ড্যানিয়েল মাইকেলসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ড্যানিয়েল মাইকেলসন
জন্ম১৯৪৯
রিগা, লাটভিয়া
মৃত্যুবিদ্যমান
পেশাঅধ্যাপক

ড্যানিয়েল মাইকেলসন (১৯৪৯ – বর্তমান) অধ্যাপকদের নেতৃত্বে থাকতে পারেন। ড্যানিয়েল মাইকেলসন। ড্যানিয়েল মাইকেলসন ১৯৪৯ সালে রিগা, লাটভিয়ার জন্মগ্রহণ করেন, যারা হলোকাস্ট থেকে বেঁচে যাওয়া বাবা-মায়ের কাছে। ১৯৭১ সালে তিনি মস্কো বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক হন এবং ইসরায়েলে চলে যান। ১৯৭২-১৯৮০ সাল থেকে তিনি তেল আবিব বিশ্ববিদ্যালয়ে গণিত পড়ান, ডক্টরেটের দিকে অধ্যয়ন করেন এবং সেনাবাহিনীতে চাকরি করেন। ১৯৮০ সালে ফলিত গণিতে তার পিএইচডি থিসিস শেষ করার পরে, তিনি লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরাল গবেষণা করেন। ১৯৮৩ সালে তিনি আলফ্রেড পি. স্লোয়ান ফাউন্ডেশন এবং ইগাল অ্যালন ফাউন্ডেশন থেকে ফেলোশিপ লাভ করেন। ১৯৮৩ সালের শরত্কালে মিশেলসন ইস্রায়েলে ফিরে আসেন এবং হিব্রু বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। সেখানে তিনি তার সহকর্মী এবং বন্ধু ডঃ ইলিয়াহু রিপসের কাছ থেকে তোরাহ কোডের ঘটনা সম্পর্কে জানতে পারেন। পরে তিনি তোরাহ কোডগুলি নিয়ে গবেষণা এবং সেগুলি সম্পর্কে বক্তৃতা দেওয়ার সাথে জড়িত হন, বিশেষ করে যখন তিনি লস এঞ্জেলেস ক্যালিফোর্নিয়া এলাকায় বসবাস করছিলেন। বর্তমানে, মিশেলসন ইসরায়েলের রেহোভট, ওয়েইজম্যান ইনস্টিটিউটে কম্পিউটার সায়েন্স এবং ফলিত গণিত বিভাগের অধ্যাপক। [১]

জীবনী[সম্পাদনা]

ড্যানিয়েল এম. মাইকেসন, পিএইচডি, তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের নিউরোবায়োকেমিস্ট্রি বিভাগের নিউরোবায়োলজির অধ্যাপক। তিনি জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি সহ স্নাতক হন। পদার্থবিজ্ঞানে এটি অনুসরণ করে তিনি তার পিএইচ.ডি. ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলেতে বায়োফিজিক্সে। প্রফেসর মাইকেলসন ১৯৭৫ সালে তেল আবিব বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের লেকচারার হওয়ার জন্য ইস্রায়েলে ফিরে আসেন। তিনি ১৯৮৮ সালে নিউরোবায়োলজির একজন পূর্ণ অধ্যাপক হন এবং স্ট্যানফোর্ড এবং ইয়েল উভয় বিশ্ববিদ্যালয়েই ভিজিটিং প্রফেসর হিসেবে সময় কাটিয়েছেন। তিনি বর্তমানে তেল আবিব বিশ্ববিদ্যালয়ের আণবিক নিউরোডিজেনারেশনে মিরিয়াম লেবাচ চেয়ারের দায়িত্বরত।

গবেষনার প্রথমার্ধ[সম্পাদনা]

প্রফেসর মাইকেলসনের একাডেমিক গবেষণায় ডিফারেনশিয়াল সমীকরণ জড়িত যা বায়ুমণ্ডল, সমুদ্রের তরঙ্গ বা অগ্নিশিখার মতো একটি অবিচ্ছিন্ন মিডিয়া বর্ণনা করতে ব্যবহৃত হয়। তার উদ্দেশ্য হল প্রয়োগকৃত গণিতবিদদের মধ্যে ব্যবধানকে সংকুচিত করা যারা উপযুক্ত মডেল তৈরি করে কিন্তু সেগুলোকে মোটামুটিভাবে সমাধান করে, গণনার মাধ্যমের ত্রুটির কারণে এবং তাত্ত্বিক গণিতবিদ যারা কঠোর ফলাফল দিতে পারে কিন্তু বাস্তবতা থেকে অনেক দূরে সমীকরণের জন্য। . ব্যবধান সংকুচিত করা কম্পিউটার সহায়ক প্রমাণ দিয়ে করা হয়। এখানে কম্পিউটার তার নিজস্ব রাউন্ড-অফ ত্রুটিগুলি অনুমান করে এবং এইভাবে কঠোর ফলাফল প্রদান করতে সক্ষম হয়। এই কৌশলটি ব্যবহার করে তিনি বুনসেন শিখার স্থায়িত্ব বিশ্লেষণ করতে সক্ষম হন এবং অ্যারোডাইনামিকসে উদ্ভূত শক তরঙ্গ গণনা করার জন্য সঠিক স্কিম ডিজাইন করতে সক্ষম হন। সম্প্রতি তিনি চন্দ্রের গতির পূর্বাভাস এবং দূরবর্তী অতীতের বিভিন্ন ঘটনা যাচাইয়ের গবেষণায় জড়িত হন। বিশেষ করে, অধ্যাপক মাইকেলসন জেরুজালেমের টেম্পল মাউন্টের দেয়ালের অদ্ভুত অভিযোজন ব্যাখ্যা করতে সক্ষম হয়েছিলেন।

