দ্বিতীয় জোইলোস সোতের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
দ্বিতীয় জোইলোস সোতের
ইন্দো-গ্রিক রাজা
দ্বিতীয় জোইলোস সোতেরের মুদ্রা
রাজত্বকাল ৫৫-৩৫ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরি দিওনুসিওস সোতের
উত্তরসূরি আপোল্লোফানেস সোতের

দ্বিতীয় জোইলোস সোতের (গ্রিক: Ζωίλος Β΄ ὁ Σωτήρ) একজন ইন্দো-গ্রিক রাজা ছিলেন, যিনি আনুমানিক ৫৫ খ্রিস্টপূর্বাব্দ হতে ৩৫ খ্রিস্টপূর্বাব্দ পর্য্যন্ত পূর্ব পাঞ্জাব অঞ্চল শাসন করেন।[১]

মুদ্রা[সম্পাদনা]

দ্বিতীয় জোইলোস সোতেরের নামাঙ্কিত দ্বিভাষী রৌপ্য মুদ্রাগুলির এক পিঠে দিয়াদেম পরিহিত নিজের প্রতিকৃতি এবং অপর পিঠে আথেনার চিত্র রয়েছে। তাঁর ব্রোঞ্জ মুদ্রাগুলিতে অ্যাপোলো ও হাতির চিত্র খোদিত রয়েছে। মুদ্রাগুলির গুণমান খুব একটা ভালো নয় বলে অনুমান করা হয়, সেগুলি ভারতীয় ধাতুশিল্পীদের দ্বারা পূর্ব পাঞ্জাব অঞ্চলে তৈরী করা হয়েছিল, যারা গ্রিক শিল্পীদের মতো মুদ্রা নির্মাণে সমান দক্ষ ছিলেন না। মুদ্রাগুলির এক পিঠে গ্রিক লিপিতে বাসিলেওস সোতেরোস জোইলোউ (গ্রিক: ΒΑΣΙΛΕΩΣ ΣΩΤΗΡΟΣ ΖΩΙΛΟΥ) এবং অপর পিঠে খরোষ্ঠী লিপিতে মহারাজস ত্রাতারস ঝোইলস কথাটি উৎকীর্ণ রয়েছে। তাঁর মুদ্রাগুলি শতদ্রু উপত্যকায়, ঝিলাম নদী উপত্যকার পূর্বদিকে ও শিয়ালকোট থেকে আবিষ্কৃত হয়েছে। তক্ষশীলার ধর্মরাজিকা স্তূপ[২] এবং পেশোয়ার থেকেও তাঁর মুদ্রা আবিষ্কৃত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monnaies Gréco-Bactriennes et Indo-Grecques, Catalogue Raisonné", Osmund Bopearachchi, 1991, Bibliothèque Nationale de France, আইএসবিএন ২-৭১৭৭-১৮২৫-৭.
  2. John Marshall, "Taxila, Archaeological excavations", p. 248.
দ্বিতীয় জোইলোস সোতের
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
দিওনুসিওস সোতের
ইন্দো-গ্রিক শাসক
(পূর্ব পাঞ্জাব)

৫৫-৩৫ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
আপোল্লোফানেস সোতের

টেমপ্লেট:Hellenistic rulers