তামাশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তামাশা (মারাঠি: तमाशा) হল মারাঠি থিয়েটারের একটি ঐতিহ্যবাহী রূপ। এটি ভারতের মহারাষ্ট্র রাজ্যে স্থানীয় বা ভ্রাম্যমাণ থিয়েটার গ্রুপগুলি দ্বারা নৃত্য ও সঙ্গীতের সাথে ব্যাপকভাবে পরিবেশন করা হয়।[১] এটি বেশ কয়েকটি মারাঠি চলচ্চিত্রের বিষয়বস্তুও ছিল। অতীতে কিছু হিন্দি চলচ্চিত্রে তামাশা-বিষয়যুক্ত গানগুলিকে অন্তর্ভুক্ত করা হত, সেগুলি লাবনি নামে পরিচিত।

চিরায়ত তামাশা বহু ভারতীয় শিল্প রূপ দ্বারা প্রভাবিত হয়ে এসেছে এবং কাভেলি, গজল, কত্থক নৃত্য, দশাবতার, ললিতকীর্তনের মত বিভিন্ন ঐতিহ্যময় কলা থেকে অনুপ্রেরণা নিয়েছে। তামাশা দুই প্রকারের: ঢোলকি ভারি এবং পুরানো রূপটি সংগীত ভারি। এই পুরানো রূপটির মধ্যে নাটকের চেয়ে নাচ এবং সংগীত বেশি রয়েছে। মহারাষ্ট্রে, কোলহাটি গোষ্ঠীগুলি তামাশার অভিনয়ের সাথে ঐতিহ্যগতভাবে যুক্ত।[১]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

"তামাশা" শব্দটি মূলত ফার্সি থেকে এসেছে, এর অর্থ এক ধরনের নাট্য বিনোদন।[২] শব্দটি "মজাদার" বা "খেলা" অর্থে আর্মেনীয়, হিন্দি, উর্দু এবং মারাঠি ভাষাতেও ব্যবহৃত হয়েছে। আর্মেনিয়ান ভাষায় "তামাশা করা"র অর্থ "একটি আকর্ষণীয় প্রক্রিয়া বা বিনোদনে মনোযোগ দেত্তয়া"। সাধারণ কথাবার্তায় শব্দটি হৈচৈ বা কোনও ক্রিয়াকলাপ বা আলোড়ন এবং উত্তেজনার সাথে প্রদর্শন করার জন্য ব্যবহৃত হয়েছে,[৩] কখনও কখনও "চায়ের কাপে তুফান" অর্থেও এর ব্যবহার হয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. "Tamasha", in James R. Brandon and Martin Banham (eds), The Cambridge Guide to Asian Theatre, pp. 108-9.
  2. Varadpande, p. 167
  3. No Aging in India: Alzheimer's, The Bad Family, and Other Modern Things by Lawrence Cohen ("The Zagreb Tamasha"; pp. 15-18).

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

  • Kantabai Satarkar, a biography by Santosh Khedlekar of the well-known senior tamasha artist Kantabai Satarkar.