গবেষনার আগ্রহ[সম্পাদনা]

মাইকেলসন ল্যাবরেটরির গবেষণাটি আলঝাইমার রোগের নিউরোডিজেনরেশনের অন্তর্নিহিত মৌলিক সেলুলার এবং আণবিক প্রক্রিয়াগুলিকে উন্মোচন করার জন্য এবং তাদের প্রতিরোধ করার জন্য অভিনব থেরাপিউটিক পদ্ধতির বিকাশের দিকে পরিচালিত হয়। গবেষণাটি এপোলিপোপ্রোটিন E4 (apoE4), রোগের সবচেয়ে প্রচলিত জিনগত ঝুঁকির কারণ এবং অন্যান্য ঝুঁকির কারণগুলির সাথে এটির মিথস্ক্রিয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে। তদনুসারে নিম্নলিখিত নির্দিষ্ট প্রকল্পগুলি অনুসরণ করা হচ্ছে: apoE4 এবং apoE3 লক্ষ্যযুক্ত প্রতিস্থাপন ইঁদুর ব্যবহার করে ভিভো মডেলগুলির বিকাশ; apoE4 এর রোগগত প্রভাবের অন্তর্নিহিত প্রক্রিয়া; আল্জ্হেইমের রোগের রোগ প্রতিরোধ ক্ষমতা নির্দেশিত apoE4 এর বিকাশ

এই কাজের পরবর্তী ধাপ হল দ্বিতীয় প্রজন্মের মনোক্লোনাল অ্যাবস তৈরি করা যা নেটিভ ব্রেন apoE4 এর সাথে বিশেষভাবে প্রতিক্রিয়া দেখায়। যেহেতু এই পদ্ধতিটি apoE4 এর নেটিভ ব্রেইন ফর্মের দিকে লক্ষ্য করা হয়েছে এটি আগের পদ্ধতির তুলনায় অনেক বেশি কার্যকর হবে বলে আশা করা হচ্ছে যেটিতে Abs রিকম্বিন্যাট apoE4 এ নির্দেশিত হয়েছিল যা এই অণুর একটি অ শারীরবৃত্তীয় রূপ।

তোরাহ কোড[সম্পাদনা]

তোরাহ কোডের এই কৌশলটি ব্যবহার করে তিনি বুনসেন শিখার স্থিতিশীলতা বিশ্লেষণ করতে সক্ষম হন এবং অ্যারোডাইনামিকসে উদ্ভূত শক তরঙ্গ গণনা করার জন্য সঠিক স্কিম ডিজাইন করতে সক্ষম হন। সম্প্রতি তিনি চন্দ্রের গতির পূর্বাভাস এবং দূরবর্তী অতীতের বিভিন্ন ঘটনা যাচাইয়ের গবেষণায় জড়িত হন। বিশেষ করে, অধ্যাপক মাইকেলসন জেরুজালেমের টেম্পল মাউন্টের দেয়ালের অদ্ভুত অভিযোজন ব্যাখ্যা করতে সক্ষম হয়েছিলেন। [২]

প্রকাশিত কাজ[সম্পাদনা]

ব্লুমেনফেল্ড-কাটজির, টি., মাইকেলসন, ডিএম এবং ইয়ানিভ, এ.(২০১৪) ApoE জিনোটাইপ ইফেক্ট অন ব্রেন প্লাস্টিসিটি এমআরআই এর সাথে অধ্যয়ন করা হয়েছে (জমা করা হয়েছে)

বোহেম-কাগান, এ., মাইকেলসন, ডিএম (২০১৪) apoE4-চালিত মস্তিষ্কের প্যাথলজি এবং bexarotene দ্বারা আচরণগত ঘাটতির বিপরীত। জে. নিউরোস্কি। 34(21): 7293-7301।

