বিষয়বস্তুতে চলুন

দইখাওয়া আদর্শ কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দইখাওয়া আদর্শ কলেজ
দইখাওয়া আদর্শ কলেজের মূল শিক্ষায়তনিক ভবন
দইখাওয়া আদর্শ কলেজের একাডেমিক ভবন
নীতিবাক্যশিক্ষা-ই-শক্তি, জ্ঞান-ই-আলো
ধরনবেসরকারি উচ্চমাধ্যমিক, ডিগ্রি ও অনার্স কলেজ
স্থাপিত৭ ডিসেম্বর ১৯৯৯ (1999-12-07)
প্রতিষ্ঠাতাস্থানীয় উদ্যোগে প্রতিষ্ঠিত
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর
জাতীয় বিশ্ববিদ্যালয়
অধ্যক্ষমো. মোফাজ্জল হোসেন [১]
অবস্থান
36QJ+M2C, কাশিম বাজার-দইখাওয়া সড়ক, গোতামারি,হাতিবান্ধা
,
৫৫৩০
,
বাংলাদেশ
শিক্ষাঙ্গনগ্রামীন
ইআইআইএন১২২৮২৭
ওয়েবসাইটwww.dadc.edu.bd

দইখাওয়া আদর্শ কলেজ বাংলাদেশের রংপুর বিভাগের লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলার একটি এমপিওভূক্ত উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান।[২] এটি ১৯৯৯ সালের ০৭ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়েছিল।[৩] এটি হাতিবান্ধা উপজেলার প্রাণকেন্দ্র দইখাওয়াতে অবস্থিত । বর্তমানে কলেজটিতে এইচএসসি, স্নাতক (পাস) ও স্নাতক কোর্স চালু আছে।

ইতিহাস[সম্পাদনা]

স্থানীয়দের ঐকান্তিক প্রচেষ্ঠায় কলেজটি প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকে প্রতি বছর কলেজটি কৃতিত্বের সাথে লালমনিরহাট জেলার শেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের মর্যাদা অর্জন করে আসছে।

প্রশাসন[সম্পাদনা]

দইখাওয়া আদর্শ কলেজের মূল ফটক
দইখাওয়া আদর্শ কলেজের মূল ফটক

কলেজটি দিনাজপুর শিক্ষা বোর্ডের আওতাধীন এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। এটির শিক্ষাপ্রতিষ্ঠান শনাক্তকারী নম্বর (ইআইআইএন) হলো ১২২৮২৭।[৪][১] কলেজটির প্রতিষ্ঠাকালীন ও বর্তমান অধ্যক্ষ জনাব মোফাজ্জল হোসেন।[১]

অধ্যক্ষগণের তালিকা
ক্রমিক নং নাম দায়িত্বকাল
০১ জনাব মো. মোফাজ্জল হোসেন ১৯৯৯ খ্রি. হতে বর্তমান

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

দইখাওয়া আদর্শ কলেজের শহিদ মিনার
দইখাওয়া আদর্শ কলেজের শহিদ মিনার
১০ টাকায় দইখাওয়া আদর্শ কলেজের এই ক্যান্টিনে লাঞ্চ পাওয়া যায়
১০ টাকায় দইখাওয়া আদর্শ কলেজের এই ক্যান্টিনে লাঞ্চ পাওয়া যায়

ভর্তি[সম্পাদনা]

কলেজটিতে সহশিক্ষা কার্যক্রম চালু থাকায় উচ্চমাধ্যমিক শ্রেণিতে এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ডিগ্রি (পাস) ও অনার্স কোর্সগুলোতে ভর্তি হতে পারে। একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশের পর শুরু হয় এবং শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কলেজে ভর্তি সম্পন্ন হয়।[৫] দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজটিতে মোট ৬০০টি আসন রয়েছে।[৬]

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কোর্সগুলোর ক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসি ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি সম্পন্ন হয়।[৭]

উচ্চমাধ্যমিক শ্রেণিতে এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ডিগ্রি (পাস) ও অনার্স কোর্সগুলোতে শিক্ষার্থীসংখ্যা ১ হাজার ৩০০জন।

