ফজলে রাব্বি চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ডঃ টি.আই.এম.ফজলে রাবিব চৌধুরী থেকে পুনর্নির্দেশিত)
ডাক্তার
ফজলে রাব্বি চৌধুরী
গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মে ১৯৮৬ – ৩১ জুলাই ১৯৯৫
পূর্বসূরীআসন শুরু
উত্তরসূরীমোখলেছুর রহমান
কাজের মেয়াদ
১২ জুন ১৯৯৬ – ৫ জানুয়ারি ২০১৪
পূর্বসূরীমোখলেছুর রহমান
উত্তরসূরীইউনুস আলী সরকার
ব্যক্তিগত বিবরণ
জন্মটি আই এম ফজলে রাব্বি চৌধুরী
১ জানুয়ারি ১৯৩৪
গাইবান্ধা জেলা, ব্রিটিশ ভারত (বর্তমানে- বাংলাদেশ)
মৃত্যু১৯ ডিসেম্বর ২০১৮(2018-12-19) (বয়স ৮৪)
রাজনৈতিক দলজাতীয় পার্টি

ফজলে রাব্বি চৌধুরী (১ জানুয়ারি ১৯৩৪–১৯ ডিসেম্বর ২০১৮) বাংলাদেশের গাইবান্ধা জেলার রাজনীতিবিদ যিনি গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ছিলেন। তিনি জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন।

জন্ম[সম্পাদনা]

ফজলে রাব্বি চৌধুরী ১ জানুয়ারি ১৯৩৪ সালে বাংলাদেশের গাইবান্ধা জেলায় জন্মগ্রহণ করেন। তার গ্রামের বাড়ি পলাশবাড়ী থানার হরিনাথপুর ইউনিয়নের তালুকজামিরা গ্রামে।[১]

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

ফজলে রাব্বী চৌধুরী জাতীয় পার্টির প্রার্থী হিসেবে গাইবান্ধা-৩ আসন থেকে ১৯৮৬,[২] ১৯৮৮,[৩] ১৯৯১,[৪] ১২ জুন ১৯৯৬,[৫] ২০০১[৬] ও ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।[৭] সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ এর মৃত্যুর পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি জাতীয় পার্টি (কাজী জাফর) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ছিলেন।[৮]

মৃত্যু[সম্পাদনা]

ফজলে রাব্বী চৌধুরী ১৯ ডিসেম্বর ২০১৮ সালে দিনগত রাত ২ টা ২০ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন।[৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Constituency 31"www.parliament.gov.bd। ২০১৯-১১-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১১-০৭ 
  2. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৪র্থ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৮ জুলাই ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  7. "৯ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা"জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২০১৬-১১-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৯-২০ 
  8. Banglanews24.com। "বাংলানিউজ"www.banglanews24.com। সংগ্রহের তারিখ ২০১৮-১২-২০ 
  9. প্রথম আলো (২০ ডিসে ২০১৮)। "চলে গেলেন ঐক্যফ্রন্টের প্রার্থী ফজলে রাব্বী"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০ ডিসে ২০১৮