টেমপ্লেট আলোচনা:কলকাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

লাল রঙটি দৃষ্টিকটু লাগছে, আর ওর কারণে সাদা ফন্টের লেখাগুলো পড়া যাচ্ছে না। তাছাড়া টেম্পলটটি খুব বড় হয়ে গেছে। --রাগিব (আলাপ | অবদান) ২০:৫১, ১০ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বাঁদিকের পরিচ্ছেদ নামের জন্যই টেমপ্লেটটি বড় দেখাচ্ছে। কি করা যায় দেখছি। তাছাড়া খোঁজ নিয়ে দেখেছি, বেশ কিছু লিঙ্ক অপ্রয়োজনীয়। এখন থাকুক পরে বাদ দেবো। রঙ সংক্রান্ত সমস্যাটি অবশ্য আমার কম্পিউটার থেকে বুঝতে পারছি না। তবে যদি এই ব্যাপারেও কিছু করা যায়, সেটাও দেখব, আশ্বাস দিচ্ছি।--অর্ণব দত্ত ০৩:৫৮, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
লাল রংটা আমারও বড় চোখে লাগছে।আমি এটা ইংরেজি থেকেই তৈরী করেছিলাম। তাছাড়া খোঁজ নিয়ে দেখেছি,বেশ কিছু লিঙ্ক অপ্রয়োজনীয় ব্যাপারটা বোঝা গেল না।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:২৬, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
খোঁজ নিয়ে দেখা মানে ইংরেজি নিবন্ধ পড়ে দেখা। কলকাতা কোরান পিটিশন, বৃহত্তর কলকাতার তালিকা, সাবর্ণ সংগ্রহশালা, কলকাতা উৎসব, হিন্দুস্তান মোটরস, ক্যালকাটা ইউথ কয়্যার এগুলি কলকাতা টেমপ্লেটে রাখা কি খুব প্রয়োজনীয়। রঙের ব্যাপারটা এমন করে করেছিলাম, যাতে গ্রুপস তালিকার সঙ্গে লিস্টের একটা ফারাক সহজেই চোখে পড়ে। কলকাতার রাস্তাঘাট টেমপ্লেটটায় দেখুন, একধারে গ্রুপস তালিকার ব্যাকগ্রাউন্ডে গাঢ় লাল রঙ আর লিস্ট তালিকার ব্যাকগ্রাউন্ডে হালকা রঙ হওয়ার কারণে দুটি কলামের পার্থক্যটা সহজে চোখে পড়ছে। কিন্তু বর্তমান কলকাতা টেমপ্লেটে তা পড়ছে না। আমার মনে হয়, ধারের কলামগুলিতে কোনো গাঢ় রঙ রাখলেই দেখতে ভাল লাগবে। সেটা লাল না হয়ে অন্য যে কোনো রঙ হতে পারে।--অর্ণব দত্ত ০৭:২৪, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
তামাটে রঙ দিলাম। এবার কি খুব একটা চোখে লাগছে? লাগলে সবুজ দিয়ে ট্রাই করব। --অর্ণব দত্ত ০৭:৫০, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
রঙের ব্যাপারটা ব্যক্তি বিশেষে পালটে যায়, তবু আগের থেকে ভালো লাগছে। তবে আমার মনে হচ্ছে এটা বাংলা উইকিপিডিয়ার সমস্যা। ইংরেজিতে তো ঠিক দেখাচ্ছে। আমি কলকাতার রাস্তাঘাট টেমপ্লেটটায় নীল করেছি। ভালো হয়েছে? কলকাতা কোরান পিটিশন, বৃহত্তর কলকাতার তালিকা, সাবর্ণ সংগ্রহশালা, কলকাতা উৎসব, হিন্দুস্তান মোটরস, ক্যালকাটা ইউথ কয়্যার ইত্যাদি গুলো তো ইংরেজি থেকেই নিয়েছি, আর নিবন্ধ গুলোতো কলকাতার বিষয়।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:০৪, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
মাফ করবেন, তবে রাস্তাঘাটের রঙটা আমি একটু পালটে #ffd6bf; রংটি রেখেছি। মনে হল, #ffd6bf; রংটাই ভালো দেখাচ্ছে। কলকাতার অঞ্চল টেমপ্লেটটি থেকে রংটি পেয়ে গেলাম। আর ওই আর্টিকলগুলি আপনি কলকাতা টেমপ্লেটে রেখেছিলেন বলে ক্ষতি কিছু হয়নি। তবে কিনা, টেমপ্লেটটার আকার বেশ বড় হয়ে গেছে। ওগুলি কম গুরুত্বপূর্ণ নয়, তাই আকার ছোটো করার জন্যই বাদ দেওয়া উচিত বলে মনে হল। --অর্ণব দত্ত ০৮:২০, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
ঠিকই বলেছেন রঙের ব্যাপারটা ব্যক্তিবিশেষে পালটে যায়। তবে উইকিতে অনেক সময় রঙের ব্যবহার তাৎপর্যপূর্ণ। ভালোই হয়েছে, লাল রঙটা বাদ দিয়ে। নইলে যতীন সেনের মনুমেন্টের মাথা রাঙানোর মতো ব্যাপার হয়ে যেত। লাল-সাদা রঙটা দেখছি, কমিউনিস্ট সাবজেক্টের জন্য ব্যবহৃত হয়। :-D--অর্ণব দত্ত ০৮:২৭, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

