ডায়ানা, প্রিন্সেস অব ওয়েলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলস থেকে পুনর্নির্দেশিত)
ডায়ানা
ওয়েলসের রাজকুমারী
Международная Леонардо-премия 18.jpg
১৯৯৫ সালে ওয়েলসের রাজকুমারী
জন্ম(১৯৬১-০৭-০১)১ জুলাই ১৯৬১
Park House, Sandringham, Norfolk, England
মৃত্যু৩১ আগস্ট ১৯৯৭(1997-08-31) (বয়স ৩৬)
Pitié-Salpêtrière Hospital, Paris, France
সমাধি6 September 1997
দাম্পত্য সঙ্গীচার্লস, প্রিন্স অব ওয়েলস (বি. ১৯৮১; বিচ্ছেদ. ১৯৯৬)[১]
বংশধর
পূর্ণ নাম
ডায়ানা ফ্রান্সেস[ক]
রাজবংশ
পিতাজন স্পেন্সার, ৮ম আর্ল স্পেন্সর
মাতাফ্রান্সেস শ্যান্ড কায়ড
ধর্মচার্চ অফ ইংল্যান্ড (প্রোটেস্টেন্টবাদ)
স্বাক্ষরডায়ানা, প্রিন্সেস অব ওয়েলস স্বাক্ষর

লেডি ডায়ানা ফ্রান্সেস স্পেন্সার (বিবাহ পরবর্তী নাম ডায়ানা ফ্রান্সেস মাউন্টব্যাটেন-উইন্ডসর; জুলাই ১, ১৯৬১ - আগস্ট ৩১, ১৯৯৭) যুবরাজ চার্লসের প্রথম স্ত্রী এবং ১৯৮১ হতে ১৯৯৭ পর্যন্ত যুক্তরাজ্যের যুবরাজ্ঞী ছিলেন। ১৯৮১ খ্রীস্টাব্দে বিবাহের পর থেকে ১৯৯৭ খ্রীস্টাব্দে মৃত্যুর পূর্ব পর্যন্ত ডায়ানাকে বলা হত পৃথিবীর সবচেয়ে খ্যাতিমান মহিলা। ফ্যাশন, সৌন্দর্য, এইডস রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে তার অবদান, এবং ভূমি মাইনের বিরুদ্ধে তার আন্দোলন তাকে বিখ্যাত করেছে। তার জীবদ্দশায় ডায়ানাকে বলা হত বিশ্বের সর্বাধিক আলোকচিত্রিত নারী

১৯৮১ খ্রীস্টাব্দে বিবাহের পর থেকে ১৯৯৬ খ্রীস্টাব্দে বিবাহ বিচ্ছেদ পর্যন্ত তাকে হার রয়াল হাইনেস দি প্রিন্সেস অফ ওয়েল্‌স বলে সম্বোধন করা হত। এর পরে রাণী দ্বিতীয় এলিজাবেথের আদেশক্রমে তাকে শুধু ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েল্‌স বলে সম্বোধনের অনুমতি দেয়া হয়। তার পুত্র রাজপুত্র উইলিয়াম ও হ্যারি, ব্রিটিশ মসনদের উত্তরাধিকারীদের তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়।

আন্তর্জাতিক অঙ্গনে ডায়ানার পরিচিতি ব্যাপক। তিনি দানশীলতার জন্য খ্যাত ছিলেন। কিন্তু তার এই দাতব্য কার্যক্রম ঢাকা পড়ে যায় বিভিন্ন কেলেঙ্কারীর গুজবে, যার মধ্যে ছিল তার বিয়ে সংক্রান্ত কাহিনী। চার্লসের সাথে ডায়ানার বিয়ে সুখে-শান্তিতে কাটেনি। নব্বুইয়ের দশকে ডায়ানার পরকীয়া প্রেমের কাহিনী সারা বিশ্বের পত্র-পত্রিকায় ছড়িয়ে পড়ে। চার্লসের বিশ্বাসঘাতকতাসহ নানা কারণে অবশেষে ১৯৯৬-এ তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে।

১৯৯৭ খ্রীস্টাব্দে ফ্রান্সের প্যারিস শহরে ডায়ানা ও তার তখনকার প্রেমিক দোদি ফায়েদ এক গাড়ি দুর্ঘটনায় নিহত হন।

পাদটীকা[সম্পাদনা]

  1. As a titled royal, Diana used no surname. When one was used while she was married, it was Mountbatten-Windsor. According to letters patent dated February 1960, the official family name is Windsor.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Life of Diana, Princess of Wales 1961–1997: Separation And Divorce"। BBC। সংগ্রহের তারিখ ১০ মে ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]