মাইকেলসন, ডিএম (২০১৪) ApoE4: আল্জ্হেইমার রোগের জন্য সবচেয়ে প্রচলিত এখনো অধ্যয়ন করা ঝুঁকির কারণ। আলঝাইমার এবং ডিমেনশিয়া, সেপ্টেম্বর 2014।

গিলাট-ফ্রেঙ্কেল, এম., বোহেম-কাগান, এ., লিরাজ, ও., জিয়ান, এক্স., হার্জ, যে., মাইকেলসন, ডিএম (২০১৪) vivo-এ apoE4-এর রোগগত প্রভাবের মধ্যস্থতায় apoER2 এবং Lrp1 রিসেপ্টরদের সম্পৃক্ততা কার আলঝাইমার রেস 11(6): 549-557।

শিরান সলোমন-জিমরি, ওরি লিরাজ), এবং ড্যানিয়েল এম. মাইকেলসন (২০১৪)। আচরণগত পরীক্ষা লক্ষ্যবস্তু প্রতিস্থাপন ইঁদুরগুলিতে apoE3 এবং apoE4 এর ফেনোটাইপিক অভিব্যক্তিকে প্রভাবিত করে এবং তাদের মধ্যে পার্থক্য হ্রাস করে। আল্জ্হেইমার্স এবং ডিমেনশিয়াতে: ডায়াগনসিস, অ্যাসেসমেন্ট এবং ডিজিজ মনিটরিং আলঝেইমার এবং ডিমেনশিয়া: (প্রেসে)

সলোমন-জিমরি, এস., বোহেম-কাগান, এ., লিরাজ, ও., এবং। মাইকেলসন, ডিএম,(২০১৪)। তরুণ apoE4-লক্ষ্যযুক্ত প্রতিস্থাপন ইঁদুরগুলিতে হিপ্পোক্যাম্পাল- সম্পর্কিত জ্ঞানীয় প্রতিবন্ধকতা। নিউরোডিজেনার। Dis.13(2-3); 86-92।

লিরাজ, ও., বোহেম, এ., মাইকেলসন, ডিএম (২০১৩) Aβ, tau এবং synaptic প্যাথলজি অল্প বয়সে apoE4 দ্বারা প্ররোচিত হয়। আণবিক নিউরোডিজেনারেশন। 2013 মে 17; 8:16

জেপা, এল., ফ্রেনকেল, এম., বেলিনসন, এইছ., কায়েদ, আর., মাসলিয়াহ, ই., এবং মাইকেলসন, ডিএম (২০১১) ApoE4-চালিত জমে ইন্ট্রানিউরোনাল অলিগোমারাইজড Aβ42-এর পরে ভিভোতে অ্যামাইলয়েড ক্যাসকেড সক্রিয় হওয়ার মধ্যস্থতা করা হয় ফাংশন একটি লাভ দ্বারা. int. J. আলঝেইমার রোগ। ফেব্রুয়ারী (২০১১) 79170)।

করিভ-ইনবাল, যে., ইয়াকবসন, এস., বার্কেজ, আর., পিটার, এম., জানকী, টি., লুটজোহানম ডি., ব্রোয়ারসেন, এলএম, হার্টম্যান,, টি., মাইকেলসন, ডিএম (২০১১) আইসোফর্ম নির্দিষ্ট ভিভোতে apoE4 এর প্যাথলজিকাল প্রভাবগুলি মাছের তেল (DHA) খাদ্য দ্বারা প্রতিরোধ করা হয় এবং কোলেস্টেরল দ্বারা পরিবর্তিত হয়। J. আলঝেইমার। রোগ. 28(3), 667-683।

বেলিনসন, এইচ., করিভ-ইনবাল, যে, কায়েদ, আর., মাসলিয়াহ, ই., মাইকেলসন, ডিএম (২০১০)। ApoE4 অ্যামাইলয়েড ক্যাসকেড সক্রিয় হওয়ার পর ভিভোতে অ্যাবেটার অলিগোমারাইজেশন চালায় যার ফলে নিউরোডিজেনারেশন হয়। জে. আলঝেইমার ডিজিজ 22(3), 959-970।

বেলিনসন, এইচ., এবং মাইকেলসন, ডিএম (2009) অ্যামাইলয়েড-বিটা এবং এপোলিপোপ্রোটিন E4-এর মধ্যে প্যাথলজিকাল সিনার্জিজম - আলঝাইমার রোগের জন্য সবচেয়ে প্রচলিত এখনও অধ্যয়ন করা জেনেটিক ঝুঁকির কারণ। জে. আলঝেইমার ডিস 17(3), 469-481।

বেলিনসন, এইচ., লেভ, ডি., মাসলিয়াহ, ই., এবং মাইকেলসন ডিএম. (২০০৮) apoE4 ট্যানজেনিক ইঁদুরে অ্যামাইলয়েড ক্যাসকেড সক্রিয়করণ লাইসোসোমাল অ্যাক্টিভেশন এবং নিউরোডিজেনারেশনকে প্ররোচিত করে যার ফলে চিহ্নিত জ্ঞানীয় ঘাটতি দেখা দেয়। J. Neuroscie.28(11), 4690-701.

