তাবো কেলে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাবো কেলে
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম তাবো কেলে
জন্ম (1997-01-15) ১৫ জানুয়ারি ১৯৯৭ (বয়স ২৭)
জন্ম স্থান কুয়ামাশু, দক্ষিণ আফ্রিকা
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
কোভা দা পিয়েদাদে
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৭ রিয়াল ২৪ (২)
২০১৭–২০১৮ বেনফিকা বি (০)
২০১৭–২০১৮রিয়াল (ধার) ১৪ (১)
২০১৮–২০২১ কোভা দা পিয়েদাদে ৭০ (৫)
জাতীয় দল
২০১৭ দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-২০ (০)
২০১৯– দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-২৩ (০)
২০১৭– দক্ষিণ আফ্রিকা (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:৪১, ২৯ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:৪১, ২৯ অক্টোবর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

তাবো কেলে (ইংরেজি: Thabo Cele; জন্ম: ১৫ জানুয়ারি ১৯৯৭) হলেন একজন দক্ষিণ আফ্রিকান পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ পর্তুগালের পেশাদার ফুটবল লীগের দ্বিতীয় স্তর লিগা পর্তুগাল ২-এর ক্লাব কোভা দা পিয়েদাদে এবং দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭ সালে, কেলে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-২০ দলের হয়ে দক্ষিণ আফ্রিকার বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। একই বছরে তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তাবো কেলে ১৯৯৭ সালের ১৫ই জানুয়ারি তারিখে দক্ষিণ আফ্রিকার কুয়ামাশুতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

কেলে জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (পিডিএফ) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ১৫। 
  2. "South Africa confirm final squad" [দক্ষিণ আফ্রিকার চূড়ান্ত দল ঘোষণা]। kickoff.com (ইংরেজি ভাষায়)। কিকঅফ। ৩ জুলাই ২০২১। ৩ জুলাই ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০২১