ডাল হ্রদ

স্থানাঙ্ক: ৩৪°০৭′ উত্তর ৭৪°৫২′ পূর্ব / ৩৪.১১৭° উত্তর ৭৪.৮৬৭° পূর্ব / 34.117; 74.867
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডাল হ্রদ
ডাল হ্রদ এবং শিকারা
অবস্থানশ্রীনগর, জম্মু ও কাশ্মীর, ভারত
স্থানাঙ্ক৩৪°০৭′ উত্তর ৭৪°৫২′ পূর্ব / ৩৪.১১৭° উত্তর ৭৪.৮৬৭° পূর্ব / 34.117; 74.867
হ্রদের ধরনWarm monomictic
প্রাথমিক অন্তর্প্রবাহInflow Channel Telbal nallah from Marsar lake −291.9 million cubic metres
প্রাথমিক বহিঃপ্রবাহRegulated, two channels (Dal Gate and Nalla Amir) – 275.6 million cubic metres
অববাহিকা৩১৬ বর্গকিলোমিটার (১২২ মা)
অববাহিকার দেশসমূহভারত
সর্বাধিক দৈর্ঘ্য৭.৪৪ কিমি (৪.৬২ মা)
সর্বাধিক প্রস্থ৩.৫ কিমি (২.২ মা)
পৃষ্ঠতল অঞ্চল১৮–২২ বর্গকিলোমিটার (৬.৯–৮.৫ মা)
গড় গভীরতা১.৪২ মিটার (৪.৭ ফু)
সর্বাধিক গভীরতা৬ মি (২০ ফু)
পানির আয়তন৯৮৩ নিযুত ঘনমিটার (৩৪.৭×১০^ ঘনফুট)
পানিচক্র#বাসস্থান সময়২২.১৬ দিন
উপকূলের দৈর্ঘ্য১৫.৫ কিমি (৯.৬ মা)
পৃষ্ঠতলীয় উচ্চতা১,৫৮৩ মি (৫,১৯৪ ফু)
হিমায়িতঅতি শীতকালে
দ্বীপপুঞ্জদুটি (সোনা লঙ্ক এবং রূপা লঙ্ক)
জনবসতিহযরতবাল, শ্রীনগর
উপকূলের দৈর্ঘ্য ভাল সংজ্ঞায়িত পরিমাপ হয়নি

ডাল হ্রদ ভারতের জম্মু ও কাশ্মীরের গ্রীস্মকালীন রাজধানী শ্রীনগরে অবস্থিত একটি হ্রদ। এটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের দ্বিতীয় বৃহত্তম নগরবেষ্টিত হ্রদ। এটি পর্যটক ও স্থানীয় দ্বারা শ্রীনগরের সর্বাধিক পরিদর্শনকৃত জায়গা। এখানে চারটি ভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন দৃশ্য দেখা যায়। এটি কাশ্মীরের পর্যটন ও বিনোদনের সাথে জড়িয়ে গেছে। এটিকে “ফুলের হ্রদ”,“কাশ্মীরের তাজরত্ন” অথবা “শ্রীনগরের রত্ন” ও বলা হয়। এই হ্রদটি বানিজ্যিকভাবে মাছ ধরা ও জলজ উদ্ভিদ আহরনের গুরুত্যপূর্ন উৎস।

প্রায় ১৫.৫ কিলোমিটার (৯.৬ মাইল) পাড়টি একটি একটি বিথীকার সাথে সারিবদ্ধ মুঘল সাম্রাজ্যের বাগান , প্রমোদ উদ্দান, বাসযোগ্য বজরা সরাইখানা দ্বারা বেষ্টিত। মুঘল সম্রাট জাহাঙ্গীরের শাসনামলে তৈরিকৃত তীরবর্তী বাগান যেমন শালিমার উদ্যান, নিশাত উদ্দান থেকে এবং রঙ্গিন শিকারায় ভ্রমনের সময় হ্রদের নান্দনিক দৃশ্য দেখা যায়। শীতকালে তাপমাত্রা মাঝে মাঝে -১১ সেলসিয়াস (১২ ফারেনহাইট) পর্যন্ত নেমে যায়। ফলে লেকে বরফ জমে।

