দিলওয়ালে (২০১৫-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দিলওয়ালে
দিলওয়ালে পোস্টার.jpg
পেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত পোস্টার
পরিচালকরোহিত শেঠি
প্রযোজক
রচয়িতা
শ্রেষ্ঠাংশে
সুরকার
চিত্রগ্রাহকDudley
সম্পাদকBunty Nagi
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকরেড চিলিজ এন্টারটেইনমেন্ট
মুক্তি
  • ১৮ ডিসেম্বর ২০১৫ (২০১৫-১২-১৮)
দৈর্ঘ্য১৫৪ মিনিট[১]
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়১০০ কোটি (US$১৫.৩২ মিলিয়ন)[২]
আয়প্রা. ৩৯৪ কোটি (US$৬০.৩৫ মিলিয়ন)[৩]

দিলওয়ালে (অনুবাদ: মনওয়ালা) রোহিত শেঠি পরিচালিত ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত একটি ভারতীয় রোমান্টিক একশন রম্য চলচ্চিত্র। রেড চিলিজ এন্টারটেইনমেন্টের এর ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন যথাক্রমে গৌরী খান, রোহিত শেঠি এবং রোহিত শেঠি প্রোডাকশন্স।[৪][৫] চলচ্চিত্রটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, কাজল, বরুণ ধবন, কৃতি শ্যানন এবং সহ অভিনেতা হিসেবে ছিলেন, জনি লিভারবরুণ শর্মা[৬][৭][৮][৯]

ধারা[সম্পাদনা]

প্রোডাকশন[সম্পাদনা]

উন্নয়ন[সম্পাদনা]

চলচ্চিত্র নির্মাতা শেঠি শাহরুখ খানের নেতৃত্ব ২০১৫ সালের জানুয়ারিতে একটি প্রকল্পের কথা ঘোষণা করেন। শেঠি , ২০১৫ সালের মার্চ এ চিত্রগ্রহণ শুরু করা যাবে বলে বিবৃতি দেন। তিনি খানের বিপরীতে অভিনেত্রী কাজলকে স্বাক্ষরিত করান।.[১০][১১] এতে তিনি খানের ভাইয়ের চরিত্রে বরুণ ধাওয়ানকে এবং ধাওয়ানের বিপরিতে কৃতি শাননকে স্বাক্ষর করান। .[১২]

Principal photography প্রধান ফটোগ্রাফী ২০১৫ সালের ২০ মার্চ এ ধাওয়ানের সাথে শুরু হয়।[১৩][১৪]

চিত্রগ্রহণ[সম্পাদনা]

মুক্তি[সম্পাদনা]

২০১৫ এর ১৪ ডিসেম্বরে, যুক্তরাজ্যের ফিল্ম ক্লাসিফিকেশন ব্রিটিশ বোর্ড থেকে "মধ্যপন্থী সহিংসতা" এর জন্য ফিল্মটি ‍‍‍"12A ক্লাসিফিকেশন" পেয়েছে। আইজি ইন্টারেক্টিভ বিনোদন লিমিটেড (ফিল্ম এর ইউ পরিবেশক), এই রেটিং প্রাপ্ত করানোর জন্য তেরো সেকেন্ড অপসারণ করতে বেছে নিয়েছে (একটি বিচ্ছিন্ন উপাদান হচ্ছে 12A রেটিং এর চেয়ে বেশী শক্তিশালি সহিংসতা জড়িত দৃশ্য)। এতে একটি অবিচ্ছিন্ন 15-রেটেড ভারসন পাওয়া যায়।.[১]

দিলওয়ালে ভারত, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, নরওয়ে, পাকিস্তান, মিয়ানমার, যুক্তরাজ্য, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ আফ্রিকায় ২০১৫ এর ১৮ ডিসেম্বর মুক্তি পায়. ফিল্মটি ভারতে প্রায় ৩১০০ টি পর্দায় মুক্তি পায়।

রিভিউ[সম্পাদনা]

