দ্বোন-শেস-রাব-'ব্যুং-গ্নাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দ্বোন-শেস-রাব-'ব্যুং-গ্নাস (ওয়াইলি: dbon shes rab 'byung gnas) (১১৮৭-১২৪১) তিব্বতের দ্বাগ্স-ল্হা-স্গাম-পো (ওয়াইলি: dwags lha sgam po) নামক বৌদ্ধবিহারের পঞ্চম প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

দ্বোন-শেস-রাব-'ব্যুং-গ্নাস ১১৮৭ খ্রিষ্টাব্দে তিব্বতের খাম্স অঞ্চলে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল সাংস-র্গ্যাল-দ্পাল (ওয়াইলি: sangs rgyas dpal) এবং মাতার নাম ছিল ছোস-ল্দান (ওয়াইলি: chos ldan)। সতেরো বছর বয়সে ঙ্গাদ-ফু-বা (ওয়াইলি: ngad phu ba) নামক এক বৌদ্ধসাধকের নিকট তিনি দীক্ষালাভ করেন। ১২০৭ খ্রিষ্টাব্দে তিনি 'ব্রি-কুং বৌদ্ধবিহার যাত্রা করেন ও এই বিহারে পরবর্তীকালে 'জিগ-র্তেন-ম্গোন-পো-রিন-ছেন-দ্পাল তাকে শিক্ষাদান করেন। মৃত্যুর কিছু পূর্বে 'জিগ-র্তেন-ম্গোন-পো-রিন-ছেন-দ্পাল তাকে 'ব্রি-কুং বৌদ্ধবিহারের পরবর্তী প্রধান হওয়ার আমন্ত্রণ জানালে তিনি তা প্রত্যাখ্যান করেন। ১২১৮ খ্রিষ্টাব্দে তিনি গ্নাম-ম্ত্শো (ওয়াইলি: gnam mtsho) নামক হ্রদের তীরে সাধনায় লিপ্ত হন। এর পরবর্তী সাত বছর তিনি পশ্চিম তিব্বত যাত্রা করেন ও এই সময় তিনি য়া-ত্সে (ওয়াইলি: ya tse) নামক স্থানের শাসনকর্তাকে মহামুদ্রা সম্বন্ধে শিক্ষাদান করেন। ১২২৫ খ্রিষ্টাব্দে তিনি 'ব্রি-কুং বৌদ্ধবিহার ফিরে আসেন ও সেখান থেকে ম্খার-ছু (ওয়াইলি: mkhar chu) নামক স্থানে যাত্রা করেন। এই সময় তিনি 'জিগ-র্তেন-ম্গোন-পো-রিন-ছেন-দ্পাল কথিত প্রায় দুইশত ধর্মীয় বক্তব্য বা র্দো-র্জে-গ্সুং (ওয়াইলি: rdo rje'i gsung) সম্পাদনা করেন, যা পরবর্তীকালে 'ব্রি-কুং-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের অন্যতম প্রধান গ্রন্থ হিসেবে পরিগণিত হয়। তিনি দ্গোংস-গ্চিগ (ওয়াইলি: dgongs gcig) নামক এক ধর্মীয় দর্শনেরও প্রবক্তা ছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Won Sherab Jungne"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-25  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 604–7.
  • Sobisch, Jan-Ulrich. 2002. Three-Vow Theories in Tibetan Buddhism. Wiesbaden: Verlag, pp. 335–339.