দিওনুসিওস সোতের

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দিওনুসিওস সোতের
ইন্দো-গ্রিক রাজা
দিওনুসিওস সোতেরের মুদ্রা
রাজত্বকাল৬৫-৫৫ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরিদ্বিতীয় আপোল্লোদোতোস
উত্তরসূরিদ্বিতীয় জোইলোস সোতের

দিওনুসিওস সোতের (গ্রিক: Διονύσιος ὁ Σωτήρ) একজন ইন্দো-গ্রিক রাজা ছিলেন, যিনি আনুমানিক ৬৫ খ্রিস্টপূর্বাব্দ হতে ৫৫ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত[১] পূর্ব পাঞ্জাব অঞ্চল শাসন করেন। সিনিয়র মনে করেন যে, তিনি ৫৫ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৪৫ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত রাজত্ব করেন,[২] অন্য দিকে আহমেদ হাসান দানির মতে, ১১৫ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১০০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত তাঁর রাজত্বকাল ছিল।

মুদ্রা[সম্পাদনা]

দিওনুসিওস সোতেরের নামাঙ্কিত দ্বিভাষী রৌপ্য মুদ্রাগুলির এক পিঠে দিয়াদেম পরিহিত নিজের প্রতিকৃতি এবং অপর পিঠে আথেনার চিত্র রয়েছে। তাঁর ব্রোঞ্জ মুদ্রাগুলিতে অ্যাপোলোর চিত্র খোদিত রয়েছে। মুদ্রাগুলির গুণমান খুব একটা ভালো নয় বলে অনুমান করা হয়, সেগুলি ভারতীয় ধাতুশিল্পীদের দ্বারা পূর্ব পাঞ্জাব অঞ্চলে তৈরী করা হয়েছিল, যারা গ্রিক শিল্পীদের মতো মুদ্রা নির্মাণে সমান দক্ষ ছিলেন না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monnaies Gréco-Bactriennes et Indo-Grecques, Catalogue Raisonné", Osmund Bopearachchi, 1991, Bibliothèque Nationale de France, আইএসবিএন ২-৭১৭৭-১৮২৫-৭.
  2. Senior R.C., MacDonald, D.: The Decline of the Indo-Greeks, Monographs of the Hellenic Numismatic Society, Athens (1998)
দিওনুসিওস সোতের
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
দ্বিতীয় আপোল্লোদোতোস
ইন্দো-গ্রিক শাসক
(পূর্ব পাঞ্জাব)

? ৬৫-৫৫ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
দ্বিতীয় জোইলোস সোতের