পাঠক্রম[সম্পাদনা]

  • উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি):
    • বিজ্ঞান[৬]
    • মানবিক[৬]
    • ব্যবসায় শিক্ষা[৬]
  • ডিগ্রি (পাস) কোর্স:[৮]
    • বিএ (পাস)
    • বিএসএস (পাস)
  • অনার্স কোর্স:[৮]

পাঠক্রম-বহির্ভূত কার্যক্রম[সম্পাদনা]

দইখাওয়া আদর্শ কলেজের রোড ভিউ
দইখাওয়া আদর্শ কলেজের রোড ভিউ

লেখাপড়ার পাশাপাশি দইখাওয়া আদর্শ কলেজে প্রতিবছর বিভিন্ন শিক্ষা-সহায়ক অনুষ্ঠান আয়োজন করা হয়। কলেজটিতে একটি অডিটরিয়াম (মিলনায়তন) রয়েছে,[৯] যেখানে সারাবছর বিভিন্ন ধরনের সেমিনার যেমন উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার[১০] এবং শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করার জন্য সেমিনার আয়োজন করা হয়।[৯] পাঠক্রম-বহির্ভূত বিভিন্ন কার্যক্রমের মধ্যে আরও রয়েছে নবীনবরণ আয়োজন,[১১] পিঠা উৎসব আয়োজন[১২] এবং বিদায় অনুষ্ঠান আয়োজন।[১৩]

পুস্তক তোরণ[সম্পাদনা]

দূর থেকে দেখলে মনে হয়, কেউ বুঝি কায়দা করে বইয়ের ওপর বই রেখেছে। হঠাৎ শঙ্কাও জাগে, থরে থরে সাজানো বইয়ের রাজ্য হয়তো ভেঙে পড়বে আলতো ধাক্কায়। আদতে এটি লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দইখাওয়া আদর্শ কলেজের প্রধান ফটকের দুই পাশের কাঠামো, যা নির্মিত হয়েছে বাংলা ও ইংরেজি ভাষার জনপ্রিয় ২৫টি করে ৫০টি বইয়ের আদলে।

উইলিয়াম শেক্‌সপিয়ারের ম্যাকবেথ, রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি, কাজী নজরুল ইসলামের অগ্নিবীণা, জর্জ বানার্ড শর ম্যান অ্যান্ড সুপারম্যান, বনফুলের গল্পসমগ্র, আল মাহমুদের সোনালী কাবিন, হুমায়ূন আহমেদের শঙ্খনীল কারাগার, আনিসুল হকের মা—বাংলা ও ইংরেজি ভাষার জনপ্রিয় কোন বইটি নেই এখানে!

বইয়ের আদলে নির্মিত দৃষ্টিনন্দন ফটকের দুই দিকের খুঁটির ওপরে ছাউনির মধ্যে দুই হাতে তুলে ধরা হয়েছে গ্লোব। গ্লোবটিতে রয়েছে বাংলাদেশের লাল–সবুজের জাতীয় পতাকাসহ বিভিন্ন দেশের জাতীয় পতাকা। ফটকের দুই পিলারের ছাউনির নিচে রয়েছে বাংলাদেশের মানচিত্র।

মূলত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই দৃষ্টি নন্দন ফটকটি নির্মাণ করা হয়েছে। তাই বাংলা ও ইংরেজি সাহিত্যের ৫০ টি বই দিয়ে তৈরি করা হয় এটি। ২০২১ সালের ২৬ মার্চ ফটকের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য জনাব মোতাহার হোসেন।

১০ টাকায় খাবার কার্যক্রম[সম্পাদনা]

সীমান্তবর্তী এলাকায় কলেজটি প্রতিষ্ঠিত হওয়াতে এখানকার বেশির ভাগ শিক্ষার্থী নিম্নবিত্ত পরিবারের। অনেকেই বাড়ি থেকে খাবার নিয়ে আসতে পারেন না। সেজন্য কলেজ কর্তৃপক্ষ দুপুরে অল্প টাকায় খাবার পরিবেশনের সিদ্ধান্ত নেয়। ১০ টাকায় খাওয় যাবে ক্যান্টিনে।

