প্রথম আন্তিমাখোস থেওস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রথম আন্তিমাখোস থেওস
গ্রিক-ব্যাক্ট্রিয় রাজা
প্রথম আন্তিমাখোস থেওস
রাজত্বকালখ্রিস্টপূর্ব ১৮৫ - খ্রিস্টপূর্ব ১৭০
পূর্বসূরিদ্বিতীয় ইউথুদেমোস
উত্তরসূরিপ্রথম ইউক্রাতিদেস

প্রথম আন্তিমাখোস থেওস (গ্রিক: Ἀντίμαχος Α΄ ὁ Θεός) একজন গ্রিক-ব্যাক্ট্রিয় রাজ্যের শাসক ছিলেন, যিনি খ্রিস্টপূর্ব ১৮৫ থেকে খ্রিস্টপূর্ব ১৭০ পর্য্যন্ত রাজ্যশাসন করেন।

রাজত্ব[সম্পাদনা]

উইলিয়াম উডথর্প টার্ন[১] এবং মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট সিনিয়রের[২] মতে প্রথম আন্তিমাখোস থেওস সম্ভবতঃ গ্রিক-ব্যাক্ট্রিয় শাসক প্রথম ইউথুদেমোসের পুত্র তথা প্রথম দেমেত্রিওসের ভাই ছিলেন। কিন্তু ঐতিহাসিক অবধ কিশোর নারায়ণ তাকে প্রথম দিওদোতোস সোতেরের বংশভুক্ত ছিলেন বলে মনে করেন।[৩] দ্বিতীয় ইউথুদেমোসের উত্তরাধিকারী হিসেবে তিনি সিংহাসন লাভ করেন। আনুমানিক ১৭০ খ্রিস্টপূর্বাব্দে প্রথম ইউক্রাতিদেস দ্বারা পরাজিত হয়ে তিনি সিংহাসনচ্যুত হন।

মুদ্রা[সম্পাদনা]

প্রথম আন্তিমাখোস থেওস প্রচলিত রৌপ্য মুদ্রা যার এক পিঠে ম্যাসিডনিয় টুপি পরিহিত তাঁর চিত্র ও অপর পিঠে পোসেইদোনের চিত্র ও গ্রিক ভাষায় বাসিলেওস থেওউ আন্তিমাখোউ মুদ্রিত রয়েছে।

প্রথম আন্তিমাখোস থেওস বেশ কিছু রৌপ্য মুদ্রা প্রচলন করেন, যার এক পিঠে ম্যাসিডনিয় টুপি পরিহিত তার চিত্র ও অপর পিঠে পোসেইদোনের চিত্র মুদ্রিত ছিল। এই সকল মুদ্রায় তিনি নিজেকে থেওস বা ঈশ্বর রূপে অভিহিত করেছেন। আগাথোক্লেস দিকাইওসের মত তিনিও তার পূর্বতন রাজা প্রথম দিওদোতোস সোতেরপ্রথম ইউথুদেমোসের নামাঙ্কিত রৌপ্য মুদ্রা প্রচলন করেন।[৪] এছাড়া তিনি বেশ কিছু ব্রোঞ্জ মুদ্রা প্রচলন করেন, যেখানে এক পিঠে হাতি ও অপর পিঠে গ্রীক দেবী নিকের চিত্র মুদ্রিত রয়েছে। অপর কয়েকটি ব্রোঞ্জ মুদ্রার এক পিঠে হাতি ও অপর পিঠে বজ্রের চিত্র মুদ্রিত রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Greek in Bactria and India, William Woodthorpe Tarn, Cambridge University Press
  2. The Decline of the Indo-Greeks, R. C. Senior and D. MacDonald, Hellenistic Numismatic Society
  3. The Indo-Greeks, A. K. Narain, B.R. Publications
  4. http://www.coinarchives.com/a/lotviewer.php?LotID=8722&AucID=20&Lot=1111
প্রথম আন্তিমাখোস থেওস
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
দ্বিতীয় ইউথুদেমোস
গ্রিক-ব্যাক্ট্রিয় শাসক
খ্রিস্টপূর্ব ১৮৫ - খ্রিস্টপূর্ব ১৭০
উত্তরসূরী
প্রথম ইউক্রাতিদেস