দাউদ খান পন্নি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নবাব
দাউদ খান পন্নি
নবাব দাউদ খানের প্রতিকৃতি, মুঘল ভারত, হায়দ্রাবাদ, দাক্ষিণাত্য, ভারতে চিত্রিত (১৭৫৬)
কর্ণাটকের নবাব
কাজের মেয়াদ
১৭০৩ – ১৭১০
সার্বভৌম শাসকআওরঙ্গজেব
ব্যক্তিগত বিবরণ
মৃত্যু৬ সেপ্টেম্বর ১৭১৫
বুরহানপুরের কাছে
জাতীয়তামুঘল ভারতীয়
সামরিক পরিষেবা
আনুগত্য মুঘল সাম্রাজ্য
কাজের মেয়াদআনু. ১৭০০ - ১৭১৫
পদসেনাপতি
যুদ্ধইঙ্গ-মুঘল যুদ্ধ

দাউদ খান পন্নি (? – ৬ সেপ্টেম্বর ১৭১৫) বা সহজভাবে দাউদ খান ছিলেন একজন মুঘল সেনাপতি, কর্ণাটকের নবাব এবং পরে কুর্নুলের নবাব । তিনি পন্নি উপজাতির একজন সদস্য, পশতুন এবং কর্ণাটকের বিজাপুর থেকে ছিলেন।

জীবন[সম্পাদনা]

১৭০৩ সালে দাউদ খান কর্ণাটকের নবাব হিসাবে নিযুক্ত হন। তাকে নবাব করার আগে সম্রাট আওরঙ্গজেব তাকে ১৭০১ সালে মুঘল সেনাবাহিনীর একজন নেতৃস্থানীয় সেনাপতি হিসেবে নিযুক্ত করেন, যখন জুলফিখার আলী খান নবাব ছিলেন।

দাউদ খান আর্কটে তার ঘাঁটি তৈরি করেন এবং প্রায়ই কর্ণাটক ও তালিকোটার ফৌজদার আসাফ জাহ প্রথম থেকে সহায়তা পেতেন। তার শাসনামলে, তিনি সানথোমে ঘন ঘন পরিদর্শন করেন এবং এটির উন্নয়নের চেষ্টা করেন। কিন্তু ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির তৎকালীন গভর্নর টমাস পিটের প্রচেষ্টার কারণে দাউদ খানকে তার পরিকল্পনা পিছিয়ে দিতে হয়েছিল।

জুলফিখার আলী খানের মত দাউদ খানও সম্রাট আওরঙ্গজেবের আস্থা উপভোগ করতেন এবং কৃষ্ণা নদীর দক্ষিণের সমস্ত অঞ্চলের উপর তার নিয়ন্ত্রণ ছিল। ফোর্ট সেন্ট জর্জে (বর্তমানে চেন্নাই ) তার একটি সফরে পুরো রাস্তা সৈন্য দ্বারা সারিবদ্ধ ছিল। সেন্ট থোম গেট থেকে ফোর্ট পর্যন্ত সৈন্যদের লাইন ছিল এবং অভ্যন্তরীণ দুর্গের কেন্দ্রটি ট্রেন ব্যান্ড দ্বারা দখল করা হয়েছিল। গভর্নর, থমাস পিট তাকে দুর্গে নিয়ে যান, তাকে তার বাসস্থানে নিয়ে যান। ইস্ট ইন্ডিয়া কোম্পানীর প্রতি তিনি এমন সম্মান প্রদর্শন করেছিলেন।

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে দ্বন্দ্ব[সম্পাদনা]

1702 সালে দাউদ খান মাদ্রাজ অবরোধ করেন। [১]

1702 সালে, এটি সম্ভবত বিশ্বাস করা হয়[অস্পষ্ট] যে মুঘল সম্রাট আওরঙ্গজেব মুঘল সাম্রাজ্যের স্থানীয় সুবেদার (লেফটেন্যান্ট) দাউদ খানকে তিন মাসেরও বেশি সময় ধরে সেন্ট জর্জ ফোর্ট অবরোধ ও অবরোধ করার নির্দেশ দিয়েছিলেন, দুর্গের গভর্নর টমাস পিট নির্দেশ দিয়েছিলেন। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি শান্তির জন্য লড়াই করবে। 

টমাস পিট হিন্দু যোদ্ধা জাতিদের কাছ থেকে ভাড়া নিয়ে স্থানীয় সিপাহীদের রেজিমেন্ট তৈরি করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির দুর্গগুলিকে ঘিরে রাখা শুরু করেন, তিনি তাদের অত্যাধুনিক অস্ত্র দিয়ে সজ্জিত করেন এবং মাদ্রাজকে রক্ষা করার জন্য ব্রিটিশ অফিসারদের অধীনে তাদের অবস্থান করেন, তার অপারেশনের ভিত্তি। মুঘল হয়রানি। [২]

5 অক্টোবর 1708-এ, দাউদ খান ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং তিরুভোত্তিউর পশ্চিমে তিরুভোত্তিউর, নুঙ্গামবাক্কাম, ব্যসারপাদি, কাথিওয়াকাম এবং সাত্তানগাডুর পাঁচটি গ্রাম মঞ্জুর করে একটি ফরমান জারি করেন

1710 সালে, দাউদ খানকে মুঘল সেনাবাহিনীর কমান্ডার-ইন-চীফ হিসাবে আরও দায়িত্বশীল কাজ করার জন্য দিল্লিতে প্রত্যাহার করা হয়েছিল। তিনি দাক্ষিণাত্যের ভাইসরয় নিযুক্ত হন।

1715 সালের 6 সেপ্টেম্বর, হোসেন আলী খান দাউদ খানের সাথে মুখোমুখি হওয়ার অপেক্ষায় ছিলেন। দুর্ভাগ্যবশত দাউদ খান এই যুদ্ধে বিপথগামী বুলেটে নিহত হন এবং মারা যান। তিনি মারা যাওয়ার আগ পর্যন্ত যুদ্ধে জয়ী ছিলেন। তার মৃত্যুর কারণে বুরহানপুরের কাছে যুদ্ধে তার সেনাবাহিনী পরাজিত হয়।

যুদ্ধের হাতি[সম্পাদনা]

1703 সালে, করোমন্ডেলের মুঘল সেনাপতি, দাউদ খান পন্নী সিলন থেকে 30 থেকে 50টি যুদ্ধ হাতি কেনার জন্য 10,500 মুদ্রা ব্যয় করেছিলেন। [৩] এই ক্রয়গুলি ক্যান্ডির বিমলধর্মসূর্য দ্বিতীয় দ্বারা স্বীকার করা হয়েছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

পূর্বসূরী
{{{before}}}
{{{title}}}
{{{years}}}
উত্তরসূরী
{{{after}}}