Be Good, Be Good Trust[সম্পাদনা]

শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় সহযোগিতা ও কল্যাণে দইখাওয়া আদর্শ কলেজের উদ্যোগে গঠন করা হয় এ ব্যতিক্রমী ট্রাস্ট। যার নামকরণ করা হয়েছে" Be Good, Be Good Trust" যার বাংলা অর্থ "ভাল হও, ভাল করো"।

কলেজের অধ্যক্ষ জনাব মো. মোফাজ্জল হোসেন তাঁর বক্তব্যে বলেন, দরিদ্র শিক্ষার্থীদের বই কেনা, চিকিৎসা ও উচ্চ শিক্ষায় আর্থিক সহযোগিতা এ ট্রাস্টের মূল লক্ষ্য। কলেজের শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিজ উদ্যোগে সহযোগিতায় এ ট্রাস্ট পরিচালিত হবে। ছোট পরিসরে ট্রাস্টটি গঠন করা হলেও এর গুরুত্ব অপরিসীম। কারণ একদিকে যেমন দরিদ্র ও অসহায় শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় আর্থিক সহযোগিতার ফান্ড গঠন হবে অপরদিকে এ কলেজের শিক্ষার্থীরা সবসময় ভাল কিছু করার মানসিকতা তৈরি করবে। যেটা জাতির জন্য কল্যাণ বয়ে আনবে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বইয়ের কারুকাজে দৃশ্যময় কলেজ ফটক যেন নজর কাড়ছে" [বইয়ের কারুকাজে দৃশ্যময় কলেজ ফটক যেন নজর কাড়ছে]। আমার সংবাদ (ইংরেজি ভাষায়)। ১৪ মে ২০২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "দইখাওয়া আদর্শ কলেজ"। ১৪ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জুন ২০২১ 
  3. "দইখাওয়া আদর্শ কলেজ, হাতীবান্ধা"দইখাওয়া আদর্শ কলেজ, হাতীবান্ধা (দইখাওয়া আদর্শ কলেজ and হাতীবান্ধা ভাষায়)। ২০২১-০৬-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৫-০৪ 
  4. "ট্রাস্ট গঠন" [ট্রাস্ট গঠন]। বাংলাদেশ ওপেন ডাটা (ইংরেজি ভাষায়)। ১৫ জুন ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "একাদশে ভর্তি অনলাইনে, দ্বাদশে ওঠানোর সিদ্ধান্ত কলেজের"দৈনিক প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৮ 
  6. "Available seat list for session (2020-2021)" [(২০২০-২০২১) শিক্ষাবর্ষের জন্য উপলব্ধ আসনের তালিকা]। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৭-২৭ 
  7. "আসনের চেয়ে উত্তীর্ণ বেশি"দৈনিক প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৮ 
  8. "শিক্ষক বাতায়ন" [শিক্ষক বাতায়ন]। জাতীয় বিশ্ববিদ্যালয় (ইংরেজি ভাষায়)। 
  9. "বই দিয়ে নির্মিত কলেজের প্রধান 'ফটক'"ইউএনবি নিউজ 
  10. "উত্তর বাংলার একটি অসাধারণ ও মনোমুগ্ধকর, প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর একটি বিদ্যাপীঠ দইখাওয়া আদর্শ কলেজ"ইউটিউব 
  11. "বিখ্যাত ৫০ 'বইয়ের' ওপর দাঁড়িয়ে কলেজ গেট"যমুনা টেলিভিশন 
  12. "দইখাওয়া কলেজের অভিনব ফটকের সৌন্দর্য দৃষ্টি কাড়ছে দর্শনার্থীদের"এশিয়ান টিভি 
  13. "দইখাওয়া আদর্শ কলেজে রবীন্দ্রজয়ন্তী উদযাপন"দৈনিক শিক্ষা 

বহিঃসংযোগ[সম্পাদনা]


আরো দেখুন[সম্পাদনা]