দ্বিতীয় আন্তিমাখোস নিকেফোরোস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্বিতীয় আন্তিমাখোস নিকেফোরোস
ইন্দো-গ্রিক রাজা
দ্বিতীয় আন্তিমাখোস নিকেফোরোসের মুদ্রা
রাজত্বকাল?১৬০ খ্রিস্টপূর্বাব্দ - ?১৫৫ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরিপ্রথম আপোল্লোদোতোস
উত্তরসূরিপ্রথম মেনান্দ্রোস সোতের
পিতাপ্রথম আন্তিমাখোস থেওস

দ্বিতীয় আন্তিমাখোস নিকেফোরোস (গ্রিক: Ἀντίμαχος Β΄ ὁ Νικηφόρος) একজন ইন্দো-গ্রিক শাসক ছিলেন, যিনি আনুমানিক খ্রিস্টপূর্ব ১৬০ থেকে খ্রিস্টপূর্ব ১৫৫ পর্য্যন্ত পারোপামিসাদাইআরাখোশিয়া অঞ্চল শাসন করেন।

রাজত্বকাল[সম্পাদনা]

দ্বিতীয় আন্তিমাখোস নিকেফোরোস যে গ্রিক-ব্যাক্ট্রিয় শাসক প্রথম আন্তিমাখোস থেওসের পুত্র তা একটি আবিষ্কৃত রাজস্ব আদায়ের রসিদ থেকে প্রায় নিশ্চিত হওয়া গেছে।[১] অসমুন্ড বোপেয়ারাচ্চি মুদ্রা বিশ্লেষণ করে প্রথমে খ্রিস্টপূর্ব ১৬০ থেকে খ্রিস্টপূর্ব ১৫৫ পর্য্যন্ত তাঁর রাজত্বকাল গণনা করলেও[২] এই রসিদ আবিষ্কারের পর খ্রিস্টপূর্ব ১৭৪ থেকে খ্রিস্টপূর্ব ১৬৫ পর্য্যন্ত তাঁর রাজত্বকাল বর্ণনা করেন।[৩]

মুদ্রা[সম্পাদনা]

তাঁর পূর্বসুরী প্রথম আপোল্লোদোতোসের মতোই তিনি হালকা ওজনের প্রচুর দ্বিভাষী মুদ্রা প্রচলন করেন, কিন্তু এই মুদ্রাগুলি ছিল গোলাকৃতি বিশিষ্ট। এই সমস্ত মুদ্রায় তাঁর নিজের চিত্র ছিল না। মুদ্রার একপিঠে নিকে ও অপর পিঠে অশ্বারূঢ় রাজার ছবি মুদ্রিত ছিল। েছাড়া তিনি বেশ কিছু ব্রোঞ্জ মুদ্রা প্রচলন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rea, J. R.; Senior, R. C.; Hollis, A. S. (১৯৯৪)। "A Tax Receipt from Hellenistic Bactria" (PDF)Zeitschrift für Papyrologie und Epigraphik104: 261–280। সংগ্রহের তারিখ ২০০৬-১২-১৩ 
  2. O. Bopearachchi, Monnaies gréco-bactriennes et indo-grecques, Catalogue raisonné, Bibliothèque Nationale, Paris, 1991, 459 p., 69 pl.
  3. O. Bopearachchi, Sylloge Nummorum Graecorum. Graeco-Bactrian and Indo-Greek Coins. The Collection of the American Numismatic Society, Part 9, New York, 1998, 94 p., 76 pl.
দ্বিতীয় আন্তিমাখোস নিকেফোরোস
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
প্রথম আপোল্লোদোতোস
ইন্দো-গ্রিক শাসক
?১৬০ খ্রিস্টপূর্বাব্দ - ?১৫৫ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
প্রথম মেনান্দ্রোস সোতের