সুবহা সাহা এই ফিল্মকে ৩ স্টার দিয়েছেন এবং পাশাপাশি বলেছেন, "Watch this for the chemistry between SRK and Kajol যা এত বছর পরও ঠাণ্ডা করে।"[১৫] গালফ নিউজ ও এই ফিল্মকে 3/5 রেট দিয়েছে এবং বলেছে, "দিলওয়ালে কমেডি থেকে নাটক বেশী। However, the director has remained faithful to his love of car chases, vehicle explosions and car swivels."[১৬] Tushar P. Joshi of Bollywood Life gave the film 3/5 stars, saying, "Rohit Shetty raises the roof with the production values. Dilwale is a good looking film. Despite the pre-conceived notion that comes attached with his films, Rohit manages to create characters that retain your interest. The film works because of Shah Rukh Khan and his never ageing charm."[১৭] Meena Iyer from The Times of India gave the film 3/5 stars, criticizing the plot, and stated, "Dilwale leans heavily on Shah Rukh's mega-stardom, Varun's effervescence, breathtaking locales (Iceland and Bulgaria), orchestrated car chases and over-the-top situations, which have you chuckling."[১৮]

বলিউড হাঙ্গামা থেকে তরণ আদর্শ দিলওয়ালে ফিল্মকে পুরো ৪/৫ স্টার দিয়েছেন, এবং বলেছেন, " বলার অপেক্ষা রাখে না, , দিলওয়ালে শাহরুখ-কাজল ভক্তদের জন্য একটি পরম আচরণ হওয়া ছাড়াও ক্ষুধা নিবারণকারী একটি খাবার সদৃশ। একটি নিখাদ ভিড়-কাছা, দিলওয়ালে বিতরণ করেছে এমন রাজা মাপের বিনোদন যা আপনি রোহিত শেঠির ফিল্ম থেকে আশা করেন। এটার জন্য যাও!".[১৯] কমল নাসা এই ফিল্ম এর পর্যালোচনায় বলেন, "দিলওয়ালে শুরু থেকে শেষ পর্যন্ত একটি মাসালা বিনোদনকারী ফিল্ম." রাচি গুপ্তা ফিল্ম ফেয়ার থেকে এই ফিল্মকে ৪/৫ স্টার দিয়েছেন এবং বলেন, "দিলওয়ালে হচ্ছে অভিজাত পপকর্নের ঝাড়া। এটা আনন্দময়, উজ্জ্বল এবং আনন্দদায়ক. এটা শাহরুখ-কাজলের রসায়ন খেলার আভিজাত্যের প্রকাশ। (উজ্জ্বল পরিসমাপ্তিতে সতর্ক). এটাতে খুবই চমত্কার সঙ্গীত রয়েছে। শালীন হাসিও। নিশ্চিতভাবে, এটি দেখো।"[২০] সারিতা (A Tanwar of DNA) এই ফিল্মকে ৪/৫ স্টার দিয়েছেন, বলেছেন, "দিলওয়ালে হচ্ছে দ্বিধান্বিত, কিন্তু আসলে এটা তাদের জন্যে যারা বিশ্বাস করে ভালোবাসা সবকিছু বশীভূত করে দেয়।"[২১]

সাউন্ডট্র্যাক[সম্পাদনা]

দিলওয়ালে
প্রীতম-এর সাউন্ডট্র্যাক অ্যালবাম সঙ্গীত-সঙ্কলন
মুক্তির তারিখ৪ ডিসেম্বর ২০১৫ (২০১৫-১২-০৪)
ঘরানাচলচ্চিত্রে ব্যবহৃত সঙ্গীত
ভাষাহিন্দি
সঙ্গীত প্রকাশনীসনি মিউজিক ইন্ডিয়া
প্রযোজকপ্রীতম
প্রীতম কালক্রম
ফ্যান্টম
(২০১৫)
দিলওয়ালে
(২০১৫)
ঢিশুম
(২০১৬)

দিলওয়ালে ফিল্ম এর সাউন্ডট্র্যাক অ্যালবাম, প্রীতম চক্রবর্তী দ্বারা গঠিত হয়েছে।  সাউন্ডট্র্যাকের প্রথম একক হিসেবে "গেরুয়া" শীর্ষক একটি ট্র্যাক ১৮ নভেম্বর, ২০১৫ সালে মুক্তি পায়।[২২][২৩] দ্বিতীয় একক হিসেবে রিলিজ করা হয়েছিল "মনমে আবেগ জাগে" ।[২৪] অ্যালবামটি সাত ট্র্যাক বৈশিষ্ট্যছিল , এবং এটা Sony Music India দ্বারা, ৪ ডিসেম্বর , ২০১৫ মুক্তি পায়।.[২৫]

