তবিবর রহমান সরদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তবিবর রহমান সর্দার
যশোর-৫ আসনের সাবেক সাংসদ
কাজের মেয়াদ
১৯৭৩ – ১৯৭৫
যশোর-১ আসনের সাবেক সাংসদ
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১৯৯১-ফেব্রুয়ারি ১৯৯৬
জুন ১৯৯৬-২০০১
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1932-05-01) ১ মে ১৯৩২ (বয়স ৯১)
বারিপোতা গ্রাম, শার্শা, যশোর, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
মৃত্যু৩ এপ্রিল ২০১০
যশোর
নাগরিকত্বব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
বাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ

তবিবর রহমান সর্দার বাংলাদেশ আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিবিদ ও ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সংগঠক ছিলেন। তিনি যশোর-৫যশোর-১ আসন থেকে নির্বাচিত সংসদ ছিলেন।[১][২][৩]

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

তবিবর রহমান সরদার ১ মে ১৯৩২ সালে ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) যশোর জেলার শার্শা উপজেলার বারিপোতা গ্রামে জন্মগ্রহণ করেন।[৪] তার পিতা মতিয়ার রহমান সরদার ও মাতা রাবেয়া খাতুন।

কর্মজীবন[সম্পাদনা]

তবিবর রহমান সরদার তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলনবাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ১৯৭০ সালে পাকিস্তান প্রাদেশিক পরিষদ নির্বাচনে (এম সি এ) বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন। স্বাধীন বাংলায় ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৫ আসন থেকে সংসদ সদস্য নিরবাচিত হয়েছিলেন। এরপর তিনি ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে ও জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-১ আসন থেকে নির্বাচিত সংসদ ছিলেন। তবিবর রহমান সরদার ১৯৯৬ সালে হতে ২০০১ সাল পর্যন্ত পরিবেশ ও বন মন্ত্রনালয় সম্পর্কি ত স্থায়ী কমিটির সভাপতি দায়িত্ব পালন করেন। [১][২][৩]

মৃত্যু[সম্পাদনা]

তবিবর ২০১০ সালের ৩ এপ্রিল তিনি মারা যান।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "১ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "সাবেক এমপি তবিবর রহমান সরদারের ৯ম"দৈনিক ইনকিলাব। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৯