হ্রদটি ১৮ বর্গ কিলোমিটার (৬.৯ বর্গ মাইল) অঞ্চল জুড়ে বিস্তৃত যা ২১.১ বর্গ কিলোমিটারের একটি প্রাকৃতিক জলাভূমির অংশ, যেখানে একটি ভাসমান বাগানও আছে। ভাসমান বাগানটি কাশ্মীরি ভাষায় “রদ্” নামে পরিচিত। জুলাই ও আগষ্ট মাসে পদ্ম ফুল ফোঁটে। হ্রদটি বাঁধ দ্বারা চারটি অববাহিকায় বিভক্ত। যেমন: গোরিবল, লোকুত দল,বদ দল ও নিগীনন (যদিও নিগীনকে স্বাধীন হ্রদ হিসেবে বিবেচনা করা হয়)। লোকুত দল ও বদ্ দল উভয়ের মাঝে একটি দ্বীপ আছে। যেগুলো রূপ লঙ্ক (বা চার চিনারী) ও সোনা লঙ্ক নামে পরিচিত।

বর্তমানে দল এবং এর পরিধির মুঘল বাগানগুলো, যেমন শালিমার উদ্যাননিশাত উদ্যান হ্রদটির ইউট্রোফিকেশন সমস্যার কারনে ব্যাপক পুন: প্রতিষ্ঠার মধ্য দিয়ে যাচ্ছে । এর পূর্ব ঐশ্বর্য ফিরিয়ে আনার জন্য ভারত সরকার প্রায় ২৭৫ মিলিয়ন ডলার (১১ বিলিয়ন ৳) এর ব্যাপক বিনিয়োগ করেছে।

ইতিহাস[সম্পাদনা]

২০১৯ এ ডাল হ্রদ শ্রীনগর কাশ্মীর







প্রাকৃতিক বৈশিষ্ট্য[সম্পাদনা]

স্থানবিবরণ[সম্পাদনা]

সূর্যাস্তের দৃশ্য

হ্রদটি শঙ্করাচার্য পাহাড়ের পাদদেশে জাবারওয়ান পর্বত উপত্যকায় ৩১৬ বর্গকিলোমিটার (১২২ মা) জুড়ে একটি জলাভূমির মধ্যে অবস্থিত যা এটিকে তিন দিকে ঘিরে রয়েছে। শ্রীনগর শহরের পূর্ব ও উত্তরে অবস্থিত হ্রদটি ১৮ বর্গকিলোমিটার (৬.৯ মা) এলাকা জুড়ে। যদিও পদ্ম ফুলের ভাসমান বাগান সহ এটি ২১.২ বর্গকিলোমিটার (৮.২ মা)। এর একটি আনুমানিক ২২–২৪ বর্গকিলোমিটার (৮.৫–৯.৩ মা) এর চিত্রও উল্লেখ করা হয়েছে)।[১][২][৩] হ্রদ নিষ্কাশনকারী প্রধান অববাহিকা হল বাঁধসহ পাঁচটি আন্তঃসংযুক্ত একটি জটিল অববাহিকা; নেহেরু উদ্যান অববাহিকা, নিশাত অববাহিকা, হাজরাতবাল অববাহিকা, নিগেন অববাহিকা এবং বারারি নাম্বাল অববাহিকা। দিকনির্দেশিত প্রণালীগুলি পাঁচটি অববাহিকায় সংযুক্ত পরিবহন সরবরাহ করে।[১][২][৩]

লেকের গড় উচ্চতা হল ১,৫৮৩ মিটার (৫,১৯৪ ফু)। নিগীন হ্রদে পানির গভীরতা ৬ মিটার (২০ ফু) থেকে ২.৫ মিটার (৮.২ ফু) পর্যন্ত পরিবর্তিত হয়, যা গাগ্রিবালের মধ্যে সবচেয়ে অগভীর। সর্বাধিক এবং সর্বনিম্ন গভীরতার মধ্যে গভীরতার অনুপাত ০.২৯ এবং ০.২৫ এর মধ্যে ঋতু অনুসারে পরিবর্তিত হয় যা সমতল স্তরের ঢাল হিসাবে মনে করা হয়।[১][২][৪] হ্রদটির দৈর্ঘ্য ৭.৪৪ কিলোমিটার (৪.৬২ মা) যার প্রস্থ ৩.৫ কিলোমিটার (২.২ মা)।[১][২][৪] The lake has a basin having shore length of ১৫.৫ কিলোমিটার (৯.৬ মা) and roads run all along the periphery. Irreversible changes through urban developments have placed further restrictions on the flow of the lake and as a result, marshy lands have emerged on the peripheral zones, notably in the foothill areas of the Shankaracharya and Zaharbwan hills. These marshy lands have since been reclaimed and converted into large residential complexes.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; ilec নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Jain নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. Pandit p.72
  4. Pandit p.66

বহিঃসংযোগ[সম্পাদনা]