earth Summit, 1992"। Habitat.igc.org। ৩০ জুলাই ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৪ 
  7. "CBD Home"। Cbd.int। ২৩ ফেব্রুয়ারি ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:টেকসই