অমিতাভ ভট্টাচার্য রচিত সুরারোপিত গান প্রীতম চক্রবর্তীর সঙ্গীত কম্পোজের সাথে আমর মহাইল দ্বারা দিলওয়ালে এর ফিল্ম স্কোর কম্পোজ হয়।

গানের তালিকা
নং.শিরোনামশিল্পী(গণ)দৈর্ঘ্য
১."মানমা ইমোশন জাগে"অমিত মিশ্রা, আনুশকা মানচান্দা, অন্তরা মিত্র০৩:২৯
২."প্রেমিকা"বেনি দয়াল, কনিকা কাপুর, জনিতা গান্ধী০৩:৪৫
৩."গেরুয়া"অরিজিৎ সিং, অন্তরা মিত্র০৫:৪৫
৪."দায়রে"অরিজিৎ সিং০৪:৫০
৫."জনম জনম"অরিজিৎ সিং, অন্তরা মিত্র০৩:৫৮
৬."টুকুর টুকুর"অরিজিৎ সিং, কনিকা কাপুর, নাকশ আজিজ, নেহা কক্কর, সিদ্ধার্থ মহাদেবা০৪:৩৩
৭."থিম অফ দিলওয়ালে (ডিজে চিটস্)"অরিজিৎ সিং০৩:৪২
মোট দৈর্ঘ্য:৩০:০২

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "DILWALE (12A) (CUT)".
  2. "What are the budgets of Dilwale and Bajirao Mastaani and how will they share 5000 screens?"Box Office India। ৯ ডিসেম্বর ২০১৫। 
  3. "Bollywood's Top Worldwide Earners"koimoi.com। Koimoi। 
  4. Rohit Shetty plans to release his SRK-starrer this Christmas Bollywood, News – India Today. Indiatoday.intoday.in (14 January 2015). Retrieved on 2015-07-13.
  5. When 'Heropanti' Actress Kriti Sanon Picked Shah Rukh Khan over Akshay Kumar. Ibtimes.co.in (10 February 2015). Retrieved on 2015-07-13.
  6. Revealed The cast of Rohit Shetty's next starring Shah Rukh Khan – Daily News & Analysis. Dnaindia.com (30 January 2015). Retrieved on 2015-07-13.
  7. Dev, Anindita. (29 January 2015) Shah Rukh, Kajol in Rohit Shetty's next – Zee News. Zeenews.india.com. Retrieved on 2015-07-13.
  8. Kriti Sanon to play leading lady with SRK and Varun Dhawan in Rohit Shetty’s next –. Daily.bhaskar.com (3 February 2015). Retrieved on 2015-07-13.
  9. Kajol to be the leading lady in Shah Rukh Khan-Rohit Shetty's 'Dilwale' – Daily News & Analysis. Dnaindia.com (17 February 2015). Retrieved on 2015-07-13.
  10. Shah Rukh Khan And Kajol Will Start Shooting in March – Yahoo Movies India[dead link]
  11. Kriti Sanon chooses Shah Rukh Khan over Akshay Kumar – Daily News & Analysis.
  12. Baker, Steven. (8 February 2015) Rohit Shetty remains coy over Shah Rukh Khan's next leading actress – Digital Spy.
  13. Basu, Mohar (20 March 2015).
  14. "Rohit Shetty's Dilwale to star Shah Rukh Khan, Kajol, Varun Dhawan and Kriti Sanon".
  15. "'Dilwale' - Movie Review". mid-day.
  16. "Review: ‘Dilwale’ is all about SRK and Kajol". gulfnews.com.
  17. "Dilwale movie review: The film is a MUST watch for Shah Rukh Khan and Kajol's chemistry and Varun Dhawan's comic act!". www.bollywoodlife.com.
  18. "Dilwale Movie Review, Trailer, & Show timings at Times of India".
  19. "Dilwale Review - Bollywood Hungama". www.bollywoodhungama.com.
  20. "Movie Review: Dilwale". filmfare.com.
  21. "'Dilwale' review: Flawed movie survives because of Shah Rukh Khan and Kajol".
  22. "Watch Dilwale first song: Shah Rukh Khan romances Kajol in Gerua". 
  23. "Dilwale first song released: Filled with SRK-Kajol's magic and sizzling chemistry". 
  24. "Watch: Dilwale's Second Song 'Manma Emotions Jaage' Is Out And It's Awesome". 
  25. "‘Dilwale’ songs up for pre-orders exclusively on iTunes; Shah Rukh Khan joins Apple Music Connect".