ডলেভ, আই. এবং মাইকেলসন, ডিএম (২০০৪) একটি ননট্রান্সজেনিক মাউস মডেল ইনডিসিবল অ্যামাইলয়েড-বিটা পেপ ডিপোজিশন দেখায় এবং অ্যামাইলয়েড ক্যাসকেডে অ্যাপলিপোপ্রোটিন ই-এর ভূমিকা ব্যাখ্যা করে। Proc. Natl. আকদ। বিজ্ঞান USA 101(38):13909-13914।

স্বীকৃতি[সম্পাদনা]

বর্তমানে, মিশেলসন ইসরায়েলের রেহোভট, ওয়েইজম্যান ইনস্টিটিউটে কম্পিউটার সায়েন্স এবং ফলিত গণিত বিভাগের অধ্যাপক।

১৯৯৭ সাল থেকে -বর্তমান পর্যন্ত দায়িত্বশীল, আণবিক জীববিজ্ঞানে মিরিয়াম লেবাচ চেয়ার উপাধি।

১৯৬৮-১৯৭৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট দ্বারা স্পনসর করা ফুলব্রাইট-হেস পদক পান।

সম্পাদকীয় বোর্ড: ব্রেন এজিং; বর্তমান আলঝাইমার গবেষণা; লিপিডের নিউরোবায়োলজি; আলঝাইমার রোগের জার্নাল।

উপদেষ্টা বোর্ড: আলঝেইমার অ্যাসোসিয়েশন; আসলান: ইন্টারন্যাশনাল একাডেমি অফ এজিং। নিউ ইয়র্ক একাডেমি অফ সায়েন্সেস ; ইসরায়েলের ন্যাশনাল ইনস্টিটিউট অফ সাইকোবায়োলজি; ইসরায়েলি আলঝেইমার অ্যাসোসিয়েশন

শিক্ষা[সম্পাদনা]

শিক্ষা:
১৯৭০-১৯৭৩ পিএইচ.ডি.; বায়োফিজিক্স, বার্কলিতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
১৯৬৮-১৯৬৯ এম.এসসি.; বায়োফিজিক্স, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
১৯৬৫-১৯৬৮ বি.এসসি.; পদার্থবিদ্যা, হিব্রু বিশ্ববিদ্যালয়
একাডেমিক নিয়োগ:
২০০৬-বর্তমান পরিচালক; রবিন ইনস্টিটিউট অফ নিউরোবায়োলজি, তেল আবিব বিশ্ববিদ্যালয়
১৯৯১ ভিজিটিং প্রফেসর; ইয়েল ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন
১৯৮৮-বর্তমান অধ্যাপক; নিউরোবায়োলজি বিভাগ, তেল আভিভ বিশ্ববিদ্যালয়
১৯৮৩-১৯৮৮ সহযোগী অধ্যাপক; নিউরোবায়োলজি বিভাগ, তেল আবিব বিশ্ববিদ্যালয়
১৯৮১-১৯৮৩ ভিজিটিং প্রফেসর; নিউরোবায়োলজি, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়
১৯৭৫-১৯৮৩ প্রভাষক; তেল আবিব বিশ্ববিদ্যালয়

সম্মান এবং পদবী:

১৯৯৭-বর্তমান দায়িত্বশীল, আণবিক জীববিজ্ঞানে মিরিয়াম লেবাচ চেয়ার
১৯৬৮-১৯৭৩ মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট দ্বারা স্পনসর করা ফুলব্রাইট-হেস অ্যাওয়ার্ড

সম্পাদকীয় বোর্ড: ব্রেন এজিং; বর্তমান আলঝাইমার গবেষণা; লিপিডের নিউরোবায়োলজি; আলঝাইমার রোগের জার্নাল

উপদেষ্টা বোর্ড: আলঝেইমার অ্যাসোসিয়েশন; আসলান: ইন্টারন্যাশনাল একাডেমি অফ এজিং। নিউ ইয়র্ক একাডেমি অফ সায়েন্সেস ; ইসরায়েলের ন্যাশনাল ইনস্টিটিউট অফ সাইকোবায়োলজি; ইসরায়েলি আলঝেইমার অ্যাসোসিয়েশন

রেফারেন্স/নোট এবং রেফারেন্স[সম্পাদনা]

সমস্ত তথ্য ইন্টারনেট এবং খোলা ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়। আরও দেখুন [৩]