এখন অনেক ভালো দেখাচ্ছে। রঙ এর ব্যাপারটা ব্যক্তিগত পছন্দ হলেও এখানে সমস্যা ছিলো অন্য। লাল রঙটি উজ্জ্বল বলে তার মধ্যকার সাদা লেখা পড়া কষ্টকর হচ্ছিলো। সেই জায়গায় নীল রঙ বা এখনকার তামাটে রঙটি অনেক বেশি contrast লেখার সাদা রঙ এর সাথে, ফলে পড়া সহজ। আপনারা রাস্তাঘাট বা অনুষ্ঠান সবকিছুর নিবন্ধের লিংক না দিয়ে নিবন্ধের ক্যাটেগরিগুলোর লিংক দিতে পারেন, অথবা " ... এর তালিকা" ধরণের নিবন্ধের লিংক এই টেম্পলেটে দিতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪৯, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

মূল লিঙ্কটা দিয়ে রাখার চেষ্টা করছি। অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলিই টেমপ্লেটে রাখব। বাকিগুলো ক্যাটাগরির লিঙ্কেই থাকবে। ...এর তালিকা ধরনের লিঙ্ক সবসময় দৃষ্টিনন্দন হয় না। তাই ক্যাটাগরি লিঙ্কটাই দেওয়া ভালো।--অর্ণব দত্ত ০৯:২৮, ১১ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

টেম্পলেটের আকার[সম্পাদনা]

আমার মনে হয় টেম্পলেটের আকার বেশি বড় হয়ে যাচ্ছে। টেম্পলেটের আকার ছোট রেখে কলকাতার জন্য একটি পোর্টাল করে নেওয়াটা ভাল হবে। তাতে এক পাতাতেই কলকাতা বিষয়ক লিঙ্ক গুলো রাখতে পারবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১১, ১২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

কলকাতার জন্য একটা পোর্টাল অনেকদিন আগেই তৈরী করেছিলাম। মাঝে নানান ঝামেলায় কাজটা শেষ করে উঠতে পারিনি। করে ফেলব কখনও। আর এই টেমপ্লেটটির আকারও কিভাবে আরও ছোটো করা যায়, চিন্তাভাবনা করছি। দৃষ্টি আকর্ষণের জন্য অনেক ধন্যবাদ সহ--অর্ণব দত্ত ১০:৪১, ১২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)