দক্ষিণী হলদেঠুঁটি ধনেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

দক্ষিণী হলদেঠুঁটি ধনেশ
Tockus leucomelas 1.jpg
ইতোশা জাতীয় উদ্যান
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Coraciiformes
পরিবার: Bucerotidae
গণ: Tockus
প্রজাতি: T. leucomelas
দ্বিপদী নাম
Tockus leucomelas
Lichtenstein, 1842
Tockus leucomelas - Distribution.png
Blue – range

দক্ষিণী হলদেঠুঁটি ধনেশ (Tockus leucomelas) হল ধনেশ প্রজাতির একধরনের পাখি। এটা একটি মাঝারি আকারের ধনেশ যারা লম্বায় ৪৮ থেকে ৬০ সেমি হয়ে থাকে এবং একটা লম্বা হলুদ রঙের ঠোঁট থাকে। এবং ঠোঁটের ওপরে শিরস্ত্রাণ থাকে যা মহিলা ধনেশদের ক্ষেত্রে থাকে না। চোখের চারপাশের চামড়া হয় গোলাপী রঙের। এরা কিছুটা পুবের হলদেঠুঁটি ধনেশদের সাথে মিলে যায় যাদের চোখের চারপাশের চামড়া কালো হয়।

তাদের পেটের রঙ হয় সাদা, ঘাড় হয় ধূসর রঙের এবং পিঠের রঙ হয় কালো রঙের এবং তাদের মধ্যে থাকে সাদা রঙের ছোপ ছোপ দাগ। তারা প্রধানত মাটিতে নেমেই খাবার খায় যেখানে তারা প্রধানত ছোটো ছোটো পোকামাকড়, বীজ ইত্যাদি খায়। এরা পিঁপড়ে খেতে খুব ভালোবাসে।

মহিলা ধনেশ প্রধানত ৩ থেকে ৪ টে ডিম পারে। তারা বাসাতেই তাদের ডিমে তা দেয়। প্রধানত ২৫ দিন ধরে তারা ডিমে তা দেয়। তরুণরা বড় হতে ৪৫ দিন মতোন সময় নেয়। এই ধনেশদের প্রায়ই শুষ্ক জায়গায় দেখতে মেলে আবার কিছু কিছু সময়ে এরা রাস্তার ধারেও ঘুরে বেড়ায় লোকালয়ের মধ্যে।

এদেরকে স্থানীয় ভাষায় "ফ্লাইয়িং ব্যানানা" বলা হয়ে থাকে।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১২)। "Tockus leucomelas"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2013.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 
  • Gordon Lindsay Maclean - Robert's Birds of South Africa, 6th Edition

বহির্সংযোগ[সম্পাদনা]