ডিপইন লিনাক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডিপইন
Deepin logo.svg
ডেভলপারউহান ডিপিন টেকনোলজি কোং লিমিটেড
ওএস পরিবারলিনাক্স (ইউনিক্স-সদৃশ)
কাজের অবস্থাসক্রিয়
সোর্স মডেলউন্মুক্ত উৎস
প্রাথমিক মুক্তি২৮ ফেব্রুয়ারি ২০০৪; ১৭ বছর আগে (2004-02-28)
সর্বশেষ মুক্তিডিপইন ২০.২.২[১] / ১৫ জুন ২০১৮; ৩ বছর আগে (2018-06-15)
মার্কেটিং লক্ষ্যব্যক্তিগত কম্পিউটার
ভাষাসমূহবহুভাষিক(২৩টারও বেশি)[২][৩]
হালনাগাদের পদ্ধতিডিপইন সফটওয়্যার সেন্টার
প্যাকেজ ম্যানেজারএপিটি, ডিপিকেজি[৪]
প্ল্যাটফর্মএএমডি৬৪
কার্নেলের ধরনমনোলিথিক (লিনাক্স)
ব্যবহারকারী ইন্টারফেসডিপইন ডেস্কটপ পরিবেশ(কিউটি ভিত্তিক)
লাইসেন্সমুক্ত সফটওয়্যার লাইসেন্স
(প্রধানত গ্নু জেনারেল পাবলিক লাইসেন্স)
ওয়েবসাইটwww.deepin.org/en/

ডিপইন (ইংরেজি: Deepin; পূর্বে লিনাক্স ডিপইন) ডেবিয়ানের আনস্টেবল শাখার উপর ভিত্তি করে নির্মিত একটি উমুক্ত উৎসের লিনাক্স ডিস্ট্রিবিউশন। এটি ব্যক্তিগত কম্পিউটারসার্ভারে এবং এক্স৮৬-৬৪ স্থাপত্যে চলে।

ডিপইনের উন্নয়ন চীন-ভিত্তিক উহান ডিপইন টেকনোলজি কোম্পানি লিমিটেড কর্তৃক সাধিত হয়, যারা প্রযুক্তিগত সহায়তা ও ডিপইন সংক্রান্ত অন্যান্য সেবা প্রদানের মাধ্যমে আয় করে থাকে। ডিস্ট্রোওয়াচের মতে, ২০১৭ সাল মোতাবেক, চীন থেকে উৎপত্তি পাওয়া লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলোর মধ্যে ডিপইন সবচেয়ে জনপ্রিয়।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ইন্সটলেশন[সম্পাদনা]

ডিপইন টেকনোলজির তৈরি সহজে ব্যবহারযোগ্য ডিপইন ইন্সটলারের সাথে আসে। ইন্সটলারে পরিষ্কার দিকনির্দেশনা থাকে, যাতে নতুন লিনাক্স ব্যবহারকারী কোন সমস্যা ছাড়াই অপারেটিং সিস্টেমটি ইন্সটল করতে পারে। ডিপইনে আগে থেকে একটি ড্রাইভ পার্টিশন ম্যানেজারও থাকে, যা ব্যবহারকারীকে পার্টিশন করতে ও অপারেটিং সিস্টেম ইন্সটলের স্থান নির্বাচন করতে সাহায্য করে।

প্রাক-ইন্সটলকৃত সফটওয়্যার[সম্পাদনা]

ডিপইনে আগে থেকে অনেকগুলো মুক্ত ও উন্মুক্ত উৎসের সফটওয়্যার ইন্সটল করা থাকে। মুক্ত সফটওয়্যার নয় এমন কিছু প্রোগ্রাম, যেমন-গুগল ক্রোম, স্পোটিফাই এবং স্টিমের মত প্রোগ্রাম ডিপইনে আগে থেকে থাকে এবং অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের মত ডিপইনে আগে থেকে লিব্রেঅফিস থাকে না, বরং এর পরিবর্তে ডব্লিউপিএস অফিস(যেটা মাইক্রোসফট অফিসের সাথে অসধারণ সামঞ্জস্যতার জন্যে বিখ্যাত) থাকে।

এছাড়াও ডিপইনের নিজস্ব সফটওয়্যার, যেমন ডিপইন টার্মিনাল, ডিপইন স্টোর, ডিপইন ফাইল ম্যানেজার, ডিপইন মিউজিক এবং অন্যান্য অনেক প্রোগ্রামও আগে থেকে ইন্সটল করা থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Deepin deepin 20.2.2"deepin.org 
  2. Massimo Antonio Carofano (২৯ এপ্রিল ২০১৫)। "Rilasciato Deepin 2014.3: novità, considerazioni e download!"QWERTYmag। মে ১১, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৯, ২০১৮ 
  3. Chen Xiang Bang (১৪ মে ২০১৫)। "_Must Read_ Community Declaration, Community Rules and Community Management Team"QWERTYmag। ১৯ মে ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৯, ২০১৮ 
  4. "【开源专访】Linux Deepin:做更好用的Linux桌面系统-CSDN.NET"। ২০১৩